ফুটবলে এক বছর নিষিদ্ধ বিকেএসপি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

বাংলাদেশের ক্রীড়া জগতের মৌলিক শিক্ষার স্থান বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। সেই বিকেএসপির ফুটবল দলকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অর্থাৎ বিকেএসপির ফুটবল দল আগামী বছর ঘরোয়া ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। জালিয়াতির অভিযোগে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি তাদের এ শাস্তি দিয়েছে।

আজ রোববার( ১০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাফুফে জানায়, এ বছর তৃতীয় বিভাগ ফুটবল লিগে চ্যাম্পিয়ন হয়েছিল চকবাজার কিংস। সেই দলের কয়েকজন ফুটবলার দ্বিতীয় বিভাগে বিকেএসপির হয়ে খেলেছেন। আবার বিকেএসপির কয়েকজন শিক্ষার্থী চকবাজার কিংসের হয়ে তৃতীয় বিভাগে অন্য নামে খেলেছেন। দুই লিগে দুই পরিচয়ে খেলার বিষয়টি বাফুফের নজরে আসে। এরপর বাফুফে সংশ্লিষ্ট খেলোয়াড়, কোচ ও কর্মকর্তার সঙ্গে আলোচনা করে দোষ খুঁজে পায়। তারপর বাফুফে ডিসিপ্লিনারি কমিটি এ বিষয়ে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করে।

ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ অনুযায়ী বিকেএসপির সিনিয়র ফুটবল কোচ শাহীনুল হক ও প্রশিক্ষক রবিউল ইসলামকে ফুটবলসংশ্লিষ্ট কর্মকাণ্ড থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে বাফুফে। পাশাপাশি দুজনকে ২৫ হাজার টাকা করে আর্থিক জরিমানাও করা হয়েছে। নাম পরিবর্তনকারী তিন খেলোয়াড় পরবর্তী ছয় ম্যাচ নিষিদ্ধ থাকবে। সবচেয়ে বড় শাস্তিটা পেয়েছে বিকেএসপি। ঐতিহ্যবহুল এই প্রতিষ্ঠানটিকে ঘরোয়া ফুটবলে এক বছর নিষেধাজ্ঞার পাশাপাশি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ ৬ জানুয়ারির মধ্যে পরিশোধ করতে হবে।

বিকেএসপি ফুটবল দল, কোচ ও খেলোয়াড়দের শাস্তি প্রদানের বিষয়টি গত ৭ ডিসেম্বর বিকেএসপির পরিচালক (প্রশিক্ষণ) কর্নেল মো. মিজানুর রহমানকে চিঠি দিয়ে জানিয়েছে বাফুফে।

এছাড়া বসুন্ধরা গ্রুপ দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ ২০২৩ এ বিভিন্ন খেলায় বিকেএসপির বিরুদ্ধে অবৈধ খেলোয়াড় খেলানোর অভিযোগ রয়েছে। যার প্রেক্ষিতে লিগের বাকি খেলায় বিকেএসপিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যে সকল প্রতিপক্ষের বিপক্ষে বিকেএসপির খেলা অনুষ্ঠিত হয়নি সে সকল ম্যাচে প্রতিপক্ষকে ৩-০ গোলে জয়ী ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে।

Nagad