রানি এলিজাবেথের মৃত্যুতে শোক বইয়ে প্রধানমন্ত্রীর স্বাক্ষর

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২২

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক জানাতে ঢাকায় দেশটির হাইকমিশনে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে রানির প্রতি শোক জানাতে রাখা বইয়ে স্বাক্ষর করেছেন তিনি।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ব্রিটিশ হাইকমিশনার রবার্ট সি ডিকসন তার টুইটার অ্যাকাউন্টে শোক বইয়ে প্রধানমন্ত্রীর স্বাক্ষরের ছবি পোস্ট করেন।

টুইটে তিনি লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদ্যপ্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের জন্য রাখা শোক বইয়ে স্বাক্ষর করতে পেরে আনন্দিত। প্রধানমন্ত্রী রানির সঙ্গে তার ও তার বাবার বহু সাক্ষাতের স্মৃতি এবং রানির প্রজ্ঞা ও জ্ঞান শেয়ার করেছেন।’

ব্রিটেনের রানির মৃত্যুতে গত রোববার (১১ সেপ্টেম্বর) এ শোক বই খুলেছে ঢাকায় দেশটির হাইকমিশন। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে রাখা এ শোক বই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। এতে শোকাহতরা রানির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্তব্য লিখতে পারবেন।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদে রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

এর আগে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে শোক জানিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে বার্তা পাঠান প্রধানমন্ত্রী।

Nagad

প্রসঙ্গত, আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। রানির শেষকৃত্য উপলক্ষে সেদিন ব্রিটেনে সরকারি ছুটি থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেখানে অংশগ্রহণ করবে বলে জানা গেছে।