বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদী মহম্মদ আর নেই

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০২৪

বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদী মহম্মদ আর নেই। বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তবে কিভাবে তার মৃত্যু হয়েছে তা এখনও জানা যায়নি।

চলচ্চিত্র পরিচালক বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিনের ইউসুফ বাচ্চু নিশ্চিত করে তিনি জানান, সাদী মহম্মদের মরদেহ এখন সোহরাওয়ার্দী হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। জানাযা, দাফনসহ বাকি আনুষ্ঠানিকতার বিষয়ে পরে জানানো হবে ।

সাদী মহম্মদের বাবা সলিমউল্লাহকে ১৯৭১ সালে স্বাধীনতাবিরোধী শক্তি হত্যা করে । তার বাবার নামে ঢাকার মোহাম্মদপুরে সলিমউল্লাহ রোডের নামকরণ করা হয়েছে। সাদি মহম্মদের ভাই শিবলী মোহাম্মদ দেশের একজন নৃত্যশিল্পী।

তিনি স্বেচ্ছান মৃত্যুর পথ বেছে নিয়েছেন বলে তার ভাই নৃত্যশিল্পী শিবলী মহম্মদ জানিয়েছেন।

গত বছরের ৮ জুলাই তার মা শহীদ জায়া জেবুন্নেছা সলিমউল্লাহ (৯৬) বার্ধক্যজনিত রোগে মারা যান। মা মারা যাওয়ার পর থেকেই তিনি একটা ট্রমার মধ্যে চলে যান। তিনি মানসিকভাবে ঠিক স্বাভাবিক ছিলেন না।

রবীন্দ্রসংগীত শিল্পী, শিক্ষক ও সুরকার সাদী মহম্মদ রবীন্দ্র সঙ্গীতের উপর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি একজন কিংবদন্তি শিল্পী ও সুরকার। রবীন্দ্রসঙ্গীতে তার মূল পরিচিতি গড়ে উঠলেও আধুনিক গানেও তিনি সমান জনপ্রিয়। অসংখ্য রবীন্দ্র সংগীতের অ্যালবাম প্রকাশ হয়েছে তার কন্ঠে। সঙ্গে আধুনিক গানও ।

Nagad

২০০৭ সালে ‘আমাকে খুঁজে পাবে ভোরের শিশিরে’ অ্যালবামের মাধ্যমে তিনি সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন ২০০৯ সালে তার ‘শ্রাবণ আকাশে’ ও ২০১২ সালে তার ‘সার্থক জনম আমার অ্যালবাম প্রকাশিত হয়। এছাড়াও তিনি সাংস্কৃতিক সংগঠন রবিরাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ।
২০১২ সালে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করে বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আই। ২০১৫ সালে সাদী মহম্মদ বাংলা একাডেমীর রবীন্দ্র পুরস্কার লাভ করেন।