এবার মেঘনা নদীর পানি উঠে গেল আকাশে

লক্ষ্মীপুর সংবাদদাতালক্ষ্মীপুর সংবাদদাতা
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

সংগৃহীত

এবার লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী থেকে একসাথে বিপুল পরিমাণ পানি আকাশের দিকে উঠতে দেখা গেছে। এই দৃশ্যটি দেখে সাথে সাথে মোবাইল ফোনে ক্যামেরাবন্দী করেছেন প্রত্যক্ষদর্শী স্থানীয়রা।পরে সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

শুক্রবার (০৯ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে রামগতি উপজেলার টাংকি বাজার সংলগ্ন মেঘনা নদীতে এই ঘটনা ঘটেছে। এই ঘটনাটি প্রায় দেড় মিনিটের মতো স্থায়ী হয় বলে জানায় স্থানীয়রা। আবহাওয়া পর্যবেক্ষক বলছেন, এটি জলস্তম্ভ বা ‘ওয়াটারস্পাউট’।

স্থানীয় টাংকি বাজার মাছঘাটের ব্যবসায়ী মজিদ হোসেন ওমর মেঘনা নদীর এই ঘটনার ভিডিও নিজের ফেসবুকে শেয়ার করেছেন। তিনি জানান, ঘটনার সময় তারা কয়েকজন নদী পাড়ে বসে ছিলেন। এমন সময় হঠাৎ দেখতে পান মেঘনা নদী থেকে বিপুল পরিমাণ পানি আকাশে উঠে যাচ্ছে। এ সময় তিনিসহ অনেকে মোবাইল ফোনের ক্যামেরায় এই দৃশ্য ধারণ করে রাখেন। অনেকেই ফেসবুকে তা আপলোড করে দিয়েছেন। ঘটনাটি প্রায় দেড় মিনিটের মতো স্থায়ী ছিল।

ব্যবসায়ী মজিদ হোসেন আরও বলেন, “পানি জোয়ারের টানের মতো আকাশের দিকে উঠে যাচ্ছিল। এ সময় আকাশ কালচে রঙের হয়ে যায়। নদী থেকে আকাশের দিকে পানির পিলারের মতো তৈরি হয়েছিল। এটা মেঘনার তীরের লোকজন কৌতূহল নিয়ে দেখতে থাকে।”

রামগতি আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক মো: সোহরাব হোসেন এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, “ঘটনাটি আমি জেনেছি। আবহাওয়া বিজ্ঞানে এমন ঘটনাকে জলস্তম্ভ বা ‘ওয়াটারস্পাউট’ বলে।”

এর আগে গত ২৩ জুলাই মৌলভীবাজারের হাকালুকি হাওরের বড়লেখা উপজেলার চাতলার চাতলবিল এলাকায় এমন একটি দৃশ্য দেখতে পান তীরবর্তী এলাকার বাসিন্দারা। এরপর প্রত্যক্ষদর্শী স্থানীয়রা এই দৃশ্যটি দেখে সাথে সাথে মোবাইল ফোনে ক্যামেরাবন্দী করেন। পরে সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তখনও সারাদেশে চাঞ্চল্য সৃষ্টি হয়।

Nagad

সারাদিন/১০ সেপ্টেম্বর/এমবি