৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, সুনামি সতর্কতা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২৪

৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, সুনামি সতর্কতা শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪। ভূমিকম্পের পর থেকে তাইওয়ানে কমপক্ষে ২৫টি আফটারশক রেকর্ড করা হয়েছে। ভূমিকম্পটির পর এ দ্বীপরাষ্ট্র ও এর আশপাশের দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়।

বুধবার (৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে তাইওয়ানের পূর্বাঞ্চলের শহর হুয়ালিয়েনের ১৮ কিলোমিটার দক্ষিণে এটি আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১৫ দশমিক ৫ কিলোমিটার।

বিবিসি অনলাইন জানিয়েছে, ভূমিকম্পটির পর আরও অন্তত নয়টি পরাঘাত হয়েছে তাইওয়ানে, যেগুলোর মাত্রা ৪ বা তারও বেশি ছিল।

ভূমিকম্পের ফলে তাইওয়ান, জাপান ও ফিলিপাইনের কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছে। জাপানের আবহাওয়া অধিদপ্তর বলছে, জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলের বিশাল এলাকায় ১০ ফুট পর্যন্ত সুনামি হতে পারে।ভূমিকম্পে হুয়ালিয়েনের কিছু ভবন আংশিকভাবে ধসে পড়েছে। কিছু ভবনকে হেলে পড়তে দেখা গেছে।

স্থানীয় এক ভূতত্ত্ববিদ জানান, এটি তাইওয়ানের গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী মাত্রার ভূমিকম্প।

তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে ভূমিকম্পের পর থেকে কমপক্ষে ২৫টি আফটারশক গণনা করা হয়েছে। এছাড়া চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার তাইওয়ানে প্রথম ভূমিকম্পের এক ঘণ্টার মধ্যে প্রায় ৫ মাত্রার পাঁচটি আফটারশক রেকর্ড করেছে।

Nagad

তাইওয়ানের আবহাওয়া সংস্থার সিসমোলজিক্যাল সেন্টার সতর্ক করেছে যে, দ্বীপদেশটি আগামী তিন থেকে চার দিনের মধ্যে ৬.৫ থেকে ৭.০ মাত্রার আফটারশকের সম্মুখীন হতে পারে।

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত আনে। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়েছিল এবং ৫০ হাজার ভবন ধ্বংস হয়েছিল। ।

স্থানীয় গণমাধ্যমের প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, ভূমিকম্পে আবাসিক ভবনগুলো দুলছিল। সেখান থেকে সরিয়ে নেওয়া হয় স্থানীয় বাসিন্দাদের। এছাড়া স্কুলগুলো থেকে সরিয়ে আনা হয় শিক্ষার্থীদের।পুরো দেশজুড়ে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ ব্যাহত হয়েছে বলে জানিয়েছে মনিটরিং গ্রুপ নেটব্লকস।

তবে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র ভূমিকম্পের দুই ঘণ্টা পর আপডেট তথ্য জানিয়ে বলেছে, সুনামির ঝুঁকি কেটে গেছে এখন।

১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগে দুই হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়। বিধ্বস্ত হয় পাঁচ হাজারেরও বেশি বাড়িঘর।