তীব্র যানজটের শহর শৈলকূপা

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২৪

অত্যন্ত গুরুত্বপূর্ণ উপজেলা ঝিনাইদহের শৈলকূপা । যার দক্ষিণে ঝিনাইদহ সদর উপজেলা, উত্তরে ঝিনাইদহ হরিণাকুন্ড উপজেলা, পশ্চিমে রয়েছে কুষ্টিয়া ও রাজবাড়ি জেলা এবং পূর্বে মাগুরা জেলা দিয়ে বেষ্টিত । খুব স্বাভাবিকভাবেই এ জেলা-উপজেলা গুলোর ব্যবসায়িক পয়েন্ট হিসাবে বহু আগেই জনপ্রিয় হয়ে ওঠে এ উপজেলার বাজারগুলো । কিন্তু দিনের পর দিন শৈলকূপা শহর যানজটের শহরে পরিণত হচ্ছে। পৌর শহরে প্রতিদিনই যানজটের ভোগান্তির শিকার হচ্ছেন পথচারী ও অসহায় মানুষ।

জানা যায়, শৈলকুপা শহরের বিভিন্ন পয়েন্টে ৩ বছর ধরে ট্রাফিক পুলিশ থাকলেও যানজট নিরসন হচ্ছে না বরং বাড়ছে দিনের পর দিন। তীব্র যানজটে শহরবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে।

আরো জানা যায়, উপজেলা শহরে ঢোকার একমাত্র পথ কবিরপুর মোড় । এই মোড়ের পাশেই রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন ক্লিনিক, পৌরসভা, থানাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান । এছাড়াও চৌরাস্তার মোড়, হাজী মার্কেট মোড় ও ব্রিজ রোডে দীর্ঘ যানজট দেখা যায়। বিশেষ করে শনিবার ও মঙ্গলবার সাপ্তাহিক হাটের দিনে যানজট লেগেই থাকে ।

সরেজমিনে যেয়ে দেখা যায়, বিভিন্ন মোড়ে যত্রতত্র থামিয়ে যাত্রী উঠানামায় ব্যস্ত বাস, ট্রাক । পাশাপাশি শহর জুড়ে ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা আর সিএনজি অটোরিকশা, নসিমন, করিমনের ছড়াছড়ি থাকলেও এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেই।

পথচারী পৌর এলাকার বাসিন্দা আকমল হোসেন বলেন, শৈলকুপার বিভিন্ন পয়েন্টে সব সময় যানজট লেগে থাকে।

এ্যাম্বুলেন্স ড্রাইভার রবিউল ইসলাম বলেন, হাসপাতাল থেকে মূমূর্ষ রোগী নিয়ে আমাদের বাইরে যেতে হয় কিন্তু কবিরপুর মোড়ে এমন যানজটের সৃষ্টি হয় তাতে আমাদের রোগী নিয়ে যেতে দূর্ভোগ বেড়ে যায়।

Nagad

শৈলকুপায় দ্বায়িত্বপ্রাপ্ত পুলিশ সার্জেন্ট বিলাল হোসেন বলেন, এখানে আমরা দুইজন দায়িত্বে আছি যার জন্য অনেক সময় যানজট দেখা দিতে পারে।

শৈলকুপা থানার ওসি শফিকুল ইসলাম চৌধুরী বলেন, ট্রাফিক পুলিশের জনবল সংকট রয়েছে যার কারণে যানজট নিরসন পুরোপুরি সম্ভব না।

উপজেলা নির্বাহী অফিসার শেখ মেহেদী ইসলাম বলেন, যানজট জনদূর্ভোগ বাড়িয়ে দেয় তাই যানজট কমিয়ে আনার ব্যাপারে ট্রাফিক পুলিশের সাথে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

উপজেলা চেয়ারম্যান এম হাকিম আহাম্মেদ বলেন, যানজটের বিষয়ে ট্রাফিক পুলিশের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করার পাশাপাশি আমাদেরও অনেক দায়িত্ব রয়েছে। তবে চৌরাস্তা মোড়ে সার্বক্ষণিক একজন ট্রাফিক পুলিশ দরকার।