বিকল্প ভেন্যুতে যাবে না আওয়ামী লীগও

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২৩

আগামি ২৮ অক্টোবর বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটেই সমাবেশ করবে আওয়ামী লীগও। পুলিশের দেওয়া চিঠির জবাবে দলটি বলেছে, তাদের সকল প্রস্তুতি সম্পন্ন। অল্প সময়ের মধ্যে অন্য কোথাও সমাবেশের ভেন্যু করা দূরূহ।

আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে পুলিশকে এ কথা জানায় দলটি।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজের সই করা চিঠিতে বলা হয়েছে, ২৮ অক্টোবর শান্তি ও উন্নয়ন সমাবেশ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আয়োজনের জন্য সকল ধরনের প্রস্তুতি (মঞ্চ নির্মাণ ও প্রচার প্রচারণার কার্যক্রম) এরই মধ্যে শেষ হয়েছে। এ অবস্থায় স্বল্প সময়ের মধ্যে অন্য কোনো ভেন্যুতে নতুনভাবে সমাবেশের প্রস্তুতি গ্রহণ করা দুরূহ ব্যাপার।

শনিবার সমাবেশস্থল ও তার সংলগ্ন এলাকায় প্রয়োজনীয় নিরাপত্তা, শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে সহযোগিতা প্রদানের জন্য ডিএমপিকে অনুরোধ জানানো হয় চিঠিতে।

এতে আরও জানানো হয়, সমাবেশে প্রায় দুই লাখ মানুষের জনসমাগম হবে। সমাবেশে লোকসমাগম শুরু হবে সকাল ১০টা থেকে। আর শেষ হবে সন্ধ্যা ৭টায়। সমাবেশটি জাতীয় মসজিদ বায়তুল মোকাররম দক্ষিণ গেট থেকে পল্টন মোড়, জিপিও মোড়, শিক্ষা ভবন, গোলাপ শাহ মাজার, নগর ভবন, নবাবপুর সড়ক, মহানগর নাট্যমঞ্চ সড়ক, দৈনিক বাংলা মোড় এবং মতিঝিল সড়ক, স্টেডিয়াম সড়ক পর্যন্ত বিস্তৃত হবে।

সমাবেশের অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে বলেও জানানো হয়েছে চিঠিতে।

Nagad

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের একদফা দাবিতে আগামী শনিবার রাজধানীর নয়া পল্টনে মহাসমাবেশ ডেকেছে বিএনপি। একই দিন বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগও। এই পাল্টাপাল্টি কর্মসূচির প্রেক্ষিতে জনদুর্ভোগের আশঙ্কায় সড়কে রাজনৈতিক কর্মসূচি থেকে সরে আসতে দুই দলকেই চিঠি দেয় ডিএমপি।

ডিএমপির চিঠির জবাবে, বিএনপি এর আগে জানিয়েছে, তারা নয়া পল্টনেই সমাবেশ করতে চায়।

প্রসঙ্গত- ২৮ অক্টোবর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়েরর সামনে মহাসমাবেশের বিষয়ে অনড় বিএনপি। পুলিশের দেওয়া চিঠির জবাবে দলটি বলেছে, ‘তারা নয়াপল্টনেই মহাসমাবেশ করবে। তাদের সকল প্রস্তুতি সম্পন্ন। অন্য কোনো ভেন্যু যাওয়া সম্ভব না।’ অন্যদিকে, একই দিনে শাপলা চত্বরে মহাসমাবেশ করার বিষয়ে অনড় অবস্থানের কথা জানিয়েছে জামায়াতে ইসলামী। আজ বৃহস্পতিবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে একথা জানান সংগঠনের ভারপ্রাপ্ত আমীর মুজিবুর রহমান।