প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরস্কৃত করল হোন্ডা ফাউন্ডেশন

অটোমোবাইল প্রতিবেদক:অটোমোবাইল প্রতিবেদক:
প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২২

দেশের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে এগিয়ে নিয়ে যাবার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পুরস্কৃত করেছে জাপানের হোন্ডা ফাউন্ডেশন।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর একটি হোটেলে ‘হোন্ডা ইয়াং ইঞ্জিনিয়ার ও সায়েন্টিস অ্যাওয়ার্ড (ওয়াই-ই-এস) অ্যাওয়ার্ড-২০২১’ শিরোনামে শিক্ষার্থীদের মাঝে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

বিচারকদের রায়ে বুয়েট থেকে তিনজন (মো: জাহিন আলম, শামস নাফিসা আলী, মাদেহা সাত্তার খান) এবং কুয়েট থেকে একজন (মো: আহসানুল হক হাসিব) এ পুরস্কার অর্জন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শিগেরু মাতসুজাকি, ব্র্যাংক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত, হোন্ডা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. টাতেও আরিমতো, বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি ইহো হায়াকাওয়া, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. এর প্রধান আর্থিক ও প্রশাসনিক কর্মকর্তা শাহ মোহাম্মদ আশেকুর রহমান (এফসিএ) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে হোন্ডা ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, তরুণরা আগামীর বিশ্ব নেতৃত্বে দিবে। এক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিতরা এগিয়ে থাকবেন। আগামীর এশিয়ান নেতা তৈরির লক্ষ্যে ওয়াই-ই-এস অ্যাওয়ার্ডের আয়োজন করা হয়েছে। যাতে তরুণদের সুপ্ত মেধা বিকশিত হয়।

২০০৬ সালে ভিয়েতনামে প্রথমবারের মতো ওয়াই-ই-এস অ্যাওয়ার্ড চালু হয়। তারপর ২০০৭ সাল থেকে ভারতে, ২০০৮ সাল থেকে লাওস ও কম্বোডিয়ায় এবং ২০১৪ সাল থেকে মিয়ারমারে এ পুরস্কার চালু আছে। ২০১৯ সালে বাংলাদেশে প্রথম এ পুরস্কার প্রবর্তন করা হয়। বাংলাদেশে চারটি শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বুয়েট, চুয়েট, কুয়েট ও রুয়েটে শিক্ষার্থীদের এ পুরস্কার দেওয়া হচ্ছে।

Nagad

এ পুরস্কারের অধীনে ৪ জন আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীকে ৩ হাজার মার্কিন ডলার পুরস্কৃত করা হয় এবং পরবর্তীতে জাপানে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবার জন্যে সর্বোচ্চ ১০ হাজার মার্কিন ডলার করে দেওয়া হবে।