ওয়াইসি’র সম্মেলন: ইসরায়েলি হামলার কঠোর সমালোচনা সৌদির

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২৩

সংগৃহীত ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক অভিযান অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছে মুসলিম বিশ্বের ৫৭ দেশের শীর্ষ সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) ও আরব বিশ্বের দেশগুলো। এই সম্মেলনে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অন্যায় যুদ্ধের তীব্র নিন্দা জানিয়েছেন সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এই যুদ্ধের দায়ভার ইসরায়েল নিচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

প্রিন্স মোহাম্মদ বলেন, যুদ্ধের ফলে ফিলিস্তিনে ভয়াবহ মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে, যা বন্ধ করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

মোহাম্মদ বিন সালমান গাজায় সামরিক অভিযান বন্ধের পাশাপাশি বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ মানবিক করিডোর তৈরির কথাও পুনর্ব্যক্ত করেছেন।

শনিবার (১১ নভেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে ওআইসি ও আরব বিশ্বের দেশগুলোর সম্মেলনে এই আহ্বান জানানো হয়েছে। এতে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সংঘটিত ‘অপরাধের’ দায় ইসরায়েলের উল্লেখ করে এর নিন্দা জানানো হয়েছে।

সম্মেলনে আরব ও মুসলিম বিশ্বের নেতারা অংশ নিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদসহ কয়েক ডজন মুসলিম নেতা সম্মেলনে অংশ নিয়েছেন।

সম্মেলনে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ফিলিস্তিনিরা ‘‘গণহত্যা যুদ্ধের’’ মুখোমুখি হয়েছে। ইসরায়েলি ‘‘আগ্রাসন’’ বন্ধ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি।

Nagad

আর ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ শুরু করায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রশংসা করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সম্মেলনে দেওয়া ভাষণে তিনি ইসরায়েলের বিরুদ্ধে তেল ও পণ্য নিষেধাজ্ঞা আরোপ করতে ইসলামিক দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রাইসি বলেন, ইসরায়েলকে প্রতিরোধ করা ছাড়া কোনো উপায় নেই। ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলায় আমরা হামাসের হাতে চুম্বন করি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে যুদ্ধ শুরু করে ইসরায়েল। এক মাসের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধ গাজা উপত্যকা ভয়াবহ মানবিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে।