শুধু আগস্ট মাসেই সড়কে ঝরেছে ৫১৯ প্রাণ: রোড সেফটি ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

চলতি বছরের আগস্টে সারা দেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ জন নারী ও ৬৯ জন শিশু রয়েছেন।

শনিবার (৩ সেপ্টেম্বর) রোড সেফটি ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, নিহতদের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭২ জন, ১০৯ জন পথচারী এবং যানবাহনের চালক ও সহকারী রয়েছেন ৯৪ জন। এ ছাড়া ১১টি নৌদুর্ঘটনায় ৮ জন নিহত ও ছয়জন নিখোঁজ রয়েছেন। ২৩টি রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত ও ৯ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার পেছনে ১০টি প্রধান কারণ উল্লেখ করেছে ফাউন্ডেশনটি।

এগুলো হচ্ছে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না-জানা ও না-মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি এবং গণপরিবহন খাতে চাঁদাবাজি।

দুর্ঘটনার বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৭ দশমিক ৭২ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫ দশমিক ২৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ২১ দশমিক ৬১ শতাংশ, খুলনা বিভাগে ১০ দশমিক চার শতাংশ, বরিশাল বিভাগে চার দশমিক ৮০ শতাংশ, সিলেট বিভাগে, চার দশমিক ১৪ শতাংশ, রংপুর বিভাগে আট দশমিক ৯৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে সাত দশমিক ৪২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

Nagad

আরএসএফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সমস্যার সমাধানের জন্য এবং সেগুলো ঠিক করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন।