সুইস ব্যাংকে অর্থ পাচারের তথ্য: বিএফআইইউ প্রধানকে হাইকোর্টে তলব

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২২

সুইজারল্যান্ডের (সুইস) ব্যাংকে বাংলাদেশি নাগরিকদের অর্থ পাচারের বিষয়ে যথাযথভাবে প্রতিবেদন না দেওয়ায় বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট—বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাসকে তলব করেছেন হাইকোর্ট। বুধবার (৩১ আগস্ট) বেলা ১১টায় তাকে সশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

সোমবার সুইজারল্যান্ডের ব্যাংকে বাংলাদেশি নাগরিকদের অর্থ সংক্রান্ত বিষয়ে পাওয়া তথ্য প্রতিবেদন আকারে হাইকোর্টে জমা দেয় বিএফআইইউ। তবে মঙ্গলবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ বলেন, ‘প্রতিবেদনে কোনো সিল এমনকি স্বাক্ষর নেই। এটি দায়সারা কাজ’।

হাইকোর্ট বলেন, ‘এভাবে কাজ করলে আপনারা দুর্নীতি কীভাবে বন্ধ করবেন’। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টকে বলেন, ‘এটি কোনোভাবে গ্রহণযোগ্য নয়’।

পরে বিএফআইইউর প্রতিবেদনটি গ্রহণ না করে সংস্থাটির প্রধান মাসুদ বিশ্বাসকে বুধবার হাজির হতে নির্দেশ দেন হাইকোর্ট।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, অর্থ পাচার ও সন্ত্রাসীকাজে অর্থায়ন প্রতিরোধ, অনুসন্ধান ও তদন্তের জন্য বিএফআইইউ বিদেশি এফআইইউ’র সঙ্গে তথ্য আদান-প্রদান করে থাকে। তবে বিশ্বব্যাপী এসব তথ্য আদান-প্রদানের মাধ্যম হলো এগমন্ড সিকিউর ওয়েব (ইএসডব্লিউ)। ২০১৩ সালের জুলাইতে ইএসডব্লিউ’র সদস্য হয় বাংলাদেশ। এরপরেই চলতি বছরের জুলাই পর্যন্ত ৬৭ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে তথ্য চায় বিএফআইইউ।

Nagad

ইএসডব্লিউ’র মাধ্যমে সুইজারল্যান্ডের এফআইইউকে এ তথ্য দিতে অনুরোধ করা হয়। কিন্তু একজন ছাড়া অন্যদের বিষয়ে কোনো তথ্য নেই বলে জানিয়ে দেয় সুইজারল্যান্ড। সেই ব্যক্তির তথ্য পাওয়ার পর দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দিয়েছে বিএফআইইউ।