রাতারাতি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সম্ভব হবে না, কাজ চলছে: অর্থমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২৪

মূল্যস্ফীতিসহ বিদ্যমান সমস্যা রাতারাতি সমাধান হবে না। এ জন্য অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন- রাতারাতি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সম্ভব হবে না। এটি নিয়ে কাজ চলছে। আমাদের অপেক্ষা করতে হবে। আল্টিমেটলি এ সংকট তো কাটাতে হবে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিশ্বব্যাংকের এমডি এ্যানা বিয়ার্ডের সাথে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বৈঠকে সামষ্টিক অর্থনীতি, আর্থিক খাত ও সামাজিক নিরাপত্তা খাত সংস্কারসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

এদিকে বর্তমানে দেশে সবচেয়ে বড় সংকটের নাম মূল্যস্ফীতি। এর ফলে ভোগান্তিতে নিম্ন ও সীমিত আয়ের মানুষ। এ নিয়ে নানা উদ্যোগ নেয়া হলেও স্বস্তি নেই বাজারে।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এই সমস্যাগুলো বাংলাদেশে নতুন নয়। এগুলো সমাধানে উদ্যোগ নেয়া হয়েছে এবং বিশ্বব্যাংক সেগুলোর প্রশংসা করেছে। বলেন, আর্থিক সমস্যা মোকাবেলায় অনেক ক্ষেত্রেই সরকারকে সমন্বয় করতে হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন- কিছু দিন আগে মেট্রোরেল উদ্বোধন হলো। ওই অঞ্চলের (উত্তরা, মিরপুর) যারা থাকেন মানুষের যে কি উচ্ছাস, আনন্দ, উল্লাস! বিশেষ করে নারীরা মেট্রোরেলে উঠে স্ট্যান্ড ধরে দাঁড়িয়ে যাচ্ছেন, কিন্তু তাদের চোখে মুখে প্রশান্তি এবং আনন্দ, এটি পরিষ্কার। কাজেই মেগাপ্রজেক্ট সম্পর্কে অনেক কথা বলেছে তারা বিরোধী দল বা বিএনপি। কিন্তু মানুষ কত উপকৃত হয়েছে এবং কত খুশি হয়েছে, তা আমি বললাম। মেগা প্রজেক্ট করব কি করব না। করলে কী হবে, শুধু ক্রিটিসিজম করলে তো কোনো লাভ হবে না। এগুলো শেখ হাসিনা বানিয়েছেন ঠিকই কথা। কিন্তু বানিয়েছেন তো একটি দৃষ্টিভঙ্গি নিয়ে, চিন্তা নিয়ে। বর্তমান এবং উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে, জনগণ তা গ্রহণ করেছে। জনগণ উৎসাহ দিয়েছে, এতো চমৎকার একটা প্রজেক্ট বাংলাদেশে এটা করা সম্ভব! এয়ারপোর্ট থেকে যে এক্সপ্রেসওয়ে, তারা উৎসাহ দিয়েছে। চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেলের কথাও আমরা তাদের বলেছি।

এ সময় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। তিনি সরকারের উদ্যোগে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস জানান।

Nagad

এর আগে রোববার সকাল ৯টা ৪০ মিনিট থেকে ১১টা পর্যন্ত প্রায় সৌয়া এক ঘণ্টা দিকে আগারগাঁওয়ের ইআরডি ভবনে মন্ত্রীর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এই বৈঠকে, অর্থ সচিব খায়েরুজ্জামান মজুমদার, ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজারসহ সংস্থাটির ঢাকা অফিসের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে প্রথম অফিসিয়াল সফরে শনিবার সন্ধ্যায় ঢাকায় আসেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) আনা বিজার্ড।

অপরদিকে অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার বলেন, দেশের অর্থনীতিকে স্থিতিশীল ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ সম্পর্কে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে । একই সাথে চলমান প্রকল্পগুলো দ্রুত ছাড় করারও আহ্বান জানানো হয়েছে।