লঞ্চভাড়া কমলো ১৫ পয়সা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২২

সংগৃহীত

জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা কমায় এবার লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা কমিয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। একই সাথে সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা থেকে কমিয়ে ৩০ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন ভাড়া আজ রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি লঞ্চভাড়া প্রতি কিলোমিটারে ৩ টাকা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা করা হয়েছে। এছাড়া প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি লঞ্চভাড়া ২ টাকা ৬০ পয়সা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা পুনর্নির্ধারণ করা হয়েছে।

একই সাথে জনপ্রতি লঞ্চভাড়া সর্বনিম্ন ৩৩ টাকা থেকে ৩ টাকা কমিয়ে ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ০৫ আগস্ট দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। তখন লিটারপ্রতি ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা ও পেট্রলে ৪৪ টাকা বাড়ানো হয়। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রলের দাম ১৩০ টাকা হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ১৬ আগস্ট লঞ্চভাড়া বাড়ানো হয়। তখন কম দূরত্বে প্রতি কিলোমিটারে ৭০ পয়সা ও বেশি দূরত্বে ৬০ পয়সা বাড়ানো হয়। কম দূরত্বে লঞ্চের ভাড়া ৩০ দশমিক ৪৩ শতাংশ ও বেশি দূরত্বের ক্ষেত্রে ৩০ শতাংশ বাড়ে।

Nagad

সে সময় ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ৩ টাকা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা লঞ্চভাড়া নির্ধারণ করা হয়। আর জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে করা হয় ৩৩ টাকা।

সবশেষ গত ২৯ আগস্ট দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ৫ টাকা কমায় সরকার।

সারাদিন/০১ সেপ্টেম্বর/এমবি