নতুন নজির সৃষ্টি করেছে আলিয়া-রণবীরের ‘ব্রহ্মাস্ত্র’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২২

দীর্ঘ ৫ বছর পর ৯ সেপ্টেম্বর মুক্তি পেল অয়ন মুখোপাধ্যায়ের ছবি ‘ব্রহ্মাস্ত্র’। ছবি সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ও সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেলেও বক্স অফিস রিপোর্ট বলছে, এই ছবির হাত ধরেই বলিউডে ফিরছে সুদিন। ছবির বাজেট ৪০০ কোটির বেশি, তাই ছবির ব্যবসা নিয়ে প্রথম থেকেই চিন্তিত প্রযোজক করণ জোহর। তবে ছবির প্রচারে কোনও কসর বাদ রাখেননি তিনি। দক্ষিণ থেকে উত্তর, সারা দেশেই ছবির প্রচার চালিয়েছে ছবির গোটা টিম। প্রথমদিনে এই ছবি ৭৫ কোটি টাকা আয় করেছে, যা বর্তমান সময়ে মুক্তিপ্রাপ্ত অন্যান্য ছবির থেকে অনেকটাই বেশি।

একদিকে নিন্দার ঝড়, অন্যদিকে সিনেমা বয়কট করার আহ্বান। বেশ কিছুদিন ধরেই বক্স অফিসে কুপোকাত হচ্ছে বলিউড। তবে এবার বলিউডের মুখ রাখল রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত এই ‘ব্রহ্মাস্ত্র’। আয়ান মুখোপাধ্যায় পরিচালিত সিনেমাটি প্রথম দিনেই বিশ্বব্যাপী আয় করেছে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৮ কোটি ৭৭ লাখ টাকা। মন্দার বাজারে বক্স অফিসের এই সংগ্রহ তাই নতুন নজির সৃষ্টি করেছে।

পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের এই ছবি ঘিরে প্রথম থেকেই উত্তেজনা তুঙ্গে। প্রি বুকিংয়েই এই ছবি প্রায় ২৩ কোটি টাকা ব্যবসা করেছে। তারমধ্যে প্রথমদিনেই প্রি বুকিং হয়েছে ১১ কোটি টাকার টিকিট। সারা বিশ্ব জুড়ে ৮৯১৩টি স্ক্রিনে মুক্তি পেয়েছে ব্রহ্মাস্ত্র ট্রিলজির প্রথম সিনেমা, ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান শিবা’। প্রথমদিনে এই ছবি দেখে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেল সোশ্যাল মিডিয়ায়। প্রথম দিনই সমস্ত হলে প্রায় ৪০ শতাংশ দর্শক হাজির হয়েছেন। কারোর মতে ছবি টেক্কা দিতে পারে হ্যারি পটার বা মার্ভেল স্টুডিয়োর যেকোনও ছবিকে, কারোর মতে আবার আলিয়া-রণবীরের প্রেম কাহিনী ছাপিয়ে গেছে এই ছবির মূল গল্পকে।

সমালোচকরা বলছেন, ক্রমাগত অপমান আর ভরাডুবির হাত থেকে হিন্দি সিনেমাকে বাঁচিয়েছে ব্রহ্মাস্ত্র। প্রায় ৪০০ কোটি টাকা বাজেটের সিনেমাটি যে প্রথম দিনেই ৭৫ কোটি রুপি তুলে নেবে, এমনটা আশা করেননি অনেকে। যদিও অগ্রিম টিকিট বিক্রির সম্ভাবনা মাথায় রেখে বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ এ ধরনের ফলের আশা দিয়েছিলেন দু’সপ্তাহ আগেই।

শুধু তাই নয়,পরিচালক আয়ানকে এ বিষয়ে আশ্বস্ত করেছিলেন সিনেমাটির প্রযোজক করণ জোহর। তিনি বলেন, ‘সিনেমা ব্যবসা করতে পারুক বা না করুক, আগেই আমরা জিতে গিয়েছি।’ আসলে পরিচালক-প্রযোজকের জোরটা ছিল সাধনায়, শ্রমে।

আলিয়া ও রণবীর ছাড়াও ছবিতে বিশেষ কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, নাগার্জুন, মৌনী রায়। একটি ক্যামিও চরিত্রে দেখা গেল শাহরুখ খানকে। ভিএফএক্স ও ভিস্যুয়াল স্পেকেটেকলে এই ছবি ইতিহাস রচনা করেছে, এমনটাই বলছেন সমালোচক থেকে দর্শক। এর আগে কোনও হিন্দি ছবিতে এই মানের ভিস্যুয়াল এফেক্ট দেখা যায়নি বলেই দাবি নেটপাড়ার একাংশের। হিন্দির পাশাপাশি ইংরাজি, তামিল, তেলুগু, কন্নড় ও মালায়ালামে মুক্তি পেয়েছে ‘ব্রহ্মাস্ত্র’।

Nagad

প্রসঙ্গত, পাঁচ বছরের নিরন্তর সাধনার ফল ‘ব্রহ্মাস্ত্র’। পুরাণ-ফ্যান্টাসির মিশেলে এ সিনেমাকে সাজিয়েছেন পরিচালক আয়ান। হিন্দি সিনেমায় এত উন্নত মানের ভিএফএক্সের ব্যবহারও এই প্রথম। যার নেপথ্যে রয়েছেন ‘ভিএফএক্স জিনিয়াস’ নমিত মালহোত্রা।

যদিও ‘ব্রহ্মাস্ত্র’ দেখে পরিচালক-প্রযোজককে তুলোধনা করেছেন অভিনেত্রী কঙ্গনা রানাউত। তিনি বলেন, ‘৪০০ কোটি টাকাই পানিতে ফেলে দিয়েছেন পরিচালক আয়ান। আর চিত্রনাট্যে মন নেই প্রযোজক করণের। অন্যের যৌনজীবন নিয়েই বেশি আগ্রহ তার। সব মিলিয়ে ব্রহ্মাস্ত্রকে একটি বড়সড় ‘বিপর্যয়’ হিসেবেই দেখছেন কঙ্গনা।