সায়মা ওয়াজেদ পুতুলকে স্বাস্থ্যমন্ত্রীর শুভেচ্ছা

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৪

আজ বৃহস্পতিবার (১লা ফেব্রুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতীয় দিল্লিস্ত নির্ধারিত অফিসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগদান সম্পন্ন করেছেন আন্তর্জাতিক অটিজম বিশেষজ্ঞ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ। তিনিই প্রথম ও একমাত্র বাংলাদেশি এবং বিশ্বে ২য় নারী হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সম্মানজনক পদে যোগ দিলেন। কোন বাংলাদেশী নাগরিকের বিশ্ব স্বাস্থ্য সংস্থার এরকম মর্যাদাপূর্ণ পদে যোগদান উপলক্ষে বিশেষ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পদে সায়মা ওয়াজেদ এর যোগদান প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, “সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য নিয়ে বহু আগে থেকেই কাজ করা একজন অভীজ্ঞ মানুষ। বিশ্বের বহু দেশের নেতৃবৃন্দ তাঁকে অটিজম বিশেষজ্ঞ হিসেবেই চেনেন। আর একজন বাংলাদেশি হিসেবে এই রকম দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ পদে যোগ দেওয়াটা আমাদের জন্য একটি বিরাট অর্জন ও সম্মানের।

তিনি বলেন-বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব থেকে বড় দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে তাঁর যোগদানে বাংলাদেশের স্বাস্থ্যখাত নি:সন্দেহে আরো মজবুত ভিত্তিতে দাঁড়িয়ে যাবে বলে আমার বিশ্বাস। আর, সায়মা ওয়াজেদ কেবল আমাদের প্রধানমন্ত্রী কন্যাই নন, তিনি অটিজম নিয়ে কাজ করা বিশ্বব্যাপী আলাদাভাবেও একজন পরিচিত মূখ। তিনি (সায়মা ওয়াজেদ) জানেন কীভাবে কাজ করতে হয়, দায়িত্ব পালন করতে হয়। নিশ্চয়ই আগামীতে আমাদের জন্য ভালো কিছুই অপেক্ষা করছে।”

উল্লেখ্য, গত ১লা নভেম্বর, ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরডি নির্বাচনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক ১০ টি দেশের মধ্যে ৮-২ ভোটের বিপুল ব্যবধানে দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে নির্বাচিত হন। তারই ধারাবাহিকতায় তিনি আজ (১লা ফেব্রুয়ারি) ভারতের দিল্লিতে আনুষ্ঠানিকভাবে দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে দায়িত্বভার গ্রহণ করেন।