লেনোভোর নতুন ১৩‌টি ল্যাপটপ বাজারে আনল গ্লোবাল ব্র্যান্ড

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২৩

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো দেশের বাজারে এনেছে ইনটেল ১৩তম প্রজন্মের ৫‌টি আলাদা সিরিজের ১৩‌টি ল্যাপটপ। এসব ল্যাপটপ বাংলাদেশের বাজারে বিক্রি ও বাজারজাত করবে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড

নতুন ল্যাপটপগুলোর মডেল- লে‌নো‌ভো আইডিয়াপ‌্যাড স্লিম ৫ আই/প্রো ৫ আই, আইডিয়াপ‌্যাড ফ্লেক্স, এলওকিউ গে‌মিং, লে‌জিয়ন গে‌মিং এবং ইয়োগা সিরিজ। ইয়োগা সি‌রি‌জের ম‌ডেলগু‌লো হ‌লো ইয়োগা ৬ আই, ইয়োগা প্রো ৭ আই, ইয়োগা ৯ আই।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকার কলাবাগানের গ্লোবাল ব্র্যান্ড কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লেনোভোর নতুন উন্মোচন করে গ্লোবাল ব্র্যান্ডের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। এই ব্যাপারে বিস্তারিত সাংবাদিকদেরকে অবহিত করেন গ্লোবাল ব্র্যান্ডের লেনোভো বিজনেস হেড রেজাউল করিম তুহিন।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ম্যানাজিং ডিরেক্টর রফিকুল আনোয়ার, ডিরেক্টর জসীম উদ্দীন খোন্দকার, হেড অফ চ্যানেল সেলস সমীর কুমার দাস এবং জেনারেল ম্যানেজার কামরুজ্জামান সহ আরো ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ।

রেজাউল ক‌রিম তু‌হিন জানান, প্রতি‌নিয়ত প্রযু‌ক্তিগত প‌রিব‌র্তনের কথা মাথায় রে‌খে ভিন্ন ভিন্ন ব‌্যবহারকারী‌দের সময় উপ‌যোগী প্রয়োজন মেটা‌তে নতুন ল‌্যাপটপগু‌লো‌তে বেশ কিছু প্রযু‌ক্তিগত প‌রিবর্তন আনা হ‌য়ে‌ছে। সম্পূর্ণ নতুন ১৩ জেনারশনের ল্যাপটপগুলো গুলোতে বেশ কিছু আকর্ষনীয় ফিচার রয়েছে। গেমিং সিরিজের ল্যাপটগুলো পারফর্ম করবে দুর্দান্ত।

অনুষ্ঠা‌নে জানানো হয়, লেনোভোর নতুন ল্যাপটপগুলোতে ইনটেলের ১৩তম প্রজন্মের প্রসেসরের পাশাপা‌শি শ‌ক্তিশালী কন‌ফিগা‌রেশন রয়েছে। এতে অত্যাধুনিক কার্টিং এজ ফিচার ব্যবহৃত হয়েছে। ডিভাইসগু‌লো‌তে প্রিমিয়াম ফিল পাওয়া যা‌বে। গেমস খেলা, গ্রা‌ফিক্স ও ভি‌ডিও সম্পাদনার জন‌্যও ল‌্যাপটপগু‌লো ব‌্যবহার করা যা‌বে। এছাড়াও দৈন‌ন্দিন কা‌জেও এগু‌লো উপ‌যোগী।

Nagad

উপরে উল্লেখিত ৫ টি সিরিজের ল্যাপটপের প্রতিটি সিরিজেই রয়েছে ভিন্ন কাজের জন্য ভিন্ন স্পেশালিটি। সংক্ষিপ্ত ভাবে সেগুলোর বিবরণ নিচে বর্ণনা করা হলোঃ

আইডিয়াপ‌্যাড স্লিম ৫ আই (IdeaPad Slim 5i)
আইডিয়াপ‌্যাড স্লিম ৫ আই – এই সিরিজ হল লেনোভো ব্র্যান্ডের স্লিক এবং ভার্সাটাইল ল্যাপটপের একটি লাইনআপ যেগুলোকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে প্রোডাক্টিভিটি এবং দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য। একই সাথে এটি আরামদায়ক , হালকা এবং স্টাইলিশ একটি সিরিজ। বিশেষ এসব বৈশিষ্টের কারণে এই সিরিজের ল্যাপটপ গুলো বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীি এবং কর্পোরেট প্রফেশনালাসদেরদের জন্য হতে পারে একটি আদর্শনীয় ল্যাপটপ। এই সিরিজের ল্যাপটপ গুলো ১৩ জেনারেশন ইন্টেল কোরআই সেভেনদিয়ে মোট ২ টি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপ গুলো ১৬ ইঞ্চি টিইউভি লো ব্লু লাইট (TUV low Blue Light) ডিস্প্লে এবং মিলিটারী গ্রেড টেস্টেড হয়ে থাকে। এই সিরিজের ল্যাপটপ গুলোর দাম ১,৪০,০০০ টাকা থেকে শুরু করে ১,৭৫,০০০ টাকা পর্যন্ত।

আইডিয়াপ‌্যাড ফ্লেক্স ফাইভআই
আইডিয়াপ‌্যাড ফ্লেক্স ফাইভআই সিরিজ- এর ল্যাপটপ গুলো টাচ এবং ৩৬০ ডিগ্রি রোটেবল ডিস্প্লে সমন্ধিত। আর্কিটেক্ট ডিজাইন, ফ্যাশান ডিজাইন প্রফেশনালদের জন্য এটি পছন্দনীয় একটি ল্যাপটপ সিরিজ। এছাড়া সাধারন ব্যবহারকারী দের জন্য ও এটি একটি আকর্ষণীয় ল্যাপটপ। টাচ ফাংশান ব্যাবহারের সুবিধার্থে একটি ডিজিটাল পেন বা স্টাইলাস দেয়া থাকে এই সিরিজের ল্যাপটপ গুলোতে। এই সিরিজের ল্যাপটপগুলো ইন্টেল ১৩ প্রজন্মের ফাইভ আই, আই সেভেন দিয়ে মোট দুটি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপ গুলো ১৪ ইঞ্চি টিইউভি লো ব্লু লাইট (TUV low Blue Light) দিয়ে পাওয়া যাচ্ছে। দাম ১২৮,০০০ টাকা থেকে- ১৬০,০০০ টাকা পর্যন্ত।

এলওকিউ গে‌মিং এবং লিজিওন সিরিজ (LOQ & Legion Series)-গেমিং সিরিজ

এই সিরিজের ল্যাপটপ গুলো গেমারস এবং কন্টেন্ট ক্রিয়েটরস দের জন্য স্পেশালী তৈরী করা হয়েছে। এর মধ্যে এলওকিউ ( LOQ) সিরিজটি ১৩ প্রজন্মের (13th Generation) এর কোরআই ৫ ও কোর আই ৭ প্রসেসর দিয়ে এভ্যেলেবল। মডেল ভেদে এই ল্যাপটপ গুলো এনভিডিয়া এসএফ আটিএক্স ( NVIDIA SF RTX) ৩০৫০ এর ৬ গেগাবাইট, এনভিডিয়া এসএফ আরটিএক্স ( NVIDIA SF RTX) ৪০৫০ এর ৬ গিগাবাইট এবং এসএফ আরটিএক্স ( SF RTX) ৪০৬০ এর 8 গেগাবাইট গ্রাফিক্স কার্ড সহ ১৫.৬’’ ডিস্প্লে দিয়ে মার্কেটপ্লেসে পাওয়া যাচ্ছে। ল্যাপটপ গুলোর দাম ১,৪৮,০০০ টাকা থেকে ১,৯০,০০০ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

লিজিওন সিরিজটি লিজিওন প্রো ফাইভআই (Legion Pro 5i) এবং লিজিওন স্লিম সেভেন আই ( Legion Slim 7) এর দুটি ভিন্ন মডেলে এভ্যেলেবল রয়েছে। এই ল্যাপটপ গুলো ১৬’টিইউভি লো ব্লু লাইট ( TUV Low Blue light display) এবং ইন্টেল ১৩ জেনারেশনের কোরআই ৭ দিয়ে পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপ গুলো এনভিডিয়া জিএফ আরটিএক্স ( NVIDIA GF RTX) ৪০৬০ এর ৮ গিগাবাইট ও এনভিডিয়া জিএফ আরটিএক্স ( NVIDIA GF RTX) ৪০৭০ এর ৮ গেগাবাইট দিয়ে পাওয়া যাচ্ছে। দাম ২ লাখ ৭৩,০০০ থেকে ২ লাখ৮৮,০০০ টাকা পর্যন্ত।

ইয়োগা সি‌রি‌জ (Yoga Series)

ইয়োগা সিরিজের ল্যাপটপ গুলো আল্ট্রাথিন এবং লাইট ওয়েট হয়ে থাকে। ল্যাপটপ গুলো ইন্টেল ইভো প্লাটফর্মের, যেটা ১৩ জেনারেশন কোরআই ৭ (13th Gen Core i7) প্রসেসর দিয়ে এভ্যেলেবেল। ইয়োগা সিরিজের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো ল্যাপটপ গুলো তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফাংশান ব্যবহার করা যায় এবং এটি মিলিটারী গ্রেড (MIL-STI-810H) পরিক্ষিত। ইয়োগা স্লিম ৬আই, ইয়োগা প্রো ৭আই এবং ইয়োগা ৯আই (Yoga Silm 6i, Yoga Pro 7i, এবং Yoga 9i) এই তিনটি মডেলে ল্যাপটপ গুলো পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপ গুলো ১৪ ইঞ্চি এবং ১৪.৫ ইঞ্চি ওএলইডি ( OLED) ও ২.৫ কে টিউভ ব্লু লো লাইট ডিসপ্লে (TUV Blue low light display) দিয়ে পাওয়া যাচ্ছে।

এদের মধ্যে ইয়োগা ৯আই ( Yoga 9i) ল্যাপটপ টি টাচ এবং ৩৬০ ডিগ্রী ডিস্প্লে সমন্ধিত। এই ল্যাপটপ টির সাথে একটি ডিজিটাল পেন বা স্টাইলাস দেওয়া থাকে যা টাচ ফাংশান কে আরো সহজ এবং নিখুত করে তোলে। এই সিরিজের ল্যাপটপ গুলোর দাম ১ লাখ ৬৫০০০ হাজার টাকা থেকে ২ লাখ৬৮,০০০ টাকা পর্যন্ত।

সারাদিন. ৩০ নভেম্বর