আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২২

প্রথমবার বিএসইসিতে গভর্নর বিনিয়োগকারীদের মধ্য উচ্ছ্বাস

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গঠনের পর প্রথমবারের মতো সংস্থাটিতে অতিথি হিসেবে যাচ্ছেন বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার। আগামীকাল সোমবার বিএসইসির উদ্যোগে আয়োজিত বিনিয়োগ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গভর্নর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলিম উল্লাহ। বিএসইসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বিএসইসির শীর্ষ পর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবারের অনুষ্ঠানে গভর্নরের যোগদানের পর এটিই হবে বিএসইসি কার্যালয়ে কোনো গভর্নরের প্রথম উপস্থিতি। এর আগে বিভিন্ন সময়ে বিভিন্ন গভর্নরের সঙ্গে বিএসইসির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক হলেও বেশির ভাগই হয়েছে বাংলাদেশ ব্যাংকে। এর বাইরেও বিভিন্ন অনুষ্ঠান ও মন্ত্রণালয়ে একসঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন গভর্নর ও বিএসইসির শীর্ষ ব্যক্তিরা। তবে এবারই প্রথম বিএসইসির কোনো অনুষ্ঠানে গভর্নর সশরীর বিএসইসি কার্যালয়ে উপস্থিত হতে যাচ্ছেন।গভর্নর বিএসইসি কার্যালয়ে যাবেন এমন খবরে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যেও একধরনের উৎসাহ ও কৌতূহল তৈরি হয়েছে। কারণ, বিনিয়োগকারীদের মধ্যে ২০১০ সালের পর থেকে এমন ধারণা তৈরি হয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ও বাংলাদেশ ব্যাংকের মধ্যকার সম্পর্ক অত্যন্ত ‘বৈরিতার’। সূত্র: প্রথম আলো

লঞ্চ কেটে ওজন দরে বিক্রি

বুড়িগঙ্গা নদীর দুই তীরে অন্তত আটটি লঞ্চ কেটে ওজন দরে লোহা হিসেবে বিক্রির কাজ চলছে। যাত্রীবাহী এসব লঞ্চ দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে নিয়মিত চলাচল করত। পদ্মা সেতু হওয়ার পর যাত্রী উল্লেখযোগ্য হারে কমে যাওয়া এবং জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় লোকসান থেকে বাঁচতে লঞ্চ কেটে বিক্রি করে দিচ্ছেন মালিকরা। বৈশ্বিক বাস্তবতায় এই সময়ে লোহার দামও তুলনামূলক বেশি।
রাজধানীর পোস্তগোলা শ্মশানঘাট এলাকায় গিয়ে লঞ্চ কাটার এই দৃশ্য সহজে চোখে পড়ে। কেটে ফেলা লঞ্চগুলো সৌদিয়া, রাজধানী, প্রিন্স আওলাদ, শাকিলসহ কয়েকটি প্রতিষ্ঠানের। আকারে এগুলো ছোট ও মাঝারি বলে মালিকরা জানিয়েছেন।বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) তথ্য বলছে, আগে ঢাকার সদরঘাট থেকে গড়ে ৯৫টি লঞ্চ দক্ষিণের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যেত। সেই সংখ্যা এখন কমে গড়ে ৬৫টিতে নেমে এসেছে। আর যাত্রী কমেছে ৩৫ শতাংশ। সূত্র: কালের কণ্ঠ

বাড়ছে বিএনপি-জামায়াত দূরত্ব

বিএনপি ও জামায়াতে ইসলামীর মধ্যে দূরত্ব ক্রমেই বাড়ছে। দু’দলের প্রায় দুই যুগের সম্পর্কে ফাটল ধরেছে। এতদিন পর্দার আড়ালে ইস্যুটি চাপা থাকলেও তা এখন প্রকাশ্যে চলে আসছে। সম্প্রতি বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং এর আগে জামায়াতের আমির ডা. শফিকুর রহমানের বক্তব্যে দু’দলের সম্পর্কে তিক্ততা বাড়ার ইঙ্গিত মিলছে। সরকারবিরোধী সম্ভাব্য বড় আন্দোলনের আগে দীর্ঘদিনের মিত্র দুটি গুরুত্বপূর্ণ দলের সম্পর্কের অবনতি নিয়ে দু’দলের অভ্যন্তরেই মতবিরোধ বাড়ছে।গত সোমবার রাজধানীর একটি সমাবেশে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, ‘জামায়াতও উর্দু শব্দ, আওয়ামী লীগও উর্দু। দুটি একসঙ্গে মিলবে ভালো। আওয়ামী লীগ জামায়াতের নিবন্ধন বাতিল করেছে, কিন্তু বেআইনি ঘোষণা করেনি। তাহলে কি তলে তলে তাদের পরকীয়া প্রেম চলছে? এর অর্থ, আওয়ামী লীগ গোপনে জামায়াতের সঙ্গে বন্ধুত্ব করে। সেজন্য নিবন্ধন বাতিল করে না। তাই আজকে থেকে আওয়ামী-জামায়াত হবে, বিএনপি-জামায়াত আর হবে না।’ সূত্র: সমকাল

Nagad

অবৈধ অস্ত্রের ছড়াছড়ি
সীমান্ত দিয়ে আসা থামছে না, ক্রেতা রাজনৈতিক নেতা-কর্মী

বেনাপোলের অগ্রভুলাট ও দৌলতপুর সীমান্ত এলাকায় শুক্রবার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অভিযান চালিয়ে অবৈধ অস্ত্রের একটি চালান আটক করে। অস্ত্রগুলোর মধ্যে ৭টি বিদেশি পিস্তল, ৪টি ম্যাগাজিন ও ১০ রাউন্ড গুলি রয়েছে। বিজিবি এ সময় গ্রেফতার করে সম্রাট হোসেন (৩৫) নামে এক ব্যক্তিকে। তিনি বেনাপোল পোর্ট থানার দৌলতপুর গ্রামের মোশারফ হোসেনের ছেলে। ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান জানান, ভারত থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ আসছে এমন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা রাত ১২টায় অগ্রভুলাট ও দৌলতপুর সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৭টি নাইন এমএম পিস্তল, ৪টি ম্যাগাজিন ও ১০ রাউন্ড গুলিসহ এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করে। তানভীর রহমান বলেন, দেশে নাশকতা সৃষ্টি করতে ও সন্ত্রাসী কাজে ব্যবহারের উদ্দেশ্যে এসব অস্ত্র ভারত থেকে আনা হচ্ছিল। আটক অস্ত্র ব্যবসায়ী বিজিবির কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য স্বীকার করেছেন। সম্রাটের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দিয়ে তাকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। গত বছর ১ সেপ্টেম্বর ঢাকার গাবতলী থেকে একটি প্রাইভেট কারসহ পাঁচজনকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগ। তাদের কাছ থেকে ম্যাগাজিন, গুলিসহ আটটি পিস্তল উদ্ধার করা হয়। আটকদের একজন আকুল হোসেন যশোরের ছাত্রলীগ নেতা। তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে ভারতীয় অবৈধ অস্ত্রের বাংলাদেশে চোরাচালান সম্পর্কে প্রাপ্ত তথ্যে রীতিমতো পিলে চমকায় শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের। সূত্র: বিডি প্রতিদিন ।

এফবিসিসিআইয়ের সভায় বক্তারা
নীতি সহায়তা পেলে কম দামে মাংস-ডিম সরবরাহ সম্ভব

সরকারের নীতি সহায়তা পেলে বর্তমান বাজার দরের চেয়ে অনেক কম দামে মাংস, ডিম ও দুধ সরবরাহ করা সম্ভব। এ জন্য গবাদি পশু, পোল্ট্রি ও মাছের খামারিদের কৃষিখাতের মতো একই ধরনের নীতি সহায়তা দাবি করেছেন উদ্যোক্তারা।আজ শনিবার সকালে এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি অন লাইভস্টক, পোল্ট্রি অ্যান্ড ফিশারিজের প্রথম সভায় এ সব দাবি জানান কমিটির সদস্যরা।বক্তারা বলেন, পোল্ট্রি, গরুর খামার, মাছ ও চিংড়ি চাষে বাণিজ্যিক হারে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়। এতে উৎপাদন ও পরিচালন ব্যয় বাড়ছে। কৃষিখাতের মতো ভর্তুকি মূল্যে বিদ্যুৎ পেলে সাশ্রয়ী মুল্যে ভোক্তাদের প্রোটিনের চাহিদা মেটানো সম্ভব হবে।সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, গরু, মুরগি, মাছ ও চিংড়ির খামারে সরকারি সেবার মূল্য বিশেষায়িত হারে হওয়া উচিত। এতে নতুন উদ্যোক্তারা এ খাতে বিনিয়োগ করতে উৎসাহিত হবেন। ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হতে হলে বাংলাদেশকে ৩০ হাজার কোটি ডলার রফতানি করতে হবে। শুধু তৈরি পোশাকের ওপর নির্ভর করে এ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। এ জন্য মাছ, চিংড়ি ও মাংসকে রফতানি খাত হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে। সূত্র: বণিক বার্তা।

ডলারের দাম ও সুদহার বৃদ্ধি
ঋণ পরিশোধে বিমানের গচ্চা ১০৯ কোটি টাকা

ডলারের দাম বেড়ে যাওয়ায় উড়োজাহাজ ক্রয়ের বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধে ১০৯ কোটি টাকা গচ্চা যাচ্ছে বিমানের। ২টি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার, ১টি ইঞ্জিন ও ১টি স্পেয়ার্স পার্টস কেনায় এই বাড়তি টাকা ব্যয় হচ্ছে। সোনালী ব্যাংকের রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে। জানা যায়, ২০১৮ সাল থেকে এ পর্যন্ত বিমান ড্যাশ-৮ কিউ ৪০০সহ মোট ১৬টি উড়োজাহাজ ক্রয় করেছে। এজন্য বিমানকে বৈদেশিক ঋণ নিতে হয়েছে ১৯ হাজার ৫৪১ কোটি টাকা। উড়োজাহাজগুলো কেনা বাবদ এখন পর্যন্ত বিমান ঋণের কিস্তি পরিশোধ করেছে ১১ হাজার ২৫০ কোটি টাকা। বর্তমানে বকেয়া রয়েছে ৮ হাজার ২৯১ কোটি টাকা। সংশ্লিষ্টরা বলেছেন, ডলারের দাম বেড়ে যাওয়ায় এই বকেয়া পরিশোধেও বিমানকে বিপুল অঙ্কের বাড়তি টাকা গুনতে হবে। উড়োজাহাজ কেনার জন্য ঋণ নেওয়ার সময় ২০১৮ সালের ডিসেম্বরে ডলারের দাম ছিল ৮৪ টাকা ৯০ পয়সা। বর্তমানে আন্তর্জাতিক বাজারের কারণে ডলারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১১১ টাকা। এই দামেই এখন বিমানকে ঋণের কিস্তি পরিশোধ করতে হচ্ছে।চুক্তি অনুযায়ী বিনিময় হার এবং সুদের হার যখন যা থাকবে, সেই অনুযায়ী বিমানকে ঋণ পরিশোধ করতে হবে। আগে যেখানে লাইবর (লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট) রেট ছিল ১ দশমিক ৭৫ শতাংশ, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৩.৬৫ শতাংশ। ফলে ঋণের ক্ষেত্রে বাড়তি সুদ পরিশোধ করতে হবে। এ খাতেও বিমানকে বিপুল অঙ্কের অর্থ গচ্চা দিতে হবে। সূত্র: যুগান্তর।

কার্টন থেকে আরএফআইডি ট্যাগ: যেভাবে নতুন উচ্চতায় পৌঁছেছে দেশের গার্মেন্ট এক্সেসরিজ উৎপাদন

১৯৮০-র দশকের মাঝামাঝি করুগেটেড কার্টন উৎপাদনের মাধ্যমে যাত্রা শুরু করার পর– বাংলাদেশের গার্মেন্ট এক্সেসরিজ উৎপাদন খাত বর্তমানে রেডিও ফ্রিকয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি)’র মতো সরবরাহ চক্রে ট্র্যাকিং এর কাজে ব্যবহৃত স্মার্ট পণ্য (কম্পোনেন্ট) উৎপাদন করছে। উন্নততর পণ্যের এ তালিকায় আরও যুক্ত হয়েছে পরিবেশবান্ধব পচনশীল বা বায়োডিগ্রেডেবল প্যাকেজিং।ব্যাকওয়ার্ড লিংকেজ এই শিল্পটি রপ্তানিযোগ্য পোশাক পণ্যের ৯০ শতাংশ দরকারি এক্সেসরিজ সরবরাহ করছে। এখন খাতটি বিশ্ববাজারের চাহিদা পূরণের একটি হাব হয়ে ওঠার সম্ভাবনা দেখছে।বর্তমানে প্রায় ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রপ্তাানিতে দরকারি উপকরণ সরবরাহের পাশাপাশি এক্সসরিজ ও প্যাকেজিং খাতটি সরাসরি রপ্তানি অর্জন করেছে প্রায় ৫০ কোটি ডলারের। আর এই খাত থেকে ক্রমে চীনের সরে যাওয়ার সম্ভাবনা থাকায়– শিল্প সংশ্লিষ্টরা ভবিষ্যৎ রপ্তানি বৃদ্ধি নিয়ে আরও আশাবাদী। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

বার্ধক্য: বৃদ্ধ বয়সের জন্য কতটা প্রস্তুত বাংলাদেশের তরুণ প্রজন্ম?

গাজীপুরের একটি পোশাক কারখানায় কাজ করেন ৪০ বছরের মিজানুর রহমান। সাংসারিক খরচেই বেতন ভাতার সবটা খরচ হয়ে যায়। গত ১৫ বছর ধরে চাকরি করলেও তার তেমন কোন সঞ্চয় নেই।বয়স বাড়লে নানা রোগব্যাধি দেয়া দেয়, একটা সময়ে অবসরও নিতে হবে; তখনকার জন্য কিছু কী ভেবেছেন? মি. রহমানের কাছে জানতে চেয়েছিলাম।মিজানুর রহমান স্বীকার করলেন, বৃদ্ধ বয়সের কথা তেমন গুরুত্ব দিয়ে আসলেই ভাবা হয়নি। আর যেভাবে সব খরচ বাড়ছে, সেখান থেকে আলাদা সঞ্চয় করাটাও তার জন্য কঠিন হয়ে যাচ্ছে।”একটা ডিপিএস করেছিলাম। মায়ের অসুস্থতার সময় সেটা ভেঙ্গে চিকিৎসা করিয়েছি। কিন্তু নিজের বৃদ্ধ বয়সের জন্য আসলেই এখনো কিছু পরিকল্পনা করে উঠতে পারিনি,” তিনি বলছেন।বাংলাদেশে প্রবীণদের অবস্থা ষাট বছরের বেশী বয়সী মানুষকে বাংলাদেশে প্রবীণ হিসেবে বিবেচনা করা হয়।বাংলাদেশ সরকারের হিসাবে, বর্তমানে দেশে প্রায় এক কোটি ৫০ লাখ প্রবীণ নাগরিক রয়েছেন। ২০২৫ সাল নাগাদ এই সংখ্যা দাঁড়াবে এক কোটি ৮০ লাখে আর ২০৫০ সাল নাগাদ হবে প্রায় সাড়ে চার কোটি। সূত্র: বিবিসি বাংলা।

ই-টিকেটেও অতিরিক্ত ভাড়া, ইচ্ছেমত যাত্রী তোলার অভিযোগ

প্রজাপতি পরিবহনের একটি বাসে মিরপুর ১ নম্বর থেকে আসাদ গেইট পর্যন্ত টিকেট কাটতে চেয়েছিলেন মেহেদি হাসান। তবে তাকে অনেকটা জোর করে ঘাটারচর পর্যন্ত টিকেট দিয়ে ২১ টাকা ভাড়া আদায় করা হয়। পরে তিনি মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে এসে নামেন। শনিবার দুপুরে ওই বাস থেকে নামার পর ই-টিকেটিংয়ের অভিজ্ঞতা জানতে চাইলে তিনি অভিযোগের সুরে বলেন, “আমাকে আসাদগেট পর্যন্ত টিকেট দিলে আমার ১৩ টাকা ভাড়া দিতে হত। অথচ ঘাটারচর পর্যন্ত টিকেট দিয়ে অতিরিক্ত ৮ টাকা আদায় করা হয়েছে।“তার মতে, রাজধানীর গণপরিবহনে ভাড়াসহ যাত্রী সেবার নৈরাজ্যে নতুন এ পদ্ধতি অনেক ভালো হতে পারে যদি সরকার বা মালিকপক্ষ থেকে যথাযথ তদারকি করা হয়।“এ ব্যবস্থায় গাড়ির মালিকরাও অনেক লাভবান হতে পারে বলে আমার মনে হয়েছে,” যোগ করেন তিনি।ঢাকার বাসে অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে পরীক্ষামূলকভাবে চালু ই-টিকেটিং পদ্ধতি কেমন চলছে সেই বিষয়ে খোঁজ নিতে গিয়ে এভাবে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ মেলে। সূত্র: বিডি নিউজ।

ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে পূজা বর্জন

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। আর সেই পূজা বর্জন করছেন, দিনাজপুর খানসামা উপজেলার ২নং ভেড়ভেড়ী ইউনিয়ন টংগুয়ার কুমারপাড়া সার্বজনীন পূজা মন্ডপের ভক্তবৃন্দ কালো পতাকা উত্তোলন করে শোক পালন করেছেন এলাকাবাসী। সূত্র: চ্যানেল আই অনলাইন