আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২২

ইউক্রেনে রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলে গণভোট আয়োজনের নিন্দায় পশ্চিমারা

ইউক্রেনের রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে মস্কোর গণভোট আয়োজনের পরিকল্পনার নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো। খবর বিবিসির। খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও জাপোরিঝঝিয়া—ইউক্রেনের এই চার অঞ্চলের রুশ-সমর্থিত কর্মকর্তারা গণভোট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন।অঞ্চল চারটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার লক্ষ্যেই এই গণভোটের আয়োজন করা হয়েছে। গণভোট আয়োজনের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্স। পশ্চিমা এই দেশগুলো বলেছে, তারা এ ধরনের ভুয়া গণভোটের ফলাফলকে কখনোই স্বীকৃতি দেবে না। পশ্চিমা সামরিক জোট ন্যাটো বলেছে, গণভোটের এ পরিকল্পনা যুদ্ধের তীব্রতা বাড়াবে। সূত্র: প্রথম আলো

সুইডেন সন্ত্রাসবাদের আস্তানা : এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ন্যাটো জোটে প্রবেশে সচেষ্ট সুইডেনের সমালোচনা অব্যাহত রেখেছেন। তিনি যুক্তরাষ্ট্রের পিবিএস টেলিভিশন চ্যানেলের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, সুইডেন হচ্ছে সন্ত্রাসবাদের জন্মভূমি।
জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে এরদোয়ান বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন। পিবিএস এরদোয়ানকে জিজ্ঞেস করে, ন্যাটোতে অন্তর্ভুক্তি বিষয়ে সুইডেন ও ফিনল্যান্ড চুক্তি অনুযায়ী কার্যকর পদক্ষেপ না নিলে কি তুরস্ক সামরিক জোটটিতে দেশ দুটির প্রবেশ স্থায়ীভাবে বন্ধ করতে প্রস্তুত? এই প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট সুইডেনের কড়া সমালোচনার পুনরাবৃত্তি করেন।এরদোয়ান বলেন, ‘সুইডেন সন্ত্রাসবাদের আস্তানা; এমনকি সন্ত্রাসীরা তাদের পার্লামেন্টেও ঢুকে পড়েছে। ’ এরদোগান আরো বলেন, ‘অন্যদিকে ফিনল্যান্ড সুইডেনের মতো নয়। তারা একটু শান্ত এবং সমঝোতা চুক্তির ওপর তাদের নিয়ন্ত্রণ ও একাগ্রতা বেশি; কিন্তু সুইডেন সে রকম নয়। তারা সব সময় কোনো না কোনো অজুহাত তৈরি করে। ’ সূত্র: কালের কণ্ঠ

রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে গণভোটের পরিকল্পনায় পশ্চিমাদের নিন্দা

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে মস্কোর গণভোট আয়োজনের পরিকল্পনায় নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো। এই চার অঞ্চল রাশিয়ার অংশ হবে কিনা প্রশ্নে- গণভোটের এই ঘোষণা দেন অঞ্চলগুলোর রুশ সমর্থিত কর্মকর্তারা।
এই ব্যাপারে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্স বলেছে, তারা কখনো এই ‘ভুয়া’ ভোটের ফলাফলকে স্বীকৃতি দেবে না। আর সামরিক জোট ন্যাটো বলেছে, এই পরিকল্পনায় ক্রমবর্ধমান যুদ্ধ পরিস্থিতির আরও অবনতি হবে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে। পাঁচ দিনব্যাপী এই ভোটাভুটি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে, যা শুরু হবে শুক্রবার থেকে। যে চারটি অঞ্চলে এই ভোট হবে সেগুলো হলো- ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ক এবং দক্ষিণাঞ্চলের জাপোরিঝজিয়া ও খেরসন। এই চার অঞ্চল ইউক্রেনের মোট ভূমির ১৫ শতাংশ এবং মোট আয়তনে তা হাঙ্গেরির সমান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সূত্র: সমকাল

Nagad

আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের প্রতিবাদে গায়ে আগুন দিলেন বৃদ্ধ

গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য পরিকল্পিত রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়াকে কেন্দ্র করে জাপানে ক্রমশ ক্ষোভ বাড়ছে। এ সিদ্ধান্তের প্রতিবাদে আজ বুধবার এক ব্যক্তি নিজের গায়ে আগুন দিয়েছেন। খবর বিবিসি।আগামী ২৭ সেপ্টেম্বর অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় শতাধিক বিদেশী অতিথি উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে।প্রতিবেদনে বলা হয়, বুধবার সকালে প্রত্যক্ষদর্শীরা টোকিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে এক ব্যক্তিকে আগুনে পুড়তে দেখে পুলিশে খবর দেন। আইনশৃঙ্খলা বাহিনীটি দ্রুত আগুন নিভিয়ে ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যায়।প্রায় ৭০ বয়সী ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। তার শারীরিক অবস্থা নিয়েও কোনো তথ্য মেলেনি। স্থানীয় পুলিশ নিশ্চিত করতে না পারলেও জাপানের স্থানীয় মিডিয়া জানিয়েছে, নিজের গায়ে আগুন দেয়ার আগে এক কর্মকর্তার কাছে শেষকৃত্যের বিরোধিতা করেছিল দগ্ধ ব্যক্তি। ওই স্থানে হাতে লেখা একই বার্তা পাওয়া গিয়েছে বলেও দাবি করা হচ্ছে। সূত্র: বণিক বার্তা।

রাশিয়ার গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি বাতিল, চড়া দামে এলএনজি কার্গো কিনল ভারত

চলতি বছরের অক্টোবরে গ্যাস সরবরাহের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ভারতকে, তা সম্প্রতি বাতিল করেছে রুশ কোম্পানি। ফলে জ্বালানি সংকটের ধাক্কা সামলে নিতে দেশটির সবচেয়ে বড় গ্যাস বিতরক কোম্পানি গেইল ইন্ডিয়া (জিএআইএল ইন্ডিয়া) চড়া দামে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে বাধ্য হয়েছে।
দ্য বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট ৪০ ডলারের বেশি দাম দিয়ে তিনটি এলএনজি কার্গো কিনেছে গেইল ইন্ডিয়া। সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সোমবার (১৯ সেপ্টেম্বর) ব্লুমবার্গকে নিশ্চিত করেছেন এ তথ্য। ভারতে এলএনজি ক্রয়ে এটিই সর্বোচ্চ রেকর্ড দাম। গত বছরেও এর অর্ধেকের কম দামে এলএনজি কিনেছিল দেশটি।রাশিয়ার গ্যাসের শূন্যতা পূরণে হিমশিম খাচ্ছে ভারত। জ্বালানি সংকটের এই মুহূর্তে ইউরোপের সঙ্গে বাকি বিশ্বের প্রতিযোগিতা প্রাকৃতিক গ্যাসের দামকে নিয়ে গেছে সর্বোচ্চ পর্যায়ে।
ইউক্রেন আক্রমণের পর থেকে সস্তায় রুশ জ্বালানির অন্যতম ক্রেতা হয়ে উঠে ভারত। তবে কিছুদিন আগে রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা গ্যাজপ্রমের একটি স্থানীয় শাখা জার্মানির নিয়ন্ত্রণে চলে যাওয়ায়, গ্যাস সরবরাহে ভারতকে দেওয়া প্রতিশ্রুতি বিঘ্নিত হচ্ছে বলে জানা গেছে। আসন্ন শীতকে সামনে রেখে ইউরোপে সরাসরি গ্যাস সরবরাহ করা হবে জার্মানির নিয়ন্ত্রণে থাকা ওই গ্যাস প্ল্যান্ট থেকে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

আন্তর্জাতিক লেনদেনে বিকল্প নেটওয়ার্ক

বাংলাদেশের আন্তর্জাতিক লেনদেনে বিকল্প নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ আইনে যুক্ত করার জন্য একটি প্রস্তাব সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।বিদেশি মুদ্রা ব্যবহারে জটিলতা এবং বিনিময় হারে অস্থিতিশীলতা কাটাতে ডলারের পাশাপাশি যাতে অন্য দেশের মুদ্রা ব্যবহার করে আন্তর্জাতিক লেনদেন করা যায় সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে। বৈদেশিক বাণিজ্য ব্যবস্থাপনা শীর্ষক এফবিসিসিআইর প্রস্তাবের ৭ নম্বর অনুচ্ছেদে পারস্পরিক লেনদেনের সুবিধার্থে ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক ইসিবি, ব্যাংক অব রাশিয়া, ব্যাংক অব চায়নার সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তির কথা উল্লেখ করা হয়েছে। উপরন্তু আন্তর্জাতিক লেনদেনে খরচ কমানোর পাশাপাশি ঝুঁকি ও নিষেধাজ্ঞা এড়াতে ইউএস সুইফটের সঙ্গে সমান্তরালভাবে বাংলাদেশের অর্থনৈতিক লেনদেনের বিকল্প নেটওয়ার্ক ইসিবি এবং রাশিয়ান এসপিএফএস (সিস্টেম ফর ট্রান্সফার অব ফাইন্যান্সিয়াল মেসেজ) ব্যবহারের প্রস্তাব করা হয়েছে ৯ নম্বর ধারায়। লেনদেনের ক্ষেত্রে যেসব মুদ্রা ব্যবহারের প্রস্তাব দিয়েছে এফবিসিসিআই তার মধ্যে রয়েছে ডলার, পাউন্ড, রুপি, ইউরো, ইয়েন এবং রুবল। এসব মুদ্রা ব্যবহারে ‘বিনিময় চুক্তি’ এবং ‘কারেন্সি সোয়াপ’ পদ্ধতির কথাও বলা হয়েছে। সূত্র: বিডি প্রতিদিন।

জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু
মহাসংকটের মধ্যে বিশ্ব : মহাসচিব
চ্যালেঞ্জ মোকাবিলায় বিভক্ত বিশ্বকে এক হওয়ার আহ্বান

ইউক্রেন থেকে শুরু করে একাধিক সংকটে বিভক্ত বিশ্বে শুরু হয়েছে জাতিসংঘের ৭৭তম সাধারণ পরিষদের অধিবেশন। দুই বছর স্থগিত থাকার পর বেশ কয়েকটি ধাপে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এ সম্মেলন। মঙ্গলবার থেকে এতে যোগ দিয়েছেন বিশ্বনেতারা। শেষ হবে ২৬ সেপ্টেম্বর। এই পর্বের নাম দেওয়া হয়েছে-‘বিশ্বনেতাদের সম্মেলন’। অধিবেশনে ভাষণ দিতে ইতোমধ্যেই জাতিসংঘের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জড়ো হয়েছেন বিশ্বনেতারা। সমাবেশে প্রথমদিনেই ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় সরগরম হয়ে ওঠে সভাকক্ষ। মহাসংকটে রয়েছে বিশ্ব-জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের হতাশায় ভরা এ বক্তব্যের মধ্য দিয়েই শুরু হয় মূল অধিবেশন। নিউইয়র্ক টাইমস, এএফপি, আলজাজিরা, সিএনএন, ইউএন নিউজ।
১৫৭টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন এই সম্মেলনে। তবে অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজ ভার্চুয়ালি অংশ নেবেন। ইউক্রেনই হবে এবারের মূল আলোচ্য বিষয়। সাত দিনের প্রতিদিনই সব নেতার মুখেই থাকবে এ প্রসঙ্গ। প্রথাগতভাবে মঙ্গলবার সকালে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সূচনা বক্তব্যের পরই মঞ্চে ওঠার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তবে সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করার কারণে তার ভাষণটি বুধবার নির্ধারণ করা হয়েছে। পূর্ব নির্ধারিত সূচি মোতাবেক প্রথমদিনের সম্মেলনে অংশ নেন ৩৩ দেশের নেতারা। বহুপাক্ষিকতার হুমকি থেকে শুরু করে সংঘাত, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তাহীনতা-প্রভৃতি চ্যালেঞ্জ মোকাবিলায় বিভক্ত বিশ্বের ঐক্যের ডাক দিয়ে অধিবেশন শুরু করেন গুতেরেস। উঠে আসে পারমাণবিক নিরস্ত্রীকরণের মতো স্পর্শকাতর বিষয়ও। উদ্বোধনী বক্তব্যে জাতিসংঘের সাধারণ পরিষদকে সতর্ক করে দিয়ে বলেন, বিশ্ব মহাসংকটের মধ্যে রয়েছে। ভূরাজনৈতিক বিভাজন, আন্তর্জাতিক আইন এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি মানুষের আস্থা ধ্বংস করছে। সংকটাপন্ন এ সময়ে বিশ্বনেতাদের বৈশ্বিক চ্যালেঞ্জ সম্পর্কে কোনো বিভ্রম থাকা উচিত নয়। সূত্র: যুগান্তর

হিন্দু-মুসলিম: ভারত-পাকিস্তান ক্রিকেট খেলাকে কেন্দ্র করে ব্রিটেনের লেস্টার শহরে সহিংসতা

ভারত-পাকিস্তান ক্রিকেট খেলাকে কেন্দ্র করে দু’পক্ষের সমর্থকদের সংঘর্ষের খবর উপমহাদেশ থেকে যে মাঝেমধ্যে পাওয়া যায় না তা নয়। কিন্তু সেখান থেকে হাজার হাজার মাইল দূরে যুক্তরাজ্যের একটি শহরে দু’দল ক্রিকেট সমর্থকের সংঘর্ষ শেষ পর্যন্ত হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক উত্তেজনায় পরিণত হয়েছে – এমন খবর নজিরবিহীন। কিন্তু মধ্য ইংল্যান্ডের লেস্টার শহরে তাই ঘটছে গত বেশ কিছুদিন ধরে।প্রায় তিন সপ্তাহ ধরে থেমে থেমে সহিংসতা চলার পর লেস্টার শহরের পুলিশ বলছে, এ পর্যন্ত ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে, দুজনের কারাদণ্ড হয়েছে।
অস্ত্র রাখার দায়ে অ্যামোস নরোনহা নামে একজনের ১০ মাসের কারাদণ্ড হয়েছে। লেস্টারের ইলিংওয়ার্থ রোডের বাসিন্দা এ লোকটির বয়স ২০ এবং তিনি আদালতে অস্ত্র রাখার কথা স্বীকার করেছেন।অ্যাডাম ইউসুফ নামে লেস্টারের ব্রাইন স্ট্রিটের বাসিন্দা ২১ বছরের আরেক ব্যক্তিকে ছুরি রাখার দায়ে এক বছরের স্থগিত কারাদণ্ড দেয়া হয়।সংঘর্ষের সময় আহত হয়েছেন ২৫ জন পুলিশ কর্মকর্তা, পুলিশের একটি কুকুরও আহত হয়েছে। তবে পুলিশ কর্মকর্তাদের কারোরই আঘাত গুরুতর নয় বলেও জানানো হয়েছে।শনিবার গ্রেফতার হওয়া দুজনের একজনের কাছে ‘ধারালো অস্ত্র’ পাওয়া গেছে, আর অন্যজনের বিরুদ্ধে ‘সহিংস বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্রের’ অভিযোগ রয়েছে বলে পুলিশ জানাচ্ছে। সূত্র: বিবিসি বাংলা ।

পাকিস্তানে নিয়ন্ত্রণ হারাতে চলেছে পানিবাহিত রোগ

পাকিস্তানের বন্যাকবলিত এলাকাগুলোতে দ্রুত ছড়াচ্ছে পানিবাহিত রোগ। মঙ্গলবার (২০ প্টেম্বর) এতে আরও আরও নয়জন মারা যাওয়ার খবর জানিয়েছে কর্তৃপক্ষ। পর্যাপ্ত সহযোগিতা না পেলে এসব এলাকায় পানিবাহিত রোগের বিস্তার খুব শিগগির নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। খবর রয়টার্সের।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে অতীতের স্বাভাবিক গড়ের তুলনায় প্রায় তিনগুণ বৃষ্টিপাত হয়েছে পাকিস্তানে। এতে সৃষ্ট বন্যা ও বন্যা সম্পর্কিত অসুখ-বিসুখে দেশটিতে মারা গেছেন অন্তত ১ হাজার ৫৫৯ জন, যার মধ্যে ৫৫১টি শিশু এবং ৩১৮ জন নারীও রয়েছেন।পাকিস্তানি কর্মকর্তারা আশঙ্কাপ্রকাশ করেছেন, বন্যাকবলিত এলাকাগুলোতে পানিবাহিত রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে।
পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী ও জাতীয় বন্যা মোকাবিলা কেন্দ্রের প্রধান আহসান ইকবাল ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, এরই মধ্যে নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আমাদের আশঙ্কা, এটি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সূত্র: জাগো নিউজ

ব্রাজিলে গুদামের কংক্রিটের কাঠামো ধসে নিহত ৯
দেশটির আসন্ন জাতীয় নির্বাচনের দুই কংগ্রেস প্রার্থী গুদামটি পরিদর্শনকালে কংক্রিটের একটি কাঠামোর অংশবিশেষ তাদের ও কোম্পানির কর্মীদের ওপর ধসে পড়ে।ব্রাজিলের সাও পাউলো শহরের কাছে একটি গুদামের কংক্রিটের এক কাঠামো ধসে অন্তত ৯ জন নিহত হয়েছে।দেশটির আসন্ন জাতীয় নির্বাচনের দুই কংগ্রেস প্রার্থী মঙ্গলবার গুদামটি পরিদর্শনকালে এ ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কংগ্রেসের প্রার্থী জোনিস দোনিজেছ ও এলি সান্তুস ব্রাজিলীয় কন্টেইনার কোম্পানি মাল্টিটাইনার পরিদর্শনকালে গুদামটির কংক্রিটের একটি কাঠামোর অংশবিশেষ তাদের ও কোম্পানির কর্মীদের ওপর ধসে পড়ে।এক ফেইসবুক পোস্টে দোনিজেছ জানিয়েছেন, তিনি ও সান্তুস, তাদের উভয়কেই উদ্ধার করা হয়েছে।কিন্তু এ ঘটনায় অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় দমকল বিভাগ জানিয়েছে। তারা আরও জানায়, ৩১ জনকে উদ্ধার করা হয়েছে এবং তাদের মধ্যে ২৮ জনকে নিকটবর্তী হাসপাতালগুলোতে নিয়ে যাওয়া হয়েছে। সূত্র: বিডি নিউজ