আবারও নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

মুদ্রানীতি সুষ্ঠু বাস্তবায়ন ও মূল্যস্ফীতির লাগাম টানতে আবারও রেপো বা নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। রেপোর সুদহার আগের চেয়ে দশমিক ২৫ (পঁচিশ) শতাংশ বাড়িয়ে ৫.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে। এতে রেপো তথা কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নেওয়া ধারের বিপরীতে ৫.৭৫ শতাংশ সুদ দিতে হবে। রেপোর মাধ্যমে সাধারণত এক দিনের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করা বা জমা রাখা হয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট থেকে রেপো সুদহার পুনঃনির্ধারণ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়, করোনার প্রভাব কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শক্তিশালী হলেও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাপ্লাই চেইনে সৃষ্ট সমস্যা আরও বেড়েছে। এতে বিশ্ব চাহিদা ও সরবরাহের মধ্যে অসামঞ্জস্যতা এখনও বিদ্যমান। ফলে ২০২১ সালের শুরু থেকে বিশ্ববাজারে অধিকাংশ পণ্যের মূল্যবৃদ্ধি পেয়েছে, যা এখনো পূর্বাবস্থায় ফিরে আসেনি।

ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে এমপিসির ৫৬তম সভায় ওভারনাইট রেপো সুদহার ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৫ দশমিক ৫০ শতাংশ থেকে ৫ দশমিক ৭৫ শতাংশে উন্নীত করা হয়েছে। আগামী ২ অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

তবে রিভার্স রেপো সুদহার বিদ্যমান ৪ শতাংশে অপরিবর্তিত থাকবে।

জাতীয় বাজেট বক্তৃতা তথ্যানুযায়ী ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকারের কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রাসমূহ হলো যথাক্রমে ৭.৫ ও ৫.৬ শতাংশ।

Nagad