আজ হাসান মাহাদী’র একক আবৃত্তি ও সংগীত সন্ধ্যা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২৩

নানামুখী পরীক্ষামূলক গান ও আবৃত্তি উপস্থাপনায় আবৃত্তির যুবরাজ হাসান মাহাদী মগ্নথাকেন। কাব্য, শব্দ, গান, আলো, মিউজিক আর বোধ মিলেমিশে একাকার করা একটি উপভোগ্য সন্ধ্যা উপহার দিতে আগামীকাল সোমবার ( ১১ ডিসেম্বর) সন্ধ্যায় মঞ্চে উঠবেন আবৃত্তির যুবরাজ হাসান মাহাদী। রবীন্দ্র – নজরুল থেকে শুরু করে এই সময়ের কবিদের কবিতাও আবৃত্তি করবেন এই অনুষ্ঠানে। ৮ টি গান ও ১২ কবিতা এই অনুষ্ঠানে উপস্থাপিত হবে।

লোক গানের দরদমাখা কণ্ঠস্বরের অধিকারী হাসান মাহাদী নিবেদন করবেন লালনগীতি, হাসন রাজার গান, শাহ আব্দুল করিমের গানসহ বেশকয়েকটি লোকগান ও হাসান মাহাদীর মৌলিক গান। গান-কবিতায় যুগল এই অনুষ্ঠানে দেশ, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, প্রকৃতি, প্রেম, দ্রোহ, রম্য কবিতাসহ নানাবিধ কবিতা স্থান পেয়েছে। এই অনুষ্ঠানের বিশেষ বিশেষত্ব হলো গান-কবিতার ফিউশন। হাসান মাহাদী’র এই অনন্য প্রচেষ্টা সংস্কৃতি অঙ্গনে নতুন মাত্রা যুক্ত করবে।

কেননা হাসান মাহাদী আবৃত্তিতে যেমন অনন্য, গানের ক্ষেত্রেও অসাধারণ। হাসান মাহাদী’র একক আবৃত্তি ও সংগীত সন্ধ্যা “চাঁদ জেগে আছে অপলক” আজ সোমবার (১১ ডিসেম্বর) ঠিক সন্ধ্যা ৬.০০ টায় স্টুডিও থিয়েটার হল, জাতীয় নাট্যশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা – ঢাকায় অনুষ্ঠিত হবে।

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার মীনগ্রামে বেড়ে ওঠা সহজ-সরল একটি ছেলে হাসান মাহাদী। এসএসসি ও এইচএসসি পাশ করেন ঝিনাইদহ থেকে। ২০১৮ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগ থেকে। ছেলেবেলা থেকেই শিল্প-সংস্কৃতির সাথে জড়িত হাসান মাহাদী। স্কুল জীবনে যেমন খুশি তেমন সাজো দিয়ে অভিনয়ের যাত্রা। স্কুলজীবনে আবৃত্তিতে কিছু স্বীকৃতি হাসান মাহাদীর মধ্যে বুনে দেয় একজন আবৃত্তি শিল্পী হবার স্বপ্ন। পড়াশোনায় সবসময় প্রথম সারিতেই ছিলেন। সুযোগ থাকা সত্বেও কোন কর্পোরেট চাকরি বা অভিজাত জীবনের পথে তিনি পা বাড়াননি। বর্তমানে তিনি পেশাগতভাবেই একজন শিল্পী। একাধারে আবৃত্তিশিল্পী, সংগীত শিল্পী, অভিনেতা, কণ্ঠ অভিনেতা, প্রশিক্ষক ও সংগঠক। অভিনয় ও আবৃত্তি নিয়ে দেশের গণ্ডি পেরিয়ে পৌঁছে গেছেন বিদেশেও। তিনি টেলিভিশন , বেতার ও মঞ্চের একজন নিয়মিত আবৃত্তি শিল্পী ও সংগীত শিল্পী। বাচিক শিল্প চর্চা কেন্দ্রীক প্রতিষ্ঠান ‘বৈঠক’- এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ছিলেন বিশ^ সাহিত্য কেন্দ্রের আবৃত্তি সংঘের স্থায়ী সদস্য।

২০১৭ সালের ডিসেম্বরে হাসান মাহাদী প্রতিষ্ঠা করেন আবৃত্তি ও বাচিক শিল্প কেন্দ্রিক সংগঠন ‘ বৈঠক’। ইতিমধ্যে বৈঠকের আয়োজনে ৩০টি আবৃত্তি প্রযোজনার সফল মঞ্চায়ন হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সহ বিভিন্ন মঞ্চে। বৈঠকের এই প্রযোজনাগুলি আবৃত্তি অঙ্গনে ব্যাপক
সাড়া ফেলেছে।

সারাদিন. ১১ ডিসেম্বর

Nagad