চিকিৎসকদের প্রধানমন্ত্রী:

‘রাজধানীতে থাকার প্রবণতা বাদ দিয়ে উপজেলাতেও সেবা দিতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চিকিৎসকদের শুধু রাজধানীতে থাকার প্রবণতা বাদ দিয়ে উপজেলায় থেকে মানুষকে সেবা দিতে হবে বলে। গ্রামে যেতে হবে, গ্রামের মানুষকে দেখতে হবে। রোগীদের সঙ্গে সুন্দর ব্যবহার করতে হবে। সঠিকভাবে দায়িত্ব পালন করলে সাধারণ মানুষ আপনাদের ওপর আস্থা রাখবে। গরিব রোগীদের চিকিৎসা দিতে হবে। সবাইকে রাজধানীতে থাকলে চলবে না। এখন আমাদের যোগাযোগ ব্যবস্থা ভালো। উপজেলা পর্যায়ে যেতে হবে। এ জন্য চিকিৎসকদের মানবিক দৃষ্টি দিতে হবে।

তিনি বলেন, মুখের ভালো ব্যবহারে রোগীরা আশ্বস্ত হন, অসুখ ভালো হয়ে যায়।

বুধবার (১৪ সেপ্টেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত ‘সুপার স্পেশালাইজড হাসপাতাল’ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, গত ১৩ বছরে ২০ হাজার চিকিৎসক ও ১৮ হাজার নার্স নিয়োগ দেয়া হয়েছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা মানুষের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে। জেলা পর্যায়েও হাসপাতালের শয্যা সংখ্যা ও সুবিধা বাড়ানো হয়েছে।

তিনি জানান, অনলাইনে সেবা দেয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। সেদিকেও সবাইকে নজর দিতে হবে। গবেষণার ওপর নজর দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণার ওপর আরও গুরুত্ব দিতে হবে। গবেষণা ছাড়া কখনো উৎকর্ষতা সাধন করা যায় না। এটির দিকে বিশেষ নজর দিতে অনুরোধ করবো।

প্রধানমন্ত্রী বলেন, সব দেশে নিত্য পণ্যের দাম বেড়েছে। তাই বাংলাদেশের মানুষকে মিতব্যয়ী হতে হবে। ভয়াবহ পরিস্থিতির ইঙ্গিত দিয়ে শেখ হাসিনা বলেন, আমি জানি সারাবিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলছে। দুই বছরের করোনার পর এখন অ্যামেরিকা-ইউক্রেন যুদ্ধের ফলে স্যাংশন পাল্টা স্যাংশন। বাংলাদেশকে কঠিন পরিস্থিতি অতিক্রম করতে হচ্ছে। যেখানে উন্নত দেশ নিজেদের নিয়ে হিমশিম খাচ্ছে। সেখানে আমাদের মত দেশের সার্বিক সেবা দেওয়া কত কঠিন দায়িত্ব, আমরা বুঝতে পারছি।

Nagad