মন্ত্রী, প্রতিমন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন?

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হচ্ছে। আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে শপথের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিতে যাচ্ছে আওয়ামী লীগ। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করা হলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সেটি এখনো প্রকাশ করা হয়নি। তবে সরকার এবং রাজনৈতিক বিভিন্ন সূত্র থেকে দপ্তর বণ্টনের সম্ভাব্য কিছু তথ্য পাওয়া গেছে।

তবে মন্ত্রীরা কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সে বিষয়টি নিয়ে চলছে জল্পনা-কল্পনা। সচিবালয় এবং রাজনৈতিক বিভিন্ন সূত্রে দপ্তর বণ্টন নিয়ে পাওয়া তথ্য বলছে, পূর্বের মন্ত্রিসভার অনেক সদস্য এবারের মন্ত্রিসভায় স্থান পেলেও দপ্তর বণ্টনে আসছে বড় রকমের পরিবর্তন।

সূত্রগুলো জানাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্বে থাকছেন জনপ্রশাসন ও প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের। ওবায়দুল কাদের আগের মন্ত্রণালয় সড়ক পরিবহন ও যোগাযোগের দায়িত্ব পাচ্ছেন। এ ছাড়া বর্তমান মন্ত্রিসভায় তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ড. হাছান মাহমু ড. হাছান মাহমুদ।

এছাড়া আ ক ম মোজাম্মেল হক পাচ্ছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। তিনি এর আগেও একই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার সম্ভাবনা রয়েছে কর্নেল অব. ফারুক খানের। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন-নাজমুল হাসান পাপন।

শিল্প মন্ত্রণালয়-পাচ্ছেন নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। আসাদুজ্জামান খান-পাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম-স্থানীয় সরকার মন্ত্রী, আবুল হাসান মাহমুদ আলী– পররাষ্ট্রমন্ত্রণালয় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও সূত্র বলছে- আনিসুল হক – আইনমন্ত্রী, আব্দুল শহীদ – গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, সাধন চন্দ্র মজুমদার – খাদ্যমন্ত্রী, উবায়দুল মোক্তাদির চৌধুরী – অর্থমন্ত্রী, আব্দুর রহমান–বস্ত্র ও পাট মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ-মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী, আব্দুস সালাম – রেলমন্ত্রী, মহিবুল হাসান চৌধুরী–ভূমিমন্ত্রী, ডা. দীপু মনি–শিক্ষামন্ত্রী, সাবের হোসেন চৌধুরী–পরিবেশ ও জলবায়ু মন্ত্রী, জাঙ্গাঙ্গীর কবির নানক – বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ফরহাদ হোসেন–পরিকল্পনা মন্ত্রী, ফরিদুল হক খান-ধর্ম-মন্ত্রণালয় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Nagad

এছাড়াও টেকনোক্র্যাট কোটায় ডা. সামন্ত লাল সেন পেতে পারেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব এবং স্থপতি ইয়াফেস ওসমান আবারও থাকতে পারেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে।

বিভিন্ন সূত্র থেকে মন্ত্রিসভার দায়িত্ব বণ্টনসংক্রান্ত এসব তথ্য পাওয়া গেলেও দপ্তর বণ্টনের ব্যাপারে একেবারে নিশ্চিত হতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

সারাদিন. ১১ জানুয়ারি