এবার ২ দিন হরতালের ডাক দিয়েছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে এবার টানা ৪৮ ঘণ্টার (আগামী রোববার থেকে) সর্বাত্মক হরতাল ডেকেছে বাংলাদেশ জাতীয়তবাদী দল (বিএনপি) ও সমমনা দলগুলো।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে এ ঘোষণা দেন। এ সময় দলের নেতাকর্মী ও সাধারণ মানুষকে হরতাল পালনের আহ্বান জানান তিনি।

এর আগে, অবরোধের সমর্থনে বিজয়নগরে বিক্ষোভ মিছিল শেষে গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি ঘোষণা করেন। এছাড়াও এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণতন্ত্র মঞ্চ এবং রাজধানীতে বিক্ষোভ মিছিল শেষে ১২ দলীয় জোট হরতাল কর্মসূচি ঘোষণা করে।

ঘোষিত তফসিল প্রত্যাখান করে রিজভী বলেন, এই নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ কমিশন। জনমতকে উপেক্ষা করে একতরফাভাবে তফসিল জারি করে পুরো দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে সরকার।

এর আগে, বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।

Nagad

গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেন, জনগণ এই অবৈধ তফসিল প্রত্যাখ্যান করেছে। অবিলম্বে রাজনৈতিক সমঝোতার মধ্য দিয়ে তফসিল ঘোষণা করতে হবে। রাজনৈতিক সমঝোতা না করলে সরকারের করুন পরিণতি হবে।

এছাড়াও সংসদ নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে রোব ও সোমবার (১৯ ও ২০ নভেম্বর) হরতাল ডেকেছে ১২ দলীয় জোট। তফসিল ঘোষণার প্রতিবাদে ১২ দলীয় জোটের নেতারা রাজধানীতে বৃহস্পতিবার দুপুরে বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে জোট নেতারা হরতালের ঘোষণা দেন।