যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীর পদত্যাগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২২

সংগৃহীত

বরিস জনসনের বিদায়ের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগেই বরিস জনসনের মন্ত্রিসভার দুই সদস্য পদত্যাগ করেছেন। তারা হলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ও সংস্কৃতিমন্ত্রী নাদিনে ডরিস।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিক প্রীতি প্যাটেল নব-নির্বাচিত প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায়ও না থাকার কথাও জানিয়ে দিয়েছেন। আর নাদিনে ডরিস জানিয়েছেন তিনি লেখালেখিতে মনোযোগী হবেন এখন।

প্রীতি প্যাটেল এক টুইটার বার্তায় জানান, তিনি ব্যাকবেঞ্চে থেকে দেশ ও উইথাম নির্বাচনী এলাকায় জনসেবা চালিয়ে যাবেন।

প্রধানমন্ত্রী (বিদায়ী) বরিস জনসনকে লেখা চিঠিতে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে লিজ ট্রাস দায়িত্ব গ্রহণ করলে ও নতুন স্বরাষ্ট্রসচিব নিয়োগ করা হলে আমি সরে যাব।

প্রীতি প্যাটেল বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আমি সম্মানিত। দেশকে রক্ষা করা এবং অভিবাসনব্যবস্থার সংস্কারের কাজ করে আমি গর্বিত। লিজ ট্রাসকে পূর্ণ সমর্থন করি আমি। লিজ ট্রাসকে আমার শুভেচ্ছা।

Nagad

যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে লন্ডনের ওয়েস্টমিনস্টারের একটি সম্মেলনকক্ষে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এই নির্বাচন পরিচালনা করে ১৯২২ কমিটি। এর চেয়ারপারসন স্যার গ্রাহাম ব্রাডি ভোটের ফল ঘোষণা করেন। তাতে ট্রাসের পক্ষে ৮১ হাজার ৩২৬ ভোট এবং সুনাকের পক্ষে ৬০ হাজার ৩৯৯ ভোট পড়েছে।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে সাক্ষাতে সরকার গঠনের আমন্ত্রণ পাবেন লিজ ট্রাস। এরপর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। ক্ষমতাসীন দলের নেতা নির্বাচিত হওয়ার পর সম্মেলনকক্ষে উপস্থিত দলীয় নেতাদের অভিনন্দন জানান লিজ ট্রাস।

সারাদিন/০৬ সেপ্টেম্বর/এমবি