বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটিতে রাজ্জাকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

বাংলা সংস্কৃতি জগতের উজ্জ্বল নক্ষত্র চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) প্রতিষ্ঠিত “বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের” কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির “সহ- শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক” হিসেবে মনোনীত হয়েছেন তরুণ সংস্কৃতিকর্মী রাজ্জাকুল ইসলাম (রাজ্জাক)।

মঙ্গলবার (১৭ অক্টোবর ) সংগঠনের বতর্মান ভারপ্রাপ্ত সভাপতি জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক জাকির হোসেন রাজু, কর্যকরী সভাপতি এবিএম শফিউল আলম বুলু, সহ- সভাপতি মঞ্জুরুল আলম নাহিদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক জনাব মোঃ আহসান সিদ্দিকীর সম্মতিক্রমে স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটিতে তাকে সম্পৃক্ত করা হয়।

নীলফামারী জেলার ডিমলা উপজেলায় বেড়ে উঠা রাজ্জাকুল ইসলাম (রাজ্জাক) খুব ছোটবেলা থেকেই সংস্কৃতি চর্চায় গভীর অনুরক্ত ছিলেন। শিক্ষাজীবনে ঢাকা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী থাকাকালীন সময় থেকে তিনি সংস্কৃতি জগতের নানা অঙ্গনে কাজ করে যাচ্ছেন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক হিসেবে।

তিনি নিজ এলাকায় বঙ্গবন্ধুর স্মৃতি স্মরণে পাবলিক গ্রন্থাগার, সংস্কৃতি ক্লাব, ফুটবল একাডেমি এবং ঢাকায় একটি শিশু সংস্কৃতি সংগঠন প্রতিষ্ঠা করেন।

এছাড়া থিয়েটার, আবৃত্তি, চিত্রাঙ্কনের মতো বিষয়ের সাথে অতি শৈশব থেকে সম্পৃক্ত ছিলেন তিনি।

এ বিষয়ে রাজ্জাকুল ইসলামের এর সাথে কথা বলে জানা যায়- সাংবাদিকতা ও লেখালেখির মাধ্যমে একটি সৃজনশীল রাজনৈতিক চেতনা লালন করেন তিনি । জাতীর পিতা বঙ্গবন্ধুর আদর্শের আওয়ামী পরিবারের উদীয়মান সংস্কৃতি-কর্মী লেখক রাজ্জাকুল ইসলাম বঙ্গবন্ধুকে নিয়েও রচনা করেছেন একাধিক গবেষণা গ্রন্থ। তার রচিত গ্রন্থসমূহ বিভিন্ন মহলে বহুল প্রশংসিত হয়েছে।

Nagad

বঙ্গবন্ধু প্রেমী তরুণ প্রজন্মের এই সংস্কৃতি-কর্মী মনে করেন, সংস্কৃতি শব্দের পরিধি ও কলেবর অনেক বড় আর রাজনীতি এক ধরনের সংস্কৃতি তাই আগামীর বাংলাদেশে রাজনৈতিক সংস্কৃতির অঙ্গনে পেশিশক্তি প্রয়োগের চেয়ে সৃজনশীল মেধার প্রয়োগ বেশি জরুরি।

সারাদিন. ২১ অক্টোবর