অস্ট্রেলিয়ার সৈকতে ২০০ তিমির মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২

সংগৃহীত

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার উপকূলে সমুদ্রতীরে আটকে পড়া প্রায় ২০০ পাইলট প্রজাতির তিমির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার উদ্ধারকর্মীরা এই কথা জানান। খবর এএফপি, বিবিসি ও ফ্রান্স২৪-এর।

গত মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দেশটির তাসমানিয়ার পশ্চিম রুক্ষ উপকূলে সমুদ্রপাড়ে আটকে পড়া ওই তিমিগুলো দেখতে পান স্থানীয়রা। দ্বীপে এভাবে তিমি আটকে পড়াকে অস্বাভাবিক বলছেন পরিবেশবিদরা।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী পরিসেবা অধিদপ্তর জানিয়েছে, আনুমানিক ২৩০ পাইলট তিমির মধ্যে মাত্র ৩৫টি এখনও জীবিত রয়েছে। যেগুলো বেঁচে রয়েছে সেগুলোকেও উদ্ধার করা কঠিন হয়ে পড়েছে।

সংবাদমাধ্যমে এই সংক্রান্ত প্রকাশিত ছবিতে দেখা যায়, সৈকতজুড়ে কয়েক ডজন তিমি পড়ে রয়েছে। কয়েকটি তিমি নিশ্বাস নেওয়ার চেষ্টা করছে। স্থানীয়রা জীবিত তিমিদের কয়েকটিকে ভেজা কম্বল দিয়ে জড়িয়ে দিয়েছেন। কেউ বালতি করে পানি দিয়ে তাদের বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী অপারেশন ম্যানেজার ব্রেন্ডন ক্লার্ক বলেন, “আমরা সৈকতে প্রায় ৩৫টি জীবিত তিমি পেয়েছি। আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে এই প্রাণীদের উদ্ধার ও মুক্ত করা। তবে দুর্ভাগ্যবশত এরই মধ্যে অনেকগুলো তিমি মারা গেছে।”

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বরে ম্যাককুয়েরি হারবারের কাছেই অস্ট্রেলিয়ার সর্বকালের সবচেয়ে বেশি তিমি আটকে পড়ে। ওই সময় প্রায় ৫০০ তিমি আটকে পড়েছিল। তাসমানিয়ার হিমশীতল পানিতে তাদের অবমুক্ত করতে কয়েক ডজন স্বেচ্ছাসেবকের কয়েক দিনের পরিশ্রম সত্ত্বেও প্রায় ৩০০ মারা তিমি যায়।

Nagad

সারাদিন/২২ সেপ্টেম্বর/এমবি