রিভ চ্যাটের ভার্সন ৪.০ উন্মোচন: চ্যাটের সুবিধা এখন ওয়েবসাইটে

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২৪

বাংলাদেশ-সিঙ্গাপুরের জয়েন্ট ভেঞ্চার, শীর্ষস্থানীয় কাস্টমার এঙ্গেজমেন্ট সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান রিভ চ্যাট সম্প্রতি তাদের চ্যাটিং সার্ভিসের বহুল প্রত্যাশিত ভার্সন ৪.০ উন্মোচন করেছে। এই উন্মোচনের মাধ্যমে প্রতিষ্ঠানটি তাদের সার্ভিসে অনেকগুলো আপডেট নিয়ে এসেছে, যার মধ্যে অন্যতম হল এখন ইন্সট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাটের সমন্বয়ে ওয়েবসাইট থেকেই ভিজিটরদের সাথে একটি স্বয়ংসম্পূর্ন আইএম প্লাটফর্মের মত যোগাযোগ রক্ষা করা যাবে। যার ফলে প্রতিষ্ঠানগুলো আরও বেশি সংখ্যক ভিজিটরের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করতে পারবে।

এই উদ্ভাবন শুধুমাত্র মানসম্মত কাস্টমার এঙ্গেজমেন্টেই ভূমিকা রাখবে না, বরং নতুন গ্রাহক তৈরী ও প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন ব্যায় কমাতেও সাহায্য করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রিভ চ্যাট রিভ গ্রুপের একটি অঙ্গপ্রতিষ্ঠান যেটি মূলত বিভিন্ন ইন্ডাস্ট্রিতে লাইভ চ্যাট ও চ্যাটবট সল্যুশন প্রদান করে থাকে। ওয়েবসাইট থেকে শুরু করে বিভিন্ন মেসেজিং সেবা যেমন- হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, ইন্সটাগ্রাম, টেলিগ্রামসহ এ ধরনের সকল কমিউনিকেশন রিভ চ্যাটের মাধ্যমে শুধুমাত্র একটি প্লাটফর্মের মধ্যেই সম্পন্ন করা যায়।

ভার্সন ৪.০ এর নতুন ফিচারগুলো এই সেবাকে আরও উন্নত করে গ্রাহকদেরকে ভাল অভিজ্ঞতা প্রদান ও এজেন্টদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবে। অফলাইন মেসেজিং যোগ হবার কারণে একজন এজেন্ট বা গ্রাহক এখন যে কোন সময় মেসেজ আদানপ্রদান করতে সক্ষম হবে। অর্থাৎ গ্রাহক অফলাইনে থাকলেও এজেন্ট তাকে মেসেজ দিতে পারবেন এবং গ্রাহক অনলাইনে এসে পুনরায় ওয়েবসাইটে ঢুকে সেই মেসেজ দেখতে ও রিপ্লাই করতে পারবেন।

এ ধরণের ফিচার গ্রাহকের চাহিদা ও কিভাবে তাদের আরও ভাল সেবা দেয়া যায় তা বুঝতে কাস্টমার সার্ভিস প্রতিনিধিকে সহায়তা করবে। তাছাড়া নতুন এই আপডেটে গ্রাহক সেবার মান, এজেন্টদের দক্ষতা ইত্যাদী বিশ্লেষণ করে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য আলাদা তথ্যবহুল ড্যাশবোর্ড রয়েছে।

রিভ চ্যাটের সিইও এম রেজাউল হাসান এই উদ্ভাবনী অগ্রযাত্রা নিয়ে ব্যাপক উৎসাহ প্রকাশ করে বলেন, “রিভ চ্যাট ভার্সন ৪.০ এ ইন্সট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাটের সমন্বয় কাস্টমার এঙ্গেজমেন্টে অভূতপূর্ব পরিবর্তন নিয়ে আসবে বলে আমরা মনে করছি। আমাদের পার্টনার ও ব্যবহারকারীদের ইতিবাচক মন্তব্য সবসময়ই আমাদেরকে এ ধরনের উদ্ভাবনে উৎসাহ প্রদান করে আসছে।”

Nagad

রিভ চ্যাট ইতিমধ্যে এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশসহ আমেরিকা ও কানাডার খ্যাতনামা প্রতিষ্ঠানের আস্থা অর্জন করেছে ও সেবা প্রদান করে যাচ্ছে। যার মধ্যে রয়েছে কমার্শিয়াল ব্যাংক অফ কুয়েত, কলম্বিয়ার স্কশিয়া ব্যাংক, মেক্সিকান সরকারের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ট্রান্সপারেন্সি, বিশ্বের অন্যতম বৃহৎ নেটোয়ার্ক ইকুইপমেন্ট প্রস্তুতকারক ফ্রান্সের লিগ্র্যান্ড, মালয়েশিয়ার পাবলিক গোল্ড, কানাডিয়ান হিয়ারিং ইন্সটিটিউট, ভারতের শীর্ষস্থানীয় এডটেক প্রতিষ্ঠান আইনিউরন, ইত্যাদি।

সিঙ্গাপুরে প্রধান কার্যালয়স্থ এই বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান দেশীয় ব্রান্ডগুলোর কাছেও সমান জনপ্রিয়। এর মধ্যে বিকাশ, টেন মিনিট স্কুল, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক, অথবা ডটকম, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বাটারফ্লাই গ্রুপ, পিকাবু ও ট্রান্সকম ডিজিটাল উল্ল্যেখযোগ্য।