নাটকীয়ভাবে কমেছে করোনায় আক্রান্তের সংখ্যা, মহামারির শেষ দেখছে ডব্লিউএইচও

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

করোনাভাইরাসে নতুন সংক্রমণের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। একইসঙ্গে করোনা মহামারি শেষ দেখা যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

২০১৯ সালের শেষের দিকে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা গত সপ্তাহে ২০২০ সালের মার্চের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এসব তথ্য জানান ডব্লিউএইচওর প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। তিনি সাংবাদিকদের বলেন, আমরা কখনই মহামারি শেষ করার মতো ভালো অবস্থানে ছিলাম না। আমরা এখনও সেখানে নেই, তবে শেষ দেখা যাচ্ছে।

এ সময় উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোতে ১০০ শতাংশ টিকা দেওয়ার এবং ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা চালিয়ে যেতেও দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, যদি আমরা এখন এই সুযোগটি গ্রহণ না করি, তাহলে আমরা ভাইরাসের আরও ভ্যারিয়েন্ট, আরও মৃত্যু, আরও বিধিনিষেধ এবং আরও অনিশ্চয়তার ঝুঁকির মধ্যে পড়ে যাবো।

২০১৯ সালের শেষ দিকে চীনে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। বিশ্বে ৬০ কোটি ৫০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় ৬৪ লাখ মানুষ। সূত্র: আল জাজিরা

Nagad