বাজারে এলো নতুন ‘হোন্ডা শাইন ১০০ সিসি’ মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৪

বি‌শ্বের শীর্ষস্থানীয় মোটরসাইকেল প্রস্তুতকারক ‘হোন্ডা’, তাদের লেটেস্ট মডেল ‘হোন্ডা শাইন ১০০’ বাজারে এনেছে। নতুন এই মোটরসাইকেলটি দেশের সাধারণ রাইডারদের উন্নত পারফর্ম্যান্সের সাথে স্টাইলিশ ও আরামদায়ক অভিজ্ঞতা দে‌বে।

এক লাখ সাত হাজার টাকায় শাইন মডেলে ১০০ সিসি’র নতুন এই মোটরসাইকেল প্রতিবেশী দেশ ভারত থেকে ৭ শতাধিক কম্পোনেন্ট এনে বাংলাদেশে ফ্রেম পার্টস শেপিং, ওয়েল্ডিং ও পেইন্টিং (ক্যাটাগরি ১) করে এই দ্বি-চক্র যানটি তৈরি হয়েছে বাংলাদেশের মুন্সিগঞ্জের গজারিয়ায়। ফলে ক্রেতাদের জন্য ঘোষণা করা হলো আট বছরের বিক্রয়োত্তর সেবা।

আজ রোববার (৩১ মার্চ) রাজধানীতে অা‌য়ো‌জিত এক অনুষ্ঠা‌নে নতুন ‘শাইন ১০০’ ম‌ডেল উন্মোচন করা হয়। জীবনের চাকা ঘুরবে এখন প্রত্যয়ে মিডিয়া লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শিগেরু মাৎসুজাকি এবং হোন্ডা ব্র্যান্ডের চিফ মার্কেটিং অফিসার শাহ মুহাম্মদ আশেকুর রহমান, সিপিও হিরো কি ইয়াসু নাগা।

হোন্ডা প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শিগেরু মাৎসুজাকি বলেন, হোন্ডা চায় গ্রাহকদের আনন্দদায়ক অভিজ্ঞতা প্রদান করতে। গ্রাহকের চাহিদা পূরণে আমরা ভিন্ন রঙে উন্নত ফিচারস ও প্রযুক্তিসম্পন্ন নতুন নতুন মডেল উপহার দিয়ে যাবো, বিশ্বে গেলো বছরে ১৭ মিলিয়ন মোটর সাইকেল বিক্রি করেছে হোন্ডা। বাংলাদেশে মোটর সাইকেলের বাজারে মধ্যে ১০০-১১০ সিসি’র ২৭ শতাংশ।

‌হোন্ডা ব্র্যান্ডের চিফ মার্কেটিং অফিসার শাহ মুহাম্মদ আশেকুর রহমান বলেন, কমিউটার সেগমেন্টে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড বরাবরই গ্রাহকদের দৈনন্দিন চলাফেরায় সুবিধা, স্বাচ্ছন্দ্য এবং সাশ্রয়ী অভিজ্ঞতা প্রদান করে এসেছে। শাইন ১০০-এর টেকসই ডিজাইন, উন্নত ফিচারস ইত্যাদি বিশেষ করে, গ্রামীণ কিংবা আধা-শহুরে গ্রাহকদের দৈনন্দিন যাতায়াতের প্রয়োজনীয়তা মেটাবে। এর মধ্যে দেশের বাজারের ৩১ শতাংশ হোন্ডার দখলে। নতুন মোটর সাইকেলে রয়েছে কম্বি ব্রেকিং সিস্টেম ফলে পেছনের ব্রেক কষলেই দুই চাকা স্বয়ংক্রিয় ভাবে নিয়ন্ত্রিত হয়। ইএসপি ইঞ্জিন হওয়ায় পরিবেশ দূষণের মাত্রা কমাবে। প্রতি লিটারে চলবে ৬৭-৭০ কিলোমিটার।

অনুষ্ঠানে জানানো হয়, ১০০ সাইন মোটরসাইকেলটি দেশের সাধারণ রাইডারদের উন্নত পারফর্ম্যান্সের সাথে স্টাইলিশ ও আরামদায়ক অভিজ্ঞতা দে‌বে। গ্রামীণ কিংবা আধা-শহুরে গ্রাহকদের দৈনন্দিন যাতায়াতের প্রয়োজনীয়তা মেটাবে। আকর্ষণীয় গ্রাফিক্সের সঙ্গে অ্যারোডাইনামিক ফ্রন্ট কাউল এবং ফ্রন্ট হেড ল্যাম্প হোন্ডা শাইন ১০০-কে করে তুলেছে সুপার স্টাইলিশ। এর মজবুত অ্যালুমিনিয়াম গ্র্যাব রেইল, কালো অ্যালয় হুইল, চকচকে সাইলেন্সার, উজ্জ্বল গাঢ় টেইল ল্যাম্প ইত্যাদি বৈশিষ্ট্য পথচারীদের নজর কাড়তে যথেষ্ট। নতুন শাইন ১০০-এর দীর্ঘ ও আরামদায়ক আসন রাইডার ও পিলিয়নের জন্য ভ্রমণের সময় যথেষ্ট জায়গা নিশ্চিত করে। মোটরসাইকেলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাযক্রমে ১৯৯৫ মি.মি. x ৭৫৪ মি.মি. x ১০৫০ মি.মি. এবং এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৮ মি.মি.।

Nagad

লং স্ট্রোকসহ বিশেষভাবে তৈরি সাসপেনশন ইউনিট যেকোন ধরনের রাস্তায় সহজে চলাচল করতে পারে, যা রাইডার ও পিলিয়নকে বাড়তি স্থিতিশীলতা এবং আত্মবিশ্বাস জোগায়। ঘনঘন পরিষ্কার ছাড়াই এর এয়ার ফিল্টার দীর্ঘ সময় কার্যকর থাকে, এমনকি ব্যাটারিও ঘন ঘন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না।

শাইন ১০০ মডেলের দাম ১ লাখ ৭ হাজার টাকা। এতে ২ বছর কিংবা ২০ হাজার কি‌লো‌মিটা‌রের ওয়া‌রে‌ন্টি মিল‌বে।