অর্থনীতিতে কিছুটা চ্যালেঞ্জ থাকলেও তা কাটিয়ে উঠছি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২৪

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে বেসরকারি খাত-বান্ধব। অর্থনীতিতে কিছুটা চ্যালেঞ্জ থাকলেও তা কাটিয়ে উঠছি বলে জানিয়েছেন-অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন-আমরা মাসখানেক আগে কাজ শুরু করেছি। সাম্প্রতিক সময়ে অর্থনীতির ক্ষেত্রে আমরা বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছি। তবে আশার বিষয় হলো, আমরা তা কাটিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছি। রেমিট্যান্স গত বছরের তুলনায় চলতি বছর বৃদ্ধি পেয়েছে; যা আশাব্যঞ্জক।

রোবাবর (১০ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘প্রাক-বাজেট আলোচনা : বেসরকারি খাতের প্রত্যাশা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দৈনিক সমকাল এবং চ্যানেল টোয়েন্টিফোর যৌথভাবে এ সভা আয়োজন করে।

তিনি বলেন, এই যে বাংলাদেশ, আমাদের প্রিয় বাংলাদেশ, স্বাধীন বাংলাদেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- এ দেশটার উন্নয়নের জন্য যার যার অবস্থান থেকে কিন্তু সাহায্য করা যায়। সব জায়গা থেকে সাহায্য করা যায়। আমার কর্মজীবনে দেখেছি এটা কতটা সত্যি। যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন অত্যন্ত জরুরি।

অর্থমন্ত্রী তার বক্তব্যে আগামী জাতীয় বাজেট নিয়ে কিছু ভাবনার কথাও জানান। তিনি বলেন, আমাদের সরকার বেসরকারি খাতকে অর্থনীতির চালিকাশক্তি হিসেবে বিবেচনা করে। বেসরকারি খাতের প্রবৃদ্ধি এবং উন্নয়নের জন্য সরকার বরাবরই সহায়ক ভূমিকা পালন করে আসছে। আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রণয়নের ক্ষেত্রেও বেসরকারি খাতের মতামত ও প্রত্যাশাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

তিনি বলেন, আমাদের সরকারের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও টেকসই স্মার্ট দেশ হিসেবে গড়ে তোলা। এ লক্ষ্য অর্জনে বেসরকারি খাতের অংশীদারত্ব অপরিহার্য। আমরা বিশ্বাস করি বেসরকারি খাতের উন্নয়নের মাধ্যমেই দেশের অর্থনীতির উন্নয়ন সম্ভব হবে।

মন্ত্রী জানান, দেশের অর্থনৈতিক খাতে বেসরকারি খাতের অবদান আরও সম্প্রসারিত হচ্ছে। সরকারের তরফ থেকে বেসরকারি সহযোগিতা বৃদ্ধি করা হচ্ছে। আগামী বাজেট বেসরকারি খাতের জন্য উপযোগী বাজেট হবে।

Nagad

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।