ঢাকায় সহিংসতার নিন্দা জানাল যুক্তরাষ্ট্র, যা জানালেন ডোনাল্ড লু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২৩

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আজ শনিবার (২৮ অক্টোবর) রাজধানীজুড়ে সহিংসতা হয়েছে। এতে এখন পর্যন্ত একজন পুলিশ সদস্যসহ দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন সাংবাদিকও। এসব ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকাকে পাঠানো এক বার্তায় লু এই নিন্দা জানান। এদিকে ঢাকায় আজ যে রাজনৈতিক সহিংসতা সংঘটিত হয়েছে তার নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শ‌নিবার রাতে এক বিবৃতিতে এটি জ‌ানায় ঢাকার মার্কিন দূতাবাস।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ২৮ অক্টোবর ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা সংঘটিত হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। একজন পুলিশ কর্মকর্তা, একজন রাজনৈতিক কর্মী হত্যা এবং একটি হাসপাতালে আগুন দেওয়ার ঘটনা অগ্রহণযোগ্য। সাংবাদিকসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতাও একইভাবে অগ্রহণযোগ্য।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে আমরা সব সহিংস ঘটনা পর্যালোচনা করব। মার্কিন দূতাবাস সব পক্ষকে শান্তি ও সংযমের আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেন। সেখানে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে দেশটির অব্যাহত নজরদারির বিষয়টি স্পষ্ট করেন।

Nagad