শ্রমিকদের ন্যূনতম মজুরি অপরিবর্তিত, কমনো হলো গ্রেড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা অপরিবর্তিত রেখে গ্রেড কমিয়ে ৫টি থেকে ৪টি করেছে সরকার। ৩ ও ৪ গ্রেড মিলে একটি গ্রেড করা হয়েছে।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রমিক ও কর্মচারীদের নিম্নতম মজুরি নির্ধারণ সংক্রান্ত বোর্ড সভা শেষে সাংবাদিকদের এ কথা জানানো হয়।

এসময় নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলীর সভাপতিত্বে সভায় শ্রমিকদের পক্ষে প্রতিনিধি ছিলেন- শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, মালিকদের পক্ষ থেকে বোর্ডের প্রতিনিধি ছিলেন সিদ্দিকুর রহমান।

এছাড়া নিম্নতম মজুরি বোর্ডের সচিব রাইসা আফরোজ এবং শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সদস্য ও জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান আহম্মদ উপস্থিত ছিলেন।

নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী বলেন, শ্রমিকদের ন্যূনতম মজুরির খসড়া গেজেট হয়েছিল, সেটা নিয়ে মালিক পক্ষ থেকে ১৭৩টি আপত্তি ও সুপারিশ দিয়েছেন। আর শ্রমিকদের ২৫টি সংগঠন থেকেও আপত্তি ও সুপারিশ করেছে।

তিনি বলেন, আলোচনা করে আজকে চূড়ান্ত করা হয়েছে৷ মজুরিতে ৫টি গ্রেড ছিল সেখান থেকে কমিয়ে ৪টি গ্রেড করা হয়েছে। সে অনুযায়ী ৪র্থ গ্রেডে সর্বনিম্ন মজুরি ১২ হাজার ৫০০ ছিল সেটা ঠিক রাখা হয়েছে। ৩য় গ্রেডে ১৩ হাজার ২৫ টাকা থেকে ১৩ হাজার ৫৫০ টাকা, ২য় গ্রেডে ১৪ হাজার ১৫০ থেকে ১৪ হাজার ২৭৩ টাকা, প্রথম গ্রেডে ১৪ হাজার ৭৫০ টাকা থেকে ১৫ হাজার ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

Nagad

বর্তমান বাজার পরিস্থিতিতে যে বেতন বাড়ানো হলো সেটি পর্যাপ্ত কি না, জানতে চাইলে শ্রমিক নেতা রনি বলেন, আমাদের অধিক সংখ্যক শ্রমিক চাকরি করে ১-৩ নম্বর গ্রেডে। এজন্য সর্বনিম্ন যে গ্রেড সেখানে নতুন যারা কাজে যোগ দেয় তাদের জন্য, সেটি হলো ৪র্থ। সেখানে বেতন ১২ হাজার ৫০০ টাকা। এছাড়া বাকি ৩টি গ্রেডে বেতন শুরু হলো ১৩ হাজার ৫৫০ টাকা দিয়ে। ৪০ লাখ শ্রমিকের মধ্যে সাড়ে ৩৯ লাখ শ্রমিক কাজ করে এখানে। আমাদের ৫টি গ্রেডের মধ্যে ৩/৪ গ্রেডকে এক করা হয়েছে। ফলে গ্রেড সংখ্যা কমে ৪টি হয়েছে।

তিনি বলেন, এর ফলে শ্রমিকরা কিছুটা হলেও সুবিধা পাবে। যা বর্তমান বাজার দরের সঙ্গে মিলিয়ে চলতে পারবে। বর্তমান প্রেক্ষাপটে এ মজুরি মন্দের ভালো। প্রাথমিক পর্যায়ে শ্রমিকরা সন্তুষ্ট থাকবে। এটা আমাদের একদিক থেকে সফলতা। তবে আমাদের আবেদন থাকবে রেশনিং কার্ড আসার আগে যেন টিসিবির কার্ড দেওয়া হয়। যত দ্রুত সম্ভব এটা করতে হবে।