সংবিধানের বাইরে গিয়ে ভোট করার কোনও সুযোগ নেই: সিইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

ফাইল ছবি

রাজনৈতিক বিভাজন থাকতে পারে, তবে সংবিধানের বাইরে গিয়ে ভোট করার কোনও সুযোগ নেই, সেটা আমরা তাদের বলেছি-বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল। তিনি বলেন- রাজনৈতিক অঙ্গনে যদি কোনও মতবিরোধ থাকে, আমরা সেখানে হস্তক্ষেপ করতে পারি না।

বুধবার (২৯ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ঢাকা আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ১০ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি কাজী হাবিবুল আওয়াল। এর আগে, বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক শুরু হয়।

সিইসি বলেন, ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলিসহ সাতটি দেশের রাষ্ট্রদূত এসেছিলেন। এটাকে আমরা বলি ইইউ ডেলিগেশন। তারা আগেও একাধিকবার এসেছেন। তাদের একটা এক্সপার্ট ইলেকশন পর্যবেক্ষণ টিম আসবে বলে জানিয়েছেন। ইতোমধ্যেই চারজন এসেছেন। তারা দীর্ঘ সময় আমাদের প্রস্তুতি সম্পর্কে জেনেছেন।

আমাদের প্রস্তুতি অনেক দূর এগিয়ে গেছে। এটা তারা জানতেন না। তারা আজও এসেছেন। আমাদের কী কী অগ্রগতি হয়েছে, সেগুলো আমরা তাদের জানিয়েছি। নির্বাচন ফ্রি-ফেয়ার, পিসফুল ও ক্রেডিবল যাতে হয় সেটি নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি- স্পষ্ট করে তাদের জানানো হয়েছে।

তিনি আরও বলেন, আমরা তাদেরকে জানিয়েছি, আমাদের মাননীয় কমিশনাররা বিগত দুই সপ্তাহ ধরে বাইরে বাইরে ঘুরেছেন এবং তারা জনগণ ও প্রশাসনকে বিষয়গুলো অবহিত করেছেন। যাতে করে প্রশাসন স্থানীয়ভাবে তাদের সকল শক্তিকে সমন্বিত করে অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত হয়। তারা আমাদের বক্তব্যে সন্তুষ্ট হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে আমরা সাংবিধানিকভাবে বাধ্য। এটা আমরা খুব স্পষ্ট করে তাদের বুঝিয়েছি। আমার বিশ্বাস, আমাদের যে সাংবিধানিক সীমাবদ্ধতা এটা তারা বুঝতে পেরেছে।

Nagad