হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচামরিচের দাম

দিনাজপুর সংবাদদাতাদিনাজপুর সংবাদদাতা
প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

সংগৃহীত ছবি-

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে কমেছে দেশি কাঁচামরিচ ও ভারতীয় পেঁয়াজের দাম। এক সপ্তাহ আগে প্রতি কেজি দেশি কাঁচামরিচ ৬০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে। আর প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ১০ টাকা কমে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

শনিবার (০৩ সেপ্টেম্বর) সকালে হিলি বাজার ঘুরে এই তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা জানান, কাঁচামরিচের সরবরাহ এবং ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারণে দাম কমেছে। তবে আগের থেকে ক্রেতা অনেকটাই কম।

হিলি বাজারে কাঁচামরিচ ক্রেতা ইয়াসিন আলী গণমাধ্যমকে জানান, দুই সপ্তাহ আগে প্রতি কেজি কাঁচামরিচ ২০০ টাকা দরে কিনেছি। এক সপ্তাহ আগেও ৬০ টাকা দরে কিনেছি। বর্তমানে ২৫ থেকে ৩০ টাকা দরে প্রতি কেজি দেশি কাঁচামরিচ কিনলাম।

কাঁচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ জানান, এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি কাঁচামরিচ ৩৫ টাকা কমে গেছে। দেশের বাজারে কাঁচামরিচের উৎপাদন বেশি হওয়ার কারনে সরবরাহ বেড়েছে। আমরা নওগাঁ, জয়পুরহাট থেকে কাঁচামরিচ কৃষকদের থেকে কম দামে ক্রয় করে হিলি বাজারে কম দামে বিক্রি করছি।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাহাবুল ইসলাম গণমাধ্যমকে জানান, ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারণে কমতে শুরু করেছে দাম। প্রতি কেজিতে ১০ টাকা কমে বর্তমানে ১৪ থেকে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। সামনে পূজার ছুটি হবে, যার জন্য আমদানি কারকরা বেশি করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করছেন।

পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন গণমাধ্যমকে জানান, কয়েকদিন আগেও হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক ভারতীয় পেঁয়াজ আমদানি হতো। গত বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ভারতীয় ৩৪ ট্রাকে প্রায় ৬৮০ টন পেঁয়াজ আমদানি হয়।

Nagad

সারাদিন/০৩ সেপ্টেম্বর/এমবি