জিম্মি জাহাজটি সোমালিয়া উপকূলের কাছে নোঙর করেছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৪

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূলে নোঙর করেছে বলে জানিয়েছেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক মুহাম্মদ মাকসুদ আলম।

তিনি জানান-জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে নোঙ্গর করা হয়েছে। ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যেই জলদস্যুরা মালিকপক্ষের সাথে যোগাযোগ করবে। এরপরই নাবিকদের উদ্ধার কর্মপরিকল্পনা ঠিক করা হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে এ তথ্য জানান তিনি। বৈঠকে মার্চেন্ট মেরিন অ্যাসোসিয়েশন, জাহাজের মালিকপক্ষসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

না‌বিক‌দের উদ্ধা‌রে পরবর্তী পদক্ষেপ জান‌তে চাইলে মহাপ‌রিচালক জানান, পরবর্তী পদক্ষেপ কী হবে সেটি নির্ভর করে যারা হাইজ্যাক করেছে তারা কীভাবে যোগাযোগ করে এবং কী যোগাযোগ করে সেটার ওপর ভিত্তি করে।

এদিকে, বৃহস্পতিবার সকালে জাহাজের একজন নাবিকের সাথে ফোনে কথা হয়েছে মালিকপক্ষের। জলদস্যুরা ভাল ব্যবহার করছে ও খাবার- সরবরাহ করছে বলে জানানো হয়।

অন্যদিকে এমভি আব্দুল্লাহ জাহাজের মার্চেন্ট কর্মকর্তা মেধাবি সাব্বির হোসেনের গ্রামের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ডাঙা ধলাপাড়া গ্রামে। উপার্জনক্ষম একমাত্র ছেলের জিম্মির খবর শুনে বাবা হারুন অর রশিদ ও মা সালেহা বেগম কেঁদেই চলেছেন।

Nagad

নেত্রকোনা সদর উপজেলার বাঘরুয়া গ্রামের মিরাজ আলীর ছেলে থার্ড ইঞ্জিনিয়ার রোকন উদ্দিন। গণমাধ্যমে খবর দেখে বারবার জ্ঞান হারাচ্ছেন রোকনের মা লুৎফুন্নাহার।

৫০ হাজার টন কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। দ্রুত সব জিম্মিদের উদ্ধারে ব্যবস্থা নেয়ার দাবি নাবিক পরিবারগুলোর।