আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২২

চাকরিচ্যুত ৮৫ উপজেলা নির্বাচন কর্মকর্তাকে পুনর্বহালের আদেশ বাতিল

বিগত তত্ত্বাবধায়ক সরকার আমলে চাকরিচ্যুত ৮৫ জন উপজেলা নির্বাচন কর্মকর্তাকে চাকরিতে পুনর্বহাল করতে প্রায় এক যুগ আগে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের দেওয়া সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে রায় দিয়েছেন আপিল বিভাগ। প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল মঞ্জুর করে আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ এই রায় দেন।এর আগে গত ২৮ আগস্ট আপিলের ওপর শুনানি শেষ হয়। শুনানি শেষে আপিল বিভাগ ১ সেপ্টেম্বর (আজ) রায়ের জন্য দিন রাখেন। সে অনুযায়ী আজ সকালে রায় দেওয়া হলো।২০১০ সালের ১২ এপ্রিল প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল ৮৫ কর্মকর্তার আপিল মঞ্জুর করে চাকরিতে পুনর্বহালের পক্ষে রায় দেন। প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ পৃথক চারটি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। সূত্র: প্রথম আলো

আইন-শৃঙ্খলা সংস্থা দুর্নীতিতে পাসপোর্ট অফিস ঘুষে শীর্ষে

সেবা পেতে দেশের ৭০.৯ শতাংশ খানা বা পরিবারকে দুর্নীতির শিকার হতে হয়েছে। আর ৪০.১ শতাংশ পরিবারকে সেবা পেতে ঘুষ দিতে হয়েছে।দেশের সেবা খাতের দুর্নীতি ও ঘুষের সার্বিক চিত্র দেখতে জরিপ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাতে এই চিত্র উঠে এসেছে।
জরিপের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ও পাসপোর্ট অধিদপ্তরে।জরিপের সময়কাল ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর। দৈবচয়নের মাধ্যমে ১৩২০ খানার ওপর এই জরিপ করা হয়। জরিপে অংশগ্রহণকারীরা ১৭টি সেবার কোন খাতে কে কী পরিমাণ দিয়েছেন তা বর্ণনা করেছেন। এতে দেখা যায়, ওই সময়কালে ১০ হাজার ৮৩০ কোটি টাকা ঘুষ লেনদেন হয়েছে। সূত্র: কালের কণ্ঠ

সিএনজিতে ভর্তুকি কার স্বার্থে

কৃষির সঙ্গে সরাসরি সম্পৃক্ত ডিজেলসহ সব জ্বালানির দাম বাড়লেও রহস্যজনক কারণে এখনো সংকুচিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজিতে ভর্তুকি দেওয়া হচ্ছে। প্রভাবশালীদের সিএনজি গ্যাস স্টেশন থাকায় এ খাত নিয়ে কারও মাথাব্যথা নেই। এ কারণে অনেকে প্রশ্ন করছেন, কার স্বার্থে সিএনজিতে ভর্তুকি দেওয়া হচ্ছে! নাকি এর আড়ালে কোনো রাঘববোয়ালরা জড়িত। খোঁজ নিয়ে জানা গেছে, সন্ধ্যার পর থেকেই সারা রাত সিএনজি স্টেশনগুলো থেকে দূরপাল্লার বাসসহ সব ধরনের যানবাহন গ্যাস নিয়ে থাকে। পাশাপাশি কিছু শিল্পকারখানার গাড়িও তাদের বয়লার চালাতে সিএনজি নেয়। দাম কম থাকার সুযোগ নিয়ে সিএনজি ব্যবসার নামে হরিলুট চলছে। আর এতে সরকার শুধু ভর্তুকিই গুনছে না, বিষয়টি ব্যাপকভাবে জ্বালানি খাতকে প্রশ্নবিদ্ধ করছে। দূরপাল্লার বাস, ট্রাক, লরিসহ বিভিন্ন পরিবহনে সিএনজি ব্যবহার এর অন্যতম কারণ কি না তা তদন্ত করে দেখার কথা বলছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছেন, অনেক প্রভাবশালী ট্রাক ও লরির ব্যবসার সঙ্গে জড়িত। অনেক এমপির আছে সিএনজি স্টেশন। সংশ্লিষ্টরা বলছেন, তেলের মূল্যবৃদ্ধির কারণে গুরুত্ব বেড়েছে সিএনজির। সে সময় আভাস দেওয়া হচ্ছিল সিএনজির দামও বাড়বে। কিন্তু শেষ পর্যন্ত সিএনজির দাম বাড়ানো হয়নি। এতে জ্বালানি খাতে তৈরি হয়েছে বৈষম্য, যার নেতিবাচক প্রভাব পড়েছে বিভিন্ন খাতে। অন্যদিকে অনেকে পরিবহনে সিএনজি ব্যবহার করেন। কিন্তু দাম বাড়ানো হয়েছে তেলের মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে। এসবের পরিপ্রেক্ষিতে বিষেশজ্ঞরা চান সিএনজির দাম বাড়ানো হোক। আর তা না হলে এ খাত নিয়ে প্রশ্ন বাড়তেই থাকবে। সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

নারায়ণগঞ্জে পুলিশ-বিএনপির সংঘর্ষে যুবদলকর্মী নিহত

নারায়ণগঞ্জের শহরের ২নং রেলগেট এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় গুলিতে শাওন নামে যুবদলের এক কর্মী নিহত হয়েছেন।
তবে তিনি কার গুলিতে নিহত হয়েছেন, তা জানা যায়নি। সংঘর্ষে আহত ২০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি।খোমুখি বিএনপির নেতাকর্মী ও পুলিশ।নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক নাজমুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, হাসপাতালে আনার আগেই শাওন মারা যায়।
জানা যায়, ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি শোভাযাত্রা বের করতে গেলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশ লাঠিচার্জ শুরু করলে সংঘর্ষ শুরু হয়। সূত্র: সমকাল

শহুরে জনসংখ্যার ২৩ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছে: সমীক্ষা
নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ, রংপুর – এ চারটি সিটি কর্পোরেশনের প্রায় ২৩ শতাংশ শহুরে জনসংখ্যা উচ্চ রক্তচাপে ভুগছে। ‘হাইপারটেনশন অ্যান্ড ওবেসিটি লোড ইন বাংলাদেশ: হাউ লার্জ ইজ দ্য আইসবার্গ?’ শীর্ষক এক গবেষণার ফলাফল অনুসারে, আরো ১৪ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকিতে রয়েছে।ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (ইউএস সিডিসি) এর সহায়তায় সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এবং সাউথ এশিয়া ফিল্ড এপিডেমিওলজি অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক (সেফটিনেট), বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ‘স্ট্রেংথেনিং আরবান পাবলিক হেলথ সিস্টেম প্রজেক্ট’ এর অধীনে গবেষণাটি পরিচালিত হয়। উচ্চ রক্তচাপ ও বিএমআই হিসাব করার জন্য গবেষণায় ৪৮ হাজার ৬৪৪ জন অংশগ্রহণকারীর রক্তচাপ, উচ্চতা এবং ওজন পরিমাপ করা হয়।
বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শহরের একটি হোটেলে এক বৈজ্ঞানিক সেমিনারে এই ফলাফল প্রকাশ করা হয়।গবেষণার ফলাফল অনুসারে, উচ্চ রক্তচাপের প্রকোপ পুরুষদের মধ্যে ২৪ শতাংশ; নারীদের মধ্যে এই হার কিছুটা কম (২২ শতাংশ)।অংশগ্রহণকারীদের মধ্যে ৮ শতাংশ ভুগছেন স্থূলতায়, যেখানে প্রায় ২৮ শতাংশ অংশগ্রহণকারীর ওজন বেশি- অর্থাৎ তারা স্থূল হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন।
পুরুষ অংশগ্রহণকারীদের (৭ শতাংশ) তুলনায় নারী অংশগ্রহণকারীদের (১০ শতাংশ) মধ্যে স্থূলতার প্রকোপ বেশি ছিল। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

বৃহৎ শক্তির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভারসাম্য জটিল রূপ নিচ্ছে

বাণিজ্য ও বিনিয়োগ খাতে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতি যুক্তরাষ্ট্র ও চীনের ওপরেই সবচেয়ে বেশি নির্ভরশীল বাংলাদেশ। এর মধ্যে দেশে আমদানি পণ্যের সবচেয়ে বড় উৎস হলো চীন। অন্যদিকে যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে বৃহত্তম রফতানি গন্তব্য। প্রতিবেশী দেশ হিসেবে বাণিজ্য ও বিনিয়োগের দিক থেকে বড় সম্পর্ক রয়েছে ভারতের সঙ্গেও। দেশ তিনটির মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ খাতে সম্পর্ক বেশি দৃশ্যমান হলেও চীন ও ভারতের ক্ষেত্রে তা দেখা যায় প্রধানত কানেক্টিভিটি, অবকাঠামো এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে।বাংলাদেশে এখন যুক্তরাষ্ট্র, চীন ও ভারত—এ তিন দেশেরই সফট পাওয়ারের (বাণিজ্যিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিকভাবে প্রভাবিত করার ক্ষমতা) প্রভাব দিনে দিনে বাড়ছে। প্রতি বছর প্রচুরসংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য দেশ তিনটিতে পাড়ি দিচ্ছেন। শক্তিশালী হয়ে উঠছে সাংস্কৃতিক যোগাযোগও। যদিও আন্তর্জাতিক ও আঞ্চলিক ভূরাজনীতির বর্তমান প্রেক্ষাপটে দেশগুলোর সঙ্গে সম্পর্কের ভারসাম্য করে চলা বাংলাদেশের জন্য জটিল হয়ে উঠতে পারে বলে মনে করছেন অনেক পর্যবেক্ষক।তাদের ভাষ্যমতে, চীন ও যুক্তরাষ্ট্রের দ্বৈরথ এখন শুধু ভূরাজনীতিতে সীমাবদ্ধ নেই। বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক পরাশক্তি হয়ে ওঠার প্রতিযোগিতায়ও লিপ্ত রয়েছে দেশ দুটি। এর মধ্যেই তাইওয়ান ইস্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বৈরিতার মাত্রা দিনে দিনে বেড়ে চলেছে। দুটি দেশই বিশ্বের অন্যান্য দেশকে নিজ নিজ প্রভাব বলয়ে নিয়ে আসতে বদ্ধপরিকর। আবার ভারতের সঙ্গেও চীনের বৈরিতা মারাত্মক আকার নিয়েছে। গত পাঁচ বছরে অন্তত দুইবার যুদ্ধ শুরুর পরিস্থিতিতে চলে গিয়েছিল দেশ দুটি। এমন পরিস্থিতিতে তিন দেশের সম্পর্কের ভারসাম্য রক্ষা করা যেকোনো দেশের জন্যই মুশকিল। তবে এখন পর্যন্ত এদিক থেকে অনেকটাই উতরে গিয়েছে বাংলাদেশ। সূত্র: বণিক বার্তা।

শীর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা
দেশের ৭১ ভাগ মানুষ দুর্নীতির শিকার

দেশের ৭০ দশমিক ৯ শতাংশ খানা বা পরিবার বিভিন্ন সরকারি ও বেসরকারি খাত বা প্রতিষ্ঠানের সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার হয়েছে। আর ২০২১ সালে দেশের সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত সেবা খাত হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। এর পরের তালিকায় রয়েছে-পাসপোর্ট, বিআরটিএ, বিচারিক সেবা, সরকারি স্বাস্থ্য সেবা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ভ‚মি সেবা।এছাড়া ঘুস নেওয়ার দিক থেকে তালিকার প্রথমে আছে পাসপোর্ট অধিদপ্তর। এর পরেই রয়েছে-আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বিআরটিএ, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ভ‚মি সেবা ও বিচারিক সেবা। বুধবার রাজধানীর ধানমন্ডিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। ১৭টি সেবা খাত ধরে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়।‘সেবা খাতে দুর্নীতি : জাতীয় খানা জরিপ ২০২১’ শিরোনামের গবেষণায় ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত সময়ে সেবা খাতের ওপর এই জরিপ চালানো হয় সূত্র: যুগান্তর

বিএনপি: পনেরো বছর ক্ষমতার বাইরে থাকা দলটি এবার নির্বাচন সামনে রেখে কী কৌশল নেবে?

বাংলাদেশে গত ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি পরবর্তী সাধারণ নির্বাচনের আগে কোন কৌশল নেবে? এই দলের ভবিষ্যৎ কী? কোন পথে এগুবে বিএনপির রাজনীতি? তিন দফায় দীর্ঘ সময় ক্ষমতায় থাকা এই দলটির অনেক নেতা-কর্মীকেই আজ ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হয়তো এই আত্ম-জিজ্ঞাসার মুখোমুখি হতে হবে।বিএনপির নেতারা ইতোমধ্যে বলে দিয়েছেন, শেখ হাসিনার সরকারের অধীনে কোন নির্বাচনে তারা আর যাবেন না। একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে বিএনপি এখন আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এই আন্দোলন কি সব বিরোধী দলকে এক মঞ্চে এনে করা হবে, নাকি স্ব স্ব অবস্থান থেকে যুগপৎ আন্দোলন- এই প্রশ্নে বিএনপিতে ভিন্ন মত আছে।দলটির মূল নেতৃত্ব এমুহূর্তে অবশ্য তাদের পুরোনো জোটকে সক্রিয় করা বা কোনো একটি একক মঞ্চ তৈরির চিন্তাও করছে না। সূত্র: বিবিসি বাংলা।

৮৫ নির্বাচন কর্মকর্তাকে পুনর্বহালের সিদ্ধান্ত সর্বোচ্চ আদালতে বাতিল

এক যুগ আগে ৮৫ জন উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাকে পুনর্বহালের সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে সর্বোচ্চ আদালত। চারদলীয় জোট সরকারের সময়ে চাকরি পাওয়া এই কর্মকর্তাদের নিয়োগ ২০০৭-০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় মূল্যায়ন পরীক্ষায় বাতিল করা হয়। পরে প্রশাসিক আপিল ট্রাইব্যুনালের আদেশে তারা চাকরিতে পুনর্বহাল হন।আপিল ট্রাইব্যুনালের ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের চারটি আপিল আবেদন মঞ্জুর করে বৃহস্পতিবার রায় দিল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ।এই রায়ের ফলে ওই কর্মকর্তাদের আর চাকরিতে ফেরার ‘সুযোগ থাকলো না’ বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী।অন্যদিকে চাকরিচ্যুত নির্বাচন কর্মকর্তাদের পক্ষে শুনানি করেন- সূত্র: বিডি নিউজ

ওয়েবিলের নামে বাসে বাড়তি ভাড়া আদায়

প্রতি লিটারে জ্বালানি তেলের মূল্য ৫ টাকা হ্রাসের পরে ৩১ আগস্ট(বুধবার) বিআরটিএ যানবাহনের ভাড়া কিলোমিটার প্রতি ৫ পয়সা কমানোর ঘোষণা দিয়েছে। কিন্তু এই হ্রাসকৃত ভাড়ার কোনো প্রভাব নেই রাজধানীতে ভাড়া আদায়ের ক্ষেত্রে।বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজধানীতে চলাচলরত বিকাশ ও দেওয়ান পরিবহনে যাত্রীবেশে উঠে দেখা গেছে চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করছে। কিছু দূর পরপর চেকার পয়েন্ট বসিয়ে ওয়েবিল পয়েন্ট পার হলেই বিকাশ পরিবহন আদায় করছিল ২৫ টাকা। বাংলানিউজের এ প্রতিবেদক বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকাল ৯ টায় সময় সায়েন্স ল্যাব মোড় থেকে যাত্রীবেশে বিকাশ পরিবহনের একটি বাসে ওঠেন। বাসের কন্ট্রাক্টর সায়েন্স ল্যাব থেকে কুড়িল বিশ্বরোডের ভাড়া ৪৫ টাকা দাবি করেন। এ সময় ১৩.৯ কিলোমিটারের ভাড়া ৩৪ টাকা তারপরও অতিরিক্ত ১১ টাকা ভাড়া আদায়ের কারণ জানতে চাইলে বাস কন্ট্রাক্টর বলেন, ওয়েবিল অনুয়ায়ী বাসভাড়া দিতে হবে। আপনি দুটি চেক(ওয়েবিল পয়েন্ট) পার হবেন এজন্য ৫০ টাকা ভাড়া, একটু আগে নামবেন সেজন্য ৪৫ টাকা ভাড়া চাইছি। সূত্র: বাংলানিউজ