মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরত পাঠানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৪

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরত পাঠানো হবে-বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন- মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরানোর বিষয়ে কাজ চলছে। নিরাপত্তাজনিত কারণে দিনক্ষণ প্রকাশ করতে পারছি না। রাখাইনের রাজধানী সিত্তে থেকে বাংলাদেশ কনসুলেটের কূটনীতিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে।

রোহিঙ্গা প্রসঙ্গে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কারণে অনেক সমস্যা ইতিমধ্যে বাংলাদেশে আছে। আরও রোহিঙ্গাদের আশ্রয় দেয়া কি উচিত হবে! তাদের সংঘাতের কারণে আমরা সমস্যায় পড়বো সেটা কি সঙ্গত? বরং আপাতত মিয়ানমারের বিজিপি সদস্যদের ফেরত পাঠানোই আমাদের মূল উদ্দেশ্য। মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে আমাদের কনসার্ন জানানো হয়েছে। তাদের অভ্যন্তরীন গন্ডগোলে আমাদের সমস্যা হওয়া বা মানুষ নিহত হবার ব্যাপারে কড়া ভাষায় তাদের বলা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

দিল্লী সফর নিয়ে কথা বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৬ থেকে ৯ ফেব্রুয়ারী ভারতের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে ভারত সফরে গিয়েছিলাম, এটি আমার প্রথম দ্বিপাক্ষিক সফর, অত্যন্ত সফল একটি সফর হয়েছে। ভারতের রাষ্ট্রপতি, ভাইস প্রেসিডেন্টসসহ বিভিন্ন পর্যায়ের কর্তাব্যাক্তিদের সাথে বৈঠক হয়েছে। সকলেই প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে তার নেতৃত্বের প্রসংশা করেছেন। বিশেষ করে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশে নারীর রাজনৈতিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর ভূমিকার ভূয়সী প্রসংশা করেছেন।

তিনি আরও বলেন, আমরা ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আহ্বান জানিয়েছি। তাকে লিখিত আমন্ত্রণপত্র পাঠানো হবে।

Nagad

বিএনপির বিষয়ে হাছান মাহমুদ বলেন, বিএনপি এখন পুরোনো গাড়ি। স্টার্ট দিয়ে কোনোরকমে চালু রাখার চেষ্টা করছে। যাতে তাদের নেতাকর্মীরা চাঙ্গা থাকে। আশা করি বিএনপি গণতান্ত্রিক কার্যক্রমের মধ্যেই থাকবে। তবে আগুন সন্ত্রাস তাদের আর করতে দেওয়া হবে না।

প্রসঙ্গত-গত ৭ ফ্রেবুয়ারি প্রথম দ্বিপক্ষীয় তিন দিনের সফরে ভারতে যান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান। গত শুক্রবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী।