জাতীয় আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

গাজার অর্ধেক মানুষই অভুক্ত: জাতিসংঘের সতর্কবার্তা

ফিলিস্তিনের গাজার অর্ধেক মানুষ অভুক্ত থাকছেন। সেখানে পর্যাপ্ত খাবার নেই। গাজা পরিদর্শনের পর এমনটাই বলেছেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) উপপরিচালক কার্ল স্কাউ।
গত শুক্রবার গাজা পরিদর্শন করেন কার্ল। পরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি বলেন, ‘এখানে পর্যাপ্ত খাবার নেই। মানুষ অভুক্ত থাকছে।’এক্সে দেওয়া পোস্টে ডব্লিউএফপির উপপরিচালক আরও বলেন, প্রয়োজনীয় ত্রাণসহায়তার সামান্যই গাজায় ঢুকতে পারছে। এখানকার বাসিন্দাদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জনেরই প্রতিদিন খাবার জোটে না।ইসরায়েলের অব্যাহত হামলার দিকে ইঙ্গিত করে কার্ল বলেন, গাজার পরিস্থিতির কারণে ত্রাণ পৌঁছানো ‘প্রায় অসম্ভব’ হয়ে উঠেছে।
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নিশ্চিহ্ন করতে এবং জিম্মি ব্যক্তিদের মুক্ত করতে বিমান হামলা অব্যাহত রাখার কথা জানিয়েছে ইসরায়েল। দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট গতকাল শনিবার বিবিসিকে বলেছেন, ‘যেকোনো বেসামরিক নাগরিকের মৃত্যু ও আহত হওয়ার ঘটনা দুঃখজনক। কিন্তু আমাদের আর কোনো বিকল্প নেই।’ গাজায় যত বেশি সম্ভব ত্রাণসহায়তা পৌঁছাতে সব রকমের চেষ্টা চলছে বলে জানান তিনি। সূত্র: প্রথম আলো

মিয়ানমার সংঘাত
তিন শর বেশি জান্তা ঘাঁটি বিদ্রোহীদের দখলে
► সংঘাত মিয়ানমারের এক-তৃতীয়াংশ জায়গায় ছড়িয়ে পড়েছে ► শিগগিরই সাধারণ নির্বাচন দেওয়ার ঘোষণা জান্তাপ্রধানের

মিয়ানমারে জান্তাবিরোধী প্রতিরোধ আক্রমণ চালিয়ে এ পর্যন্ত অন্তত তিন শতাধিক সামরিক ঘাঁটি ও ২০টি শহর দখল করে নিয়েছে সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলো। এদিকে সংঘাত সত্ত্বেও দেশটিতে শিগগিরই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জান্তা সরকার। বিদ্রোহী সামরিক জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স ও জাতীয় ঐক্য সরকার সমর্থিত (এনইউজি) তথাকথিত জনগণের প্রতিরক্ষা বাহিনী সমন্বিতভাবে অপারেশন ১০২৭ নামে এই প্রতিরোধ আক্রমণ শুরু করেছে। গত ২৭ অক্টোবর থেকে উত্তরাঞ্চলীয় শান রাজ্য থেকে এই লড়াইয়ের সূত্রপাত হয়। এখন এই লড়াই মিয়ানমারের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতেও জান্তাপ্রধান মিন অং হ্লাইং বলেছেন, শিগগিরই মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশের প্রতিটি নির্বাচনী এলাকাতেই ভোটগ্রহণ হবে।মিয়ানমারে চলমান সংঘাত সপ্তম সপ্তাহে গড়িয়েছে।
এরই মধ্যে আরাকান আর্মি (এএ), মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) ও তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) সমন্বয়ে গঠিত বিদ্রোহী সামরিক জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স শান রাজ্যের প্রায় ৩০০ ঘাঁটি দখলে নিয়েছে। এ ছাড়া ৮ ডিসেম্বর পর্যন্ত শান রাজ্যের অন্তত আটটি শহরের দখল নিয়েছে এই বিদ্রোহী জোট। এখন এই রাজ্যের আরেকটি শহর দখলের প্রস্তুতি নিচ্ছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স। সূত্র: কালের কণ্ঠ.

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের আটলান্টায় জাতিসংঘের পাঁচ দিনব্যাপী দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ। আগামী সোমবার (১১ ডিসেম্বর) জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় শুরু হচ্ছে এ সম্মেলন। আয়োজক দেশ হিসেবে দুর্নীতিবিরোধী সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র। দশম ‘সেশন অব কনফারেন্স অব স্টেটস পার্টিস অব ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন’ শীর্ষক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার আসিয়া খাতুন।ইতোমধ্যে দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ অন্য কর্মকর্তারা আটলান্টায় এসে পৌঁছেছেন। সম্মেলনে বাংলাদেশের ভূমিকা কী হবে- জানতে চাইলে দুদক সচিব মো. মাহবুব হোসেন বিষয়টি নিয়ে কোনো বক্তব্য দিতে রাজি হননি।
জাতিসংঘের ড্রাগ অ্যান্ড ক্রাইম অফিসের তত্ত্বাবধানে এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। এবারের সম্মেলনের আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্র দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের নীতিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে বিশ্বনেতাদের সমবেত করছে। মার্টিন লুথার কিংয়ের নগরী আটলান্টায় জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠেয় এ সম্মেলন বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন। সূত্র: সমকাল

Nagad

ফিলিস্তিনিরা বেঁচে থাকুক চায় না যুক্তরাষ্ট্র
যুদ্ধবন্ধে জাতিসংঘের সর্বোচ্চ চেষ্টায়ও যুক্তরাষ্ট্রের ভেটো * ইসরাইলি যুদ্ধ ট্যাংকের জন্য এক লাখ গোলাবারুদ বিক্রি করতে চায় হোয়াইট হাউস

ফিলিস্তিনিরা বেঁচে থাক চায় না যুক্তরাষ্ট্র। গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উত্থাপিত প্রস্তাবে ভেটো দিয়ে আবারও এটি প্রমাণ করছে দেশটি। এক ভেটোতেই úঙ্গু হয়ে গেছে জাতিসংঘ। আটকে গেছে গাজার যুদ্ধবিরতি। থমকে গেছে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের বিশেষ ক্ষমতা ‘৯৯ ধারা’র সর্বোচ্চ চেষ্টা। এটিই প্রথম নয়। ইসরাইলকে বাঁচাতে বিশ্ব মানবতাকে পায়ে ঠেলে যুগ যুগ ধরে ভেটো দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। একই ইতিহাসের পুনরাবৃত্তি করেছে বারবার। জাতিসংঘের সদর দপ্তর নিউইয়র্কে শুক্রবার সন্ধ্যায় (স্থানীয় সময়) গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবটি তোলা হয়। মুখে মুখে গাজায় যুদ্ধবিরতি, বেসামরিক জনগণের পূর্ণ নিরাপত্তার নীতিঘোড়া ছোটালেও বরাবরের মতো এবারও গাজায় ইসরাইলের পৈশাচিক হত্যাযজ্ঞ বন্ধের বড় বাধা হয়ে দাঁড়াল দোসর যুক্তরাষ্ট্রই। সুতরাং ফিলিস্তিনিদের হত্যায় আর কোনো আন্তর্জাতিক বাধা থাকল না গাজায়। যুক্তরাষ্ট্রের এই ফিলিস্তিন বিদ্বেষী কূটনীতিতেই আজ মৃত্যুপুরিতে পরিণত হয়েছে গাজা। গত ৬৪ দিনে লাশ হয়ে গেছে প্রায় ১৮ হাজার তাজা প্রাণ। শুধু ভেটো ‘অস্ত্রেই’ ফিলিস্তিনিদের ‘মারছে’ তা নয়। হামাস ধ্বংস অজুহাতে গাজাবাসীকে হত্যায় শত শত টন গোলাবারুদ, যুদ্ধবিমান, সমরাস্ত্রও পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এত কিছুর পরও বোধহয় শান্তি মিলছে না হোয়াইট হাউজের। দুদিন আগেই সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় হামলা চালিয়ে যেতে ইসরাইলকে আরও যুদ্ধাস্ত্রের সহায়তা দিতে চায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গত সপ্তাহে ইসরাইলি যুদ্ধ ট্যাংকের জন্য এক লাখ গোলাবারুদ বিক্রি করতে মার্কিন কংগ্রেসের কাছে অনুমতি চেয়ে আবেদন করেছে দেশটির পররাষ্ট্র দপ্তর। এর মধ্যে ইসরাইলের কুখ্যাত মেরকাভা ট্যাংকের জন্য ছিল ৪৫ হাজার শেল। আবার ভেটো দেওয়ার আগের দিন বৃহস্পতিবারও ইসরাইলের বেসামরিক হত্যা নিয়ন্ত্রণের বাণী শুনিয়েছে! সূত্র: যুগান্তর

জাতিসংঘকে ইরানের সতর্কতা
গোটা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটবে

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটোয় হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতের অবসানে তোলা যুদ্ধবিরতির এক প্রস্তাব ভেস্তে গেছে। গতকাল যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর পর জাতিসংঘকে সতর্ক করে দিয়ে ইরান বলেছে, মার্কিন এ পদক্ষেপের কারণে গোটা মধ্যপ্রাচ্যে এমন বিস্ফোরণ ঘটবে, যা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ কূটনীতিক হোসাইন আমির আবদুল্লাহিয়ান টেলিফোনে আলাপকালে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে বলেছেন, ‘আমেরিকা ইহুদিবাদী শাসকের (ইসরায়েল) অপরাধ এবং যুদ্ধের প্রতি যদি ধারাবাহিক সমর্থন জানিয়ে যায়, তাহলে এ অঞ্চলের পরিস্থিতিতে এক অনিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটার আশঙ্কা রয়েছে।’ দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের টেলিফোনে আলোচনার তথ্য জানানো হয়েছে। এ সময় অবিলম্বে গাজায় হামাস-ইসরায়েল যুদ্ধ বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে জাতিসংঘ সনদের ৯৯ নম্বর অনুচ্ছেদের ব্যবহারে অ্যান্তোনিও গুতেরেসের সিদ্ধান্তের প্রশংসা করেন তিনি। ওই অনুচ্ছেদ অনুযায়ী আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য জাতিসংঘ মহাসচিব সাহসী পদক্ষেপ নিয়েছেন বলেও মন্তব্য করেছেন আমির আবদুল্লাহিয়ান। যদিও ইসরায়েল জাতিসংঘ-প্রধানের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে। শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির প্রস্তাবটি উত্থাপন করেছিল পরিষদের অন্যতম অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত। সে প্রস্তাবে উপত্যকায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির পাশাপাশি দুটি বিষয় অন্তর্ভুক্ত করেছিল আমিরাত। ১. আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিন ও ইসরায়েলের সব বেসামরিক লোকজনের নিরাপত্তা নিশ্চিত এবং ২. শিগগিরই এবং শর্তহীনভাবে সব জিম্মিকে মুক্ত করতে হবে। সূত্র: বিডি প্রতিদিন ।

কংগ্রেস সাংসদের অফিস থেকে ৩০০ কোটি রুপি উদ্ধারের পর চলছে গণনা

ভারতের ঝাড়খণ্ড থেকে নির্বাচিত কংগ্রেসের রাজ্যসভা সদস্য ধীরাজ সাহুর বাড়ি ও তার প্রতিষ্ঠানে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধার করেছে আয়কর দফতর। বাজেয়াপ্ত অর্থ গুনতে দুইদিনেরও বেশি লাগছে কর্মকর্তাদের। যার পরিমাণ ৩০০ কোটি রুপিরও বেশি। হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, গতকাল শনিবার (৯ ডিসেম্বর) পর্যন্ত ৩৬টি মেশিনে গোনা হচ্ছিল জব্দ করা অর্থ। রাতে আরো মেশিন আনানো হয়।একইসঙ্গে ধীরাজের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এক মদের ব্যবসায়ীর বাড়িতেও হানা দেয় আয়কর দফতর। বান্টি সাহু নামের ওই ব্যবসায়ীর বাড়ি থেকে ২০টি ব্যাগে করে নগদ অর্থ বের করে আনে আয়কর দফতর। কর্মকর্তারা জানিয়েছেন, ধীরাজের বাড়িতে আপাতত ৪০টি বড় ও ছোট মেশিনে টাকা গোনার কাজ চলছে। এ কাজে সহযোগিতা করতে স্থানীয় একটি ব্যাংকের শাখায় কর্মীকে চাওয়া হয়েছে। আয়কর কর্মকর্তাদের কথায়, ‘এত নগদ টাকা দেখে মনে হচ্ছে আমরা কোনো ব্যাংকের স্ট্রং রুমে আছি।’ সূত্র: বণিক বার্তা।

ক্ষুধার জ্বালায় শিশুদের কান্না দেখা ‘হৃদয়বিদারক’

গাজায় যুদ্ধবিরতির আহ্বানে সাড়া দেয়নি ইসরায়েল। জাতিসংঘেও যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে সীমাহীন দুর্ভোগে পড়েছে গাজার বাসিন্দারা। গাজার খুব অল্প কিছু জায়গাতেই কেবল মানবিক সহায়তা পৌঁছানো যাচ্ছে এখন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গাজাজুড়ে এখন খাদ্যের তীব্র সংকট। ক্ষুধায় শিশুরা কাঁদছে।ইসরায়েলি হামলায় বিধ্বস্ত উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে জাতিসংঘ পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে থাকছেন মুস্তফা আল-নাজ্জার। তিনি আল জাজিরাকে বলেন, ‘আমি ভীষণ ক্ষুধার্ত। আমরা এখন টিনজাত খাবার আর বিস্কুট খেয়ে বেঁচে আছি। যেটুকু খাবার আছে, তা-ও যথেষ্ট নয়।’ প্রাপ্তবয়স্করা ক্ষুধা সহ্য করে নিতে পারলেও, বাচ্চারা তা পারছে না। আল-নাজ্জার বলেন, ‘নিজের ছোট ছোট ছেলেমেয়েকে খিদেয় কাঁদতে দেখাটা ভীষণ হৃদয়বিদারক ও কঠিন অভিজ্ঞতা।’ সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ছারপোকা নিধনেও প্রতারণা! গ্রেপ্তার ২

ছারপোকা নিধনের কথা বলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ফ্রান্সের পুলিশ। সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ওই দুই ব্যক্তি ছারপোকা তাড়ানোর মিথ্যা আশ্বাস দিয়ে এ প্রতারণা করেছেন। প্রতিবেদনে বলা হয়, দুই ব্যক্তি পূর্ব ফ্রান্সে বয়োবৃদ্ধ বেশ কিছু নারীকে তাদের আশেপাশে ছারপোকার অনেক উপদ্রব তৈরি হবে এমন ভয় দেখিয়ে ভুয়া ছারপোকা মারার ওষুধ বিক্রি করে। অভিযুক্ত দুই ব্যক্তি ছারপোকা তাড়ানোর কথা বলে বয়োজ্যেষ্ঠদের প্রতারিত করে হাজার হাজার ইউরো হাতিয়ে নিয়েছে।পুলিশ জানিয়েছে, ছারপোকা তাড়ানোর মিথ্যা নাটক করে তারা ভুক্তভোগীদের কাছ থেকে ৩০০ থেকে ২ হাজার ১০০ ইউরো (৩২৩ ডলার থেকে ২২৬২ ডলার) হাতিয়ে নিতেন। অভিযুক্ত ব্যক্তিরা এখন পর্যন্ত মোট ৪৮ জনের সঙ্গে এ প্রতারণা হয়েছে। এর মধ্যে বেশির ভাগই ৯০ বছরের বেশি বয়সী নারী। সাম্প্রতিক কয়েক মাসে ফ্রান্সে ছারপোকার উপদ্রব দেখা দিয়েছে। ছারপোকার এ উপদ্রব ফ্রান্সজুড়ে উদ্বেগের সৃষ্টি করেছে। সরকার এ সমস্যা সমাধানের জন্য নানা পদক্ষেপ নিচ্ছে। সূত্র: দেশ রুপান্তর

গাজার অর্ধেক মানুষই অনাহারে: জাতিসংঘের সতর্কতা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলছে ইসরায়েলের বর্বরোচিত বিমান হামলা ও স্থল অভিযান। ত্রাণসামগ্রী পৌঁছানো ব্যাপকভাবে ব্যাহত হওয়ায় গাজার অর্ধেক মানুষই অনাহারে রয়েছে। গাজা পরিদর্শনের পর এ কথা বলেছেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) ডেপুটি ডিরেক্টর কার্ল স্কাউ।গত শুক্রবার গাজা পরিদর্শন করেন তিনি। এরপর সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া পোস্টে তিনি বলেন, ‘এখানে পর্যাপ্ত খাবার নেই। মানুষ অভুক্ত থাকছে। প্রয়োজনীয় ত্রাণসহায়তার সামান্যই গাজায় ঢুকতে পারছে।’ইসরায়েলের অব্যাহত হামলার দিকে ইঙ্গিত করে কার্ল বলেন, ‘আমরা আমাদের সাধ্যমতোই ত্রাণ বিতরণের চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু গাজার পরিস্থিতির কারণে ত্রাণ পৌঁছানো প্রায় অসম্ভব হয়ে উঠেছে।’ চলতি সপ্তাহে ডব্লিউএফপি দলের গাজা পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে কার্ল আরও বলেন, তাঁরা গুদাম ও বিতরণকেন্দ্রগুলোর সামনে হাজারো ক্ষুধার্ত মানুষকে মরিয়া হয়ে অপেক্ষা করতে দেখেছেন। সেখানকার দোকানগুলো ছিল শূন্য। আর শৌচাগারের সামনে ছিল দীর্ঘ লাইন। তিনি বলেন, ‘এখানকার বাসিন্দাদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জনেরই প্রতিদিন খাবার জোটে না।’ সূত্র: আজকের পত্রিকা।

ফিলিস্তিনি নারী লায়লা খালেদ, যিনি ইসরায়েলি বিমান হাইজ্যাক করেছিলেন

দিনটি ছিল ১৯৬৯ সালের ২৯শে আগস্টের। ইতালির রোম বিমানবন্দরে সাদা স্যুট, সানহ্যাট এবং চওড়া সানগ্লাস পরা ২৫ বছর বয়সী এক তরুণী অপেক্ষা করছিলেন ফ্লাইট টিডব্লিউএ-৮৪০ এর জন্য। ভেতরে ভেতরে খুব উদ্বিগ্ন ছিলেন তিনি। হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে এই তরুণী বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার চোখে ধুলো দিয়ে নিজের সঙ্গে একটি পিস্তল এবং দুটি হ্যান্ড গ্রেনেড আনতে সফল হয়েছিলেন। তিনি এমন ভান করেছিলেন যে বিমানবন্দরের ওয়েটিং লাউঞ্জে (যেখানে যাত্রীরা বিমানের জন্য অপেক্ষা করেন) বসে থাকা আরেক ব্যক্তি সেলিম ইসাভিকে তিনি চেনেন না। সেলিম ইসাভি ছিলেন ফিলিস্তিনের মুক্তিবাহিনী ‘পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইন’(পিএফএলপি) এর চে গেভারা কমান্ডো ইউনিটের একজন গুরুত্বপূর্ণ সদস্য। আর যে তরুণীর কথা বলা হচ্ছে তার নাম লায়লা খালেদ। লায়লা খালেদ একাই বিমানে চড়ে বৈরুত থেকে রোমে এসেছিলেন। লায়লা এবং তার সঙ্গী ইসাভি ইচ্ছাকৃতভাবে প্রথম শ্রেণীর আসন বুক করেছিলেন যাতে তারা সহজেই বিমানের ককপিটে প্রবেশ করতে পারে। সূত্র: বিবিসি বাংলা।