নভেম্বরে তফসিল, জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন: ওবায়দুল কাদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৩

ওবায়দুল কাদের । ফাইল ছবি

জানুয়ারির প্রথম সপ্তাহেই নির্বাচন হবে বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, নভেম্বরের মাঝামাঝি বা তার আগে তফসিল ঘোষণা হবে। আর নির্বাচন হবে জানুয়ারির প্রথম সপ্তাহে।

এ সময় তিনি বিএনপির উদ্দেশে বলেন, আপনারা স্বপ্ন দেখছেন রাস্তা অবরোধ করে, বাস-মানুষ পুড়িয়ে নিজেদের ইচ্ছামতো সংবিধানকে কচুকাটা করবেন; সেটা আমরা হতে দেব না। বর্তমান সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। আগামী নভেম্বর মাসে নির্বাচনের ট্রেন ছেড়ে দিচ্ছে, মিস করলে পিছিয়ে পড়বেন।

রোববার (২২ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দেশটাকে সংবিধান অনুযায়ী চালাতে হবে। নির্বাচন ব্যবস্থা সংবিধান অনুযায়ী হবে। বিএনপির অবরোধের খায়েস পূর্ণ হবে না।

তিনি আরও বলেন, আমরা জাতিকে বিভক্ত করছি না। মুক্তিযুদ্ধের চেতনায় এই দেশকে গড়তে চাই। বঙ্গবন্ধুকে হত্যা করে মুক্তিযুদ্ধের মূল্যবোধ, আদর্শ-চেতনাকে আপনারা ধ্বংস করেছেন। ভোট চুরি করেছেন। ২০০৬ সালে নির্বাচন করতে গিয়ে দেখা গেছে আপনারা ভুয়া ভোটার তৈরি করেছেন। কাজেই আমাদের সঠিক জায়গায় আসতে হবে। এ দেশকে সংবিধান অনুযায়ী চালাতে হবে। নির্বাচন ব্যবস্থা সংবিধান অনুযায়ী চালাতে হবে। এর বাইরে যারা যাবেন, অবরোধ দখলের হুমকি দিয়ে, আপনাদের খায়েশ পূর্ণ হবে না।

সড়কসংক্রান্ত বিভিন্ন আইন পরিবর্তনের দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দাবিগুলো ন্যায় ও যুক্তিসংগত। কিন্তু এখন আইন পরিবর্তন করার সময় নেই। এজন্য অপেক্ষা করতে হবে। আগামী জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা জয়ী হয়ে আসবে তারাই আইন সংশোধন, সংযোজন বা বিয়োজনের বিবেচনা করতে পারবেন।

Nagad

নিজের মন্ত্রণালয়ের বিষয়ে সেতুমন্ত্রী বলেন, আমি পারফেক্ট মানুষ না, ভুলত্রুটি হতে পারে। তবে ভালো করতে বা দুর্নীতি কমানোর চেষ্টা করেছি। ইতোমধ্যে টেন্ডার ও বদলি বাণিজ্য বন্ধ করতে পেরেছি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম রওশন আরা মান্নান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি এ কে এম শাহাবুদ্দিন খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, মহাসচিব এনায়েত উল্যাহ খন্দকার, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সাধারণ সম্পাদক ওসমান আলী, নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

উল্লেখ্য, ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। ২০১৭ সাল থেকে সরকারি উদ্যোগে জাতীয়ভাবে দিবসটি পালন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় এবারও সরকারি-বেসরকারি নানান সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।