৫৮ বছরে পা রাখলেন ‘গুরু’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২২

সংগৃহীত

নগরবাউল খ্যাত জেমস, আসল নাম ফারুক মাহফুজ আনাম। তবে জেমস হিসাবেই মঞ্চে জনপ্রিয় তিনি। তার নাম শুনলেই ভক্তের উন্মাদনা বেড়ে যায়। ‘গুরু’ হিসেবে খ্যাত জেমসের গান মানেই শ্রোতাদের সীমাহীন উচ্ছ্বাস।

নগরবাউল জেমসের জন্মদিন আজ (০২ অক্টোবর) রোববার। ৫৮ বছরে পা রাখলেন সঙ্গীতের এই কালপুরুষ। ১৯৬৪ সালে আজকের এই দিনে নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস। তবে তার বেড়ে ওঠা চট্টগ্রাম শহরে।

শুধু নিজ কণ্ঠেই নয়, এই কিংবদন্তি শিল্পী একজন গীতিকার, গিটারিস্ট, সুরকার ও অভিনেতা এবং একজন বলিউড নেপথ্য গায়ক। তিনি রক ব্যান্ড ‘ফিলিংস’। (বর্তমানে নগরবাউল হিসাবে পরিচিত) এর প্রধান গায়ক, গীতিকার ও গিটারিস্ট, যা তিনি ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করেন।

জেমসের বাবা ছিলেন একজন সরকারি কর্মচারী, যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সঙ্গীত জেমসের পছন্দের হলেও তার পরিবার তা পছন্দ করতো না। কিশোর বয়সেই গানের জন্য বাবার সাথে অভিমান করে ঘর ছাড়েন তিনি। তখনই চট্টগ্রামের আজিজ বোর্ডিং নামক একটি বোর্ডিংয়ে তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়।

এহসান এলাহি ফানটিসহ কয়েকজন বন্ধুকে নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড এবং ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকাল হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। ১৯৮৭ সালে প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ পায়। ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের একক অ্যালবাম প্রকাশ করে সুপার হিট হয়ে যান জেমস। এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অব ফিলিংস’ অ্যালবামগুলো প্রকাশ পায়।

১৯৯৬ সালে ফিলিংস ব্যান্ড থেকে ‘নগরবাউল’ প্রকাশের পর সেটি ব্যাপক সফলতা পেয়েছিল। সেই সুবাদে ব্যান্ডের নাম ফিলিংস থেকে নগরবাউল রাখেন জেমস। আর এই নামে ব্যান্ড থেকে প্রকাশিত একমাত্র অ্যালবাম ‘দুষ্টু ছেলের দল’।

Nagad

ব্যান্ড তারকা হলেও জেমস শিল্পী হিসেবে অধিক জনপ্রিয় ও সফল। যার সুবাদে তিনি গান করেছেন বলিউডেও। মুম্বাইয়ের এই সিনে জগতে জেমস চারটি সিনেমায় গান করেছেন। এগুলো গ্যাংস্টার (২০০৬), ওহ লামহে (২০০৬), লাইফ ইন এ… মেট্রো (২০০৭), ওয়ার্নিং (২০১৩)।

সারাদিন/০২ অক্টোবর/এমবি