বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড, ১১ ধাপ পেছাল বাংলাদেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

টানা সাত বছর ধরে বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে রাজত্ব করছে উত্তর ইউরোপীয় দেশ ফিনল্যান্ড। আর সবচেয়ে কম সুখী দেশ হল আফগানিস্তান। এছাড়া গতবারের মত এবারও তালিকায় পিছিয়েছে বাংলাদেশ।
বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ১১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১২৯তম। খবর সিএনএন এর।

বিশ্বের সুখী দেশ নিয়ে বার্ষিক তালিকা ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪’ এ উঠে এসেছে এ তথ্য। আজ বুধবার, ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের ১৪৩টি দেশকে নিয়ে এ সংক্রান্ত জরিপ করা হয়। শীর্ষ পাঁচে ফিনল্যান্ডের পরের চারটি দেশ হল ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন ও ইসরায়েল। এছাড়া সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান, গতবারও তারাই সবচেয়ে বাজে অবস্থানে ছিল। পরের চারটি দেশ হল লেবানন, লেসোথো, সিয়েরা লিওন ও কঙ্গো।

এদিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখে আছে শ্রীলঙ্কা (১২৮তম, স্কোর ৩ দশমিক ৮৯৮); ভারত (১২৬তম, স্কোর ৪ দশমিক ০৫৪); মিয়ানমার (১১৮তম, স্কোর ৪ দশমিক ৩৫৪); পাকিস্তান (১০৮তম, স্কোর ৪ দশমিক ৬৫৭) এবং নেপাল (৯৩তম, স্কোর ৫ দশমিক ১৫৮)।

ফিনল্যান্ডের মানুষের এতটা সুখী হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ কারণগুলোর মধ্যে রয়েছে, প্রকৃতির সঙ্গে তাঁদের নিবিড় সান্নিধ্য, সেই সঙ্গে স্বাস্থ্যসম্মত কর্মজীবন বলছেন গবেষকরা।

প্রতিবেদনে দেখা গেছে চলতি বছর বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে রাজত্ব করছে নর্ডিক দেশগুলো। ফিনল্যান্ড ছাড়াও এ অঞ্চলের আরও তিনটি দেশ ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন প্রথম পাঁচটি সুখী দেশের মধ্যে রয়েছে।

এছাড়া তালিকার ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

Nagad

উল্লেখ্য, ২০২৪ সালের প্রতিবেদনে ১২৯তম অবস্থানে থাকা বাংলাদেশ গত বছর ছিল ১১৮-তে। সে হিসাবে এ বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পিছিয়েছে। এছাড়া ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে।