পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২৪

কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার জেরে অবশেষে পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি। হেনরির উপদেষ্টা জিন জুনিয়র জোসেফ মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে নিশ্চিত করেছেন এ তথ্য।

হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনার জন্য সোমবার জ্যামাইকার রাজধানী কিংস্টনে বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের তথ্য জানান ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান।

আনুষ্ঠানিকভাবে শুক্রবার (১৫ মার্চ) পদত্যাগ পত্র জমা দেবেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে এক ভিডিও বার্তায় হাইতিয়ানদের শান্ত থাকার আহ্বান জানান হেনরি। তিনি বলেন, দেশ চালানোর জন্য নতুন কাউন্সিল গঠনের সঙ্গে সঙ্গেই পদত্যাগ করবে তার সরকার।

সশস্ত্র গ্যাং দল বাড়ি ফিরতে বাধা দেওয়ায় এবং বিমানবন্দরগুলোতে হামলা চালানোয় পুয়ের্তো রিকোতে আটকা পড়েছেন তিনি। তার পদত্যাগের খবরের পর সামাজিক যোগাযোগমাধ্যমে হাইতিয়ানদের উৎসব করতে দেখা যায়।

প্রসঙ্গত, ২০২১ সালে সশস্ত্র গ্যাংয়ের গুপ্তঘাতকদের গুলিতে খুন হন হাইতির প্রেসিডেন্ট জোভেনিল মোইসি। তারপর যে অন্তবর্তী সরকার গঠন করা হয়েছিল এই দ্বীপরাষ্ট্রটিতে, সেই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন অ্যারিয়েল হেনরি।

Nagad

সাংবিধানিকভাবে যথাসময়ে নির্বাচনের আয়োজন এবং নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা থাকলেও হেনরি তা করেননি। এদিকে তার আমলে হাইতিতে প্রভাব বাড়তে থাকে সশস্ত্র গ্যাংগুলো। বর্তমানে হাইতি কার্যত নিয়ন্ত্রণ করছে একাধিক সশস্ত্র গ্যাং।

হাইতিতে গ্যাং দলের সহিংসতার জেরে মাসব্যাপী জরুরি অবস্থা ও কারফিউ চলছে দেশটিতে।

ক্যারিবীয় সাগরের তীরবর্তী দ্বীপরাষ্ট্র হাইতি ১৮০৪ সালে লাতিন আমেরিকার প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয়। এটিই দাসদের সফল বিপ্লবের ফলে সৃষ্ট একমাত্র রাষ্ট্র। হাইতি প্রথমে স্পেনীয় ও পরে ফরাসি উপনিবেশ ছিল। সেখানকার সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান দাসেরা ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করলে হাইতি স্বাধীনতা লাভ করে।

এ পাহাড়ি দেশটি একসময় অরণ্যে আবৃত ছিল। বনাঞ্চল উজাড় হয়ে যাওয়ায় এখন তার প্রায় কিছুই অবশিষ্ট নেই। পল্লী অঞ্চলে কৃষকরা পাহাড়ের পাদদেশে ক্ষুদ্রাকার জমিতে চাষবাস করে। অপুষ্টি ও বেকারত্ব হাইতির বড় সমস্যা। বর্তমানে আমেরিকা মহাদেশের সবচেয়ে দরিদ্র দেশ হাইতি। দেশটির অনেক লোকজন নিজেদের জন্মভূমি ছেড়ে অন্য দেশে পাড়ি জমিয়েছেন। সূত্র : সিএনএন