‘কলাপাড়া পায়রা বন্দরে তৈরি হবে আন্তর্জাতিক জাহাজ নির্মাণ কারখানা’

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :
প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২২

কলাপাড়া পায়রা বন্দর সংলগ্ন মধুপাড়া ও নিশানবাড়িয়া মৌজায় ১০৫ একর জমির উপর নির্মাণ হবে দেশের প্রথম টেকসই জাহাজ নির্মাণ ও মেরামত কারখানা, বললেন-শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। বৃহস্পতিবার বিকেলে কলাপাড়ার মধুপাড়ায় ও নিশানবাড়িয়া মৌজায় প্রস্তাবিত প্রকল্প স্থান পরিদর্শন করেন শেষে এসব কথা বলেন তিনি। এটি নির্মাণ হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে সেইসাথে এ অ লের ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে, বললেন-শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। ২০২৩ থেকে ২০৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। ইতিমধ্যে রাবনাবাদ চ্যানাল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। ক্যারেলা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নাই। এইখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মাণ হলে শুধু বাংলাদেশ নয় ইউরোপসহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেররাত করা যাবে। জমি একোয়ারের পর এবছর থেকেই কার্যক্রম শুরু হবে।

এসময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: জাফর উল্লাহ, বিএসিসি,র পরিচালক বেগম বদরুন নাহার ও পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য কমোডোর এম মামুনুর রশী।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শন-কালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। এ সময় শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া-ভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি এর সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।