এবার মিস ইউনিভার্সের মঞ্চে সৌদি সুন্দরী রুমি আলকাহতানি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৪

বিশ্বের অন্যতম বড় সুন্দরী প্রতিযোগিতা মিস ইউনিভার্স। প্রথমবারের মতো এ প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে সৌদি আরব। মিস ইউনিভার্সের বিশ্ব মঞ্চে সৌদি আরবের প্রতিনিধিত্ব করবেন রুমি আলকাহতানি। যেটি ঘটবে সৌদি আরবের ইতিহাসে এই প্রথমবার ! কোনো সুন্দরী সৌদির প্রতিনিধিত্ব করবে মিস ইউনিভার্সের মঞ্চে।

সাধারণত বোরখা-আবায়ার দেশ হিসেবেই পরিচিত সৌদি আরব। রক্ষণশীল এই মুসলিম দেশে মেয়েদের উপর আজও নানারকম বিধিনিষেধ রয়েছে। তবে প্রতিবন্ধকতার সব আগল ভাঙলেন ২৭ বছরের এই রুমি আলকাহতানি।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়-গত সোমবার মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধি হিসেবে আলকাহতানির নাম ঘোষণা করা হয়।

এই সুন্দরী মডেল ইতিহাসে নাম লেখালেন প্রথমবারের মতো ব্রহ্মাণ্ড সুন্দরীর মঞ্চে সৌদি আবরের প্রতিনিধি হিসাবে। প্রিন্স মহম্মদ বিন সলমনের হাত ধরে একটু একটু করে রক্ষণশীলতার চাদর খুলছে সৌদি আবর। কিছুদিন আগেই অমুসলিম কূটনীতিবিদরা মদ্যপানরে অনুমতি পেয়েছেন। এবার রুমি আলকাহতানির বিশ্ব সৌন্দর্যের এই মঞ্চে অংশ নেওয়াটাকে অনেকে সেই ধারাবাহিকতারই অংশ বলেই মনে করছেন।

ধর্মীয় গোঁড়ামির জেরেই মিস ইউনিভার্সের মঞ্চে গত ৭২ বছর কোনও প্রতিনিধি পাঠায়নি সৌদি আরব। বহুদিনের লালিত এই গোঁড়ামি থেকে আসতে আসতে বেরিয়ে আসছে মধ্য প্রাচ্যের এই দেশ। গত সোমবার মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধি হিসেবে আলকাহতানির নাম ঘোষণা করা হয়েছে।

কে এই রুমি আলকাহতানি?

Nagad

পেশায় মডেল আলকাহতানির বয়স ২৭ বছর। অনলাইন ইনফ্লুয়েন্সার হিসেবেও জনপ্রিয় তিনি। ইনস্টাগ্রামে ভেরিফায়েড অ্যাকাউন্টে আলকাহতানিকে ফলো করেন এক মিলিয়ান অর্থাৎ ১০ লাখ নেটিজেন। রিয়াদে জন্মেছেন।

তাঁর রূপের জাদুতে মুগ্ধ নেটপাড়া। ঐতিহাসিক সম্মান পেয়ে গর্বিত রুমি। তিনি জানান, ‘২০২৪ সালের মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি।’ তিনি আরও যোগ করেন, ‘আমি বর্হিবিশ্বের সংস্কৃতি সম্পর্কে অবগত হতে চাই। পাশাপাশি আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য আমি ছড়িয়ে দিতে চাই’।

গত বছর প্রতিবেশি মুসলিম রাষ্ট্র পাকিস্তানের হয়ে মিস ইউনিভার্সের মঞ্চে ইতিহাস লিখেছিলেন এরিকা রবিন। মিস ইউনিভার্সের সুইম স্যুট রাউন্ডে বুরকিনিতে ব়্যাম্পে হেঁটে ঝড় তুলেছিলেন এরিকা। শরীর প্রদর্শন নয়, বরং গোটা শরীর ঢেকেই মিস ইউনিভার্সের মঞ্চে আলোচনার কেন্দ্রে উঠে আসেন পাক-সুন্দরী। আবায়া ছেড়ে কি বিকিনি বা মনোকিনিতে মঞ্চে হাঁটবেন রুমি? নাকি এলিকার মতো তিনিও বাছবেন বুরকিনি?

বছর শেষে মেক্সিকোতে বসবে মিস ইউনিভার্সের আসর। এই বছর সৌদি আরবের পাশাপাশি মুসলিম বিশ্বের দেশ ইরানও অংশ হবে এই প্রতিযোগিতার। ভারতের হয়ে কে প্রতিনিধিত্ব করবে এই প্রতিযোগিতায়? বাছাই পর্ব এখনও মেটেনি।

এর আগেও বহু আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিয়েছেন আলকাহতানি। কয়েক সপ্তাহ আগেও তিনি মালয়েশিয়ায় মিস অ্যান্ড মিসেস গ্লোবাল এশিয়ায় অংশ নেন। তাঁর ঝুলিতে রয়েছে, ‘মিস মিডল ইস্ট’, ‘মিস আরব ওয়ার্ল্ড পিস ২০২১’-এর খেতাব।