শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় বিপুল ভোটে জয় পেয়েছেন পুতিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ১৮, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বাঁধভাঙা জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। এবারের নির্বাচনে প্রায় ৮৭ শতাংশ ভোট পড়েছে তার পক্ষে। এর আগে টানা তিন দিন ধরে দেশটিতে ভোটগ্রহণ চলে। রোববার (১৭ মার্চ) রাশিয়ার নির্বাচন শেষে এ তথ্য জানা গেছে। এর মধ্য দিয়ে পুতিনের ক্ষমতা আরও পাকাপোক্ত হলো। পুতিনের আরও ৬ বছরের জন্য ক্ষমতায় থাকা নিশ্চিত হলো। নির্বাচনে ব্যাপক ভোটে জয়লাভ করায় পুতিন বলেন, পশ্চিমাদের বিরুদ্ধে ইউক্রেনে সৈন্য পাঠানো ছিল সঠিক সিদ্ধান্ত।

কেজিবির সাবেক লেফটেন্যান্ট কর্নেল পুতিন ১৯৯৯ সালে প্রথম ক্ষমতায় আসেন। এ নির্বাচনে জয়ের মধ্য দিয়ে পুতিন পশ্চিমাদের একটা বার্তা দিলেন। যুদ্ধক্ষেত্র কিংবা শান্তি প্রতিষ্ঠায় পুতিন আরও কয়েক বছর রাশিয়াকে নেতৃত্ব দিবেন। এ নির্বাচনে জয়ের মধ্যে দিয়ে ৭১ বছর বয়সী পুতিন আগামী ৬ বছরের জন্য ক্ষমতা পাকাপোক্ত করে নিলেন।

এবারের নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকতে যাচ্ছেন পুতিন। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ অন্যরা বলছেন, এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

নির্বাচনে জয়লাভের পর দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পুতিন। তিনি বলেছেন, ‘এই সমর্থনের জন্য এবং আমার ওপর বিশ্বাস রাখার জন্য আপনাদের সবাইকে, সব নাগরিককে ধন্যবাদ জানাতে চাই।’

পুতিন বলেন, ‘তারা যতই আমাদের ভয় দেখানোর চেষ্টা করুক, আমাদের ইচ্ছা-চেতনাকে দমন করার চেষ্টা করুক-ইতিহাস বলে, কেউই এমন কিছু করে কখনো সফল হয়নি। তাদের এ প্রচেষ্টা এখনো কাজে দিচ্ছে না, ভবিষ্যতেও দেবে না।’

উল্লেখ্য, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে জয়ী হওয়ায় এখন তিনি পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হবেন এবং সেক্ষেত্রে তার ক্ষমতার মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বাড়ল।

Nagad