শীতে পোশাকের সাথে মানানসই সাজ

নাজমুন নাহার, প্রদায়ক:নাজমুন নাহার, প্রদায়ক:
প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

একটা সময় ছিলো যখন আমাদের নানী/দাদীরা শীত এলে শুধু একটা চাদর গায়ে দিয়েই চালিয়ে দিতেন। কিন্তু সময়ের পরিক্রমায় এখনকার সময়ে হাল-ফ্যাশন সচেতন আমরা শীতে বিভিন্ন রকমের পোশাক যেমন- হুডি, কোটি,লংকোট, সোয়েটার পরিধান করি। শুধু বিভিন্ন রকমের কাপড়েই আমরা নিজেদের আবদ্ধ রাখি না, আমাদের এর সাথে চাই মানানসই সাজ-সজ্জাও।

শীতের এ সময়টায় গরম, ঘাম আর তৈলাক্ততা কম হওয়ায় সাজগোজ করেও শান্তি, সেই সাজ টিকে থাকেও দীর্ঘক্ষণ। মেকআপ এর জন্যে শীতকাল বেশি উপযোগী। পোশাকের সঙ্গে আপনার সাজ ঠিক রাখতে কী কী ব্যবহার করবেন সেটি নির্ভর করবে আপনার হাতে থাকা সময় আর যে পরিবেশে যাচ্ছেন তার ওপর।

শীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ঠোঁটের যত্ন। রুক্ষ ও শুষ্ক ঠোঁটে নিজেকে উপস্থাপন করাটাও দুঃসাধ্য। এক্ষেত্রে ভালো লিপবাম খুবই উপকারী। যেকোনো লিপিস্টিক ব্যবহারের আগে ঠোঁটে লিপবাম ব্যবহার করলে ঠোঁটের রুক্ষতা ও শুষ্কতা দূর হবে।

শীতকালে যেহুতু গরম থাকে না তাই কালারফুল কাপড়ের সাথে চোখ সাজাতে ব্যবহার করতে পারেন কাজল, আইশ্যাডো, আইল্যাশ, মাশকারা। যা টিকে থাকবে দীর্ঘক্ষণ।

শীতের শুষ্ক আবহাওয়া থেকে ত্বক বাচাতে ব্যবহার করতে পারেন সানস্ক্রিন যা কমপ্লিট ময়েশ্চারাইজারের কাজ করবে। শুষ্ক ত্বকে অয়েল বেসড ময়েশ্চারাইজার আর তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগান। আর আপনার কম্বিনেশন ত্বকের জন্য সাধারণ ময়েশ্চারাইজার লাগিয়ে নিন হালকা মেকআপের ক্ষেত্রে ফাউন্ডেশনের পরিবর্তে BB ক্রিম অনেক উপকারী।

শীতে স্কিন টোনের সঙ্গে শেড মিলিয়ে নেওয়া জরুরি। ডার্ক সার্কেল, ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিন লিকুইড বা ক্রিম কনসিলার।

Nagad

শীতের ফ্যাকাসে ত্বককে রঙিন করতে বেছে নিন ব্লাশ। যাদের গায়ের রং ফর্সা ও আন্ডারটোন পিংক, তারা বেছে নিন গোলাপি বা কোরাল শেড। হলুদ আন্ডারটোন ও চাপা রঙ হলে পিচ, টেরাকোটা শেডগুলো বেশি মানাবে। পাউডার ব্লাশ-অনের বদলে বেছে নিন ক্রিম।