শান্তর সেঞ্চুরি, ম্যাচে চাকলের আসনে বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২৩

সিলেট টেস্টের দ্বিতীয় দিনে টাইগারদের থেকে ৪৪ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছিলো কিউইরা। ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান সংগ্রহ করেছিলো সফরকারীরা। তৃতীয় দিনে শুরুতেই শেষ হয় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। ৩১৭ রানে অলআউট হয় তারা। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সাত উইকেট হাতে রেখে ২১২ রানে দিন শেষ করেছে টাইগাররা। এতে ২০৫ রানের লিড পেয়েছে শান্ত-মিরাজরা। এদিকে প্রথম ইনিংসে দুর্দান্ত শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি অধিনায়ক শান্ত। সাজঘরে ফিরেছিলেন বাজে শটে।

দ্বিতীয় ইনিংসে এসে সেই আক্ষেপ ঘুচালেন। ১৯২ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন নাজমুল হোসেন শান্ত। টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকেই সে ুরি করলেন তিনি। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম। নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন জাকির হাসান। এমন সময়ে উইকেটে এসে দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত। তবে তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি মাহমুদুল হাসান জয়। ৮ রান করে সাজঘরে ফিরেছেন এই ওপেনার। ২৬ রানে দুই উইকেট হারানোর পর দলকে টেনে তোলেন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে মুমিনুলকে সঙ্গে নিয়ে ৯০ রানের জুটি গড়েন অধিনায়ক। ৪০ রান করে মুমিনুল ফিরলে ভাঙে সেই জুটি। ততক্ষণে অবশ্য আরেক প্রান্তে ব্যক্তিগত ফিফটি পূরণ করেছেন শান্ত।

এখানেই থেমে থাকেননি। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমে ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন শান্ত। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এর আগে কখনো কেউ করতে পারেনি। শান্তর অপরাজিত সে ুরিতে তৃতীয় দিনটা নিজের করে নিয়েছে বাংলাদেশ। দিনশেষে ৩ উইকেট হারিয়ে ২১২ রান তুলেছে তারা। শান্ত অপরাজিত আছনে ১০৪ রান করে। অপর অপরাজিত ব্যাটার মুশফিকের সংগ্রহ ৪৩ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড এখন ২০৫ রানের, হাতে আছে ৭ উইকেট। নিউজিল্যান্ডের হয়ে একটি মাত্র উইকেট শিকার করেছেন আইজাজ প্যাটেল।