রমজানে ‘প্রাণবিক বন্ধু’ জয় আহসান যে আহ্বান জানালেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২৪

দুই বাংলার সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের পশুপ্রেমের কথা কারোই অজানা নয়। বিভিন্ন সময়েই পশু-পাখির জন্য নানা উদ্যেগ গ্রহণ করতে দেখা যায় তাকে। যে কারণে পশুপ্রেমের জন্য ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননাও পেয়েছেন এই অভিনেত্রী।
এবার প্রথম রোজার দিন রাস্তার অসহায় কুকুরদের জন্য মানবতার ডাক দিলেন এ অভিনেত্রী।

১২ মার্চ দুপুরে জয়া তার ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করেন। যেখানে তিনি লেখেন, ‘আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরদের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারা দিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।’

গেল মাসেই মানুষের নিয়ন্ত্রণে রেখে হাতিকে সার্কাসে ব্যবহার, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধন এবং বাণিজ্যিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের র‍্যালিতে বিজ্ঞাপনের মত বিভিন্ন বিনোদনের কাজে হাতির ব্যবহার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করেন জয়া। এরপর এবার রমজান উপলক্ষ্যেও আরও একবার পশুপ্রেম দেখা গেল জয়ার মাঝে। প্রাণী সংরক্ষণে অনেক দিন ধরেই কাজ করছেন জয়া আহসান।

এদিকে জয়াকে সবশেষ দেখা গেছে ‘পেয়ারার সুবাস’ সিনেমায়। সিনেমাটি মুক্তি পেয়েছে গেল ৯ ফেব্রুয়ারি। নুরুল আলম আতিক নির্মিত সিনেমাটিতে আরো অভিনয় করেন আহমেদ রুবেল, তারিক আনাম খান, সুষমা সরকার, দিহান, নূর ইমরান মিঠুসহ অনেকেই।