নওগাঁয় উদীচীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নওগাঁ প্রতিনিধি:নওগাঁ প্রতিনিধি:
প্রকাশিত: ৭:৪২ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২৩

সুর-ছন্দ, কথা ও কবিতায় প্রতিষ্ঠার ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে দেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নওগাঁ জেলা সংসদ।

শুক্রবার (১০ নভেম্বর) সন্ধ্যায় নওগাঁ শহরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

উদীচী শিল্পীগোষ্ঠী নওগাঁ জেলা সংসদের সভাপতি অধ্যাপক আতাউল হক সিদ্দিকীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষিয়ান রাজনীতিবিদ ও নওগাঁ জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট একেএম ফজলে রাব্বি।

এ্যাডভোকেট একেএম ফজলে রাব্বি বলেন, উদীচী শিল্পীগোষ্ঠী বাঙালি সংস্কৃতির একটি অনির্বাণ বাতিঘর। এই বাতিঘর না থাকলে স্বদেশে তো বটেই, বহির্বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালি ও তার প্রজন্ম অকূল সমুদ্রের পথের দিশা পেত না এবং তাদের মাতৃভূমি ও মাতৃ-সংষ্কৃতির শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে এক শেকড়হীন উপজাতিতে পরিণত হওয়ার পথে এগিয়ে যেত।

তিনি বলেন, সভ্যতা মানুষের কীর্তির উপর হয়। সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে নিয়ে যায়। সুতরাং আমাদের সংস্কৃতি যদি বিপন্ন হয়, তাহলে আমার পরিচয় বিপন্ন হবে।

রফিকুল ইসলাম মন্টু বলেন, একথা মনে রাখতে হবে কোনো ব্যক্তি বা গোষ্ঠী দেশটাকে স্বাধীন করে নাই। এদেশে রাজনৈতিক আন্দোলনের চেয়ে সাংস্কৃতিক আন্দোলন সব সময় এগিয়ে থেকেছে। এখন এতো রাজনীতিকরণ হচ্ছে- যা আমরা দেখিনি।

Nagad

সভাপতির বক্তব্যে অধ্যাপক আতাউল হক সিদ্দিকী বলেন, এমন একটি সময়ে আমরা ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি, যখন রাজনীতির মধ্যে সংস্কৃতির বড় অভাব। রাজনীতির মধ্যে যদি সংস্কৃতি গড়ে না ওঠে, সেই দেশের সমাজে মানুষ মানুষ হয়ে উঠতে পারে না।

অধ্যাপক আতাউল হক সিদ্দিকী বলেন, আজকে আমরা দুর্বিষহ অবস্থার মধ্য দিয়ে এখানে এসেছি। কঠিন অবস্থা অতিক্রম করতে হয়েছে আমাদের। কেন? কারণ আমরা সঠিকভাবে সংস্কৃতির চর্চা করে রাজনীতিকে সংস্কৃতিবান করতে পারিনি।

তিনি বলেন,রাজনীতি সংস্কৃতির বাইরে নয় মন্তব্য করে অধ্যাপক বদিউর বলেন, “বড় বড় রাজনৈতিক দলগুলোর মধ্যে বিন্দুমাত্র সংস্কৃতির ছোয়া নেই। আমি গানবাদ্যের সংস্কৃতির কথা বলছি না, আমি বলছি রাজনীতির সংস্কৃতির কথা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সদস্য ও বগুড়া সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিনু, নওগাঁ জেলা সংসদের উপদেষ্টা এ্যাডভোকেট মহসীন রেজা, বীর মুক্তিযোদ্ধা ময়নুল হক মুকুল, সহসভাপতি চন্দন কুমার দেব প্রমূখ।

রাতে সুর-ছন্দের মুর্ছনায়, কথা ও কবিতায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।