২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আজই, ক্লাস জুলাইয়ে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৪

ছবি- সংগৃহীত

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আপত্তির পরও এ বছরও বহাল রয়েছে গুচ্ছ ভর্তি পদ্ধতি। এবার গুচ্ছে যুক্ত হয়েছে নতুন আরও তিন বিশ্ববিদ্যালয়। এরমধ্যে দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে সাধারণ (জিএসটি) গুচ্ছে। ফলে এবার সাধারণ গুচ্ছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২৪টি।

গুচ্ছ টিকে গেলেও ভর্তি প্রক্রিয়া নিয়ে এখনো আনুষ্ঠানিকতা শুরু করতে পারেনি আয়োজকরা। ভর্তি পরীক্ষা, ভর্তি ও ক্লাস শুরুসহ বিভিন্ন সূচি ঠিক করতে অবশেষে রোববার (২১ জানুয়ারি) বৈঠকে বসছেন ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের কোর কমিটি। আজ বেলা দেড়টায় এ বৈঠক শুরুর কথা রয়েছে। এ জন্য বেলা ২টায় ইউজিসি ভবনে সভায় বসছেন উপাচার্যরা। গুচ্ছের কোর কমিটির এ সভায় আজই সবকিছু চূড়ান্ত করা হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, এবার ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আজ রোববার (২১ জানুয়ারি)। এ জন্য বেলা ২টায় ইউজিসি ভবনে সভায় বসছেন উপাচার্যরা। গুচ্ছের কোর কমিটির এ সভায় আজই সবকিছু চূড়ান্ত করা হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

নতুন করে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন পাওয়া সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর এবার নতুন যুক্ত হচ্ছে।

Nagad